শিক্ষা নিউজ

২০২২ সালের এইচএসসি পরীক্ষার ফল প্রকাশ

আগামী বুধবার (২৭ জানুয়ারি) অথবা বৃহস্পতিবার (১৩ ফেব্রুয়ারী ২০২২) ২০২২ সালের এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করা হতে পারে। বৃহস্পতিবারের মধ্যেই যেন ফল প্রকাশ করা যায় সে লক্ষ্য নিয়েই কাজ করছে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ।

আজ সকাল ১০টায় গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে এইচএসসি ও সমমান পরীক্ষার ফল তুলে দেন শিক্ষামন্ত্রী দীপু মনি ও সব বোর্ডের চেয়ারম্যানরা। দুপুর সাড়ে ১২টায় শিক্ষা মন্ত্রণালয় সংবাদ সম্মেলনে বিস্তারিত ফলাফল প্রকাশ করবে। এরপরই মোবাইলের মাধ্যমে সারা দেশের শিক্ষার্থীরা এইচএসসির ফল জানতে পারবেন।

আটটি সাধারণ বোর্ডের অধীনে এইচএসসির ফল জানাতে HSC লিখে স্পেস দিয়ে বোর্ডের প্রথম তিন অক্ষর, স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০২২ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে। ফিরতি এসএমএসে ফলাফল জানিয়ে দেওয়া হবে।

মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে আলিম পরীক্ষার ফলাফল জানতে Alim লিখে স্পেস দিয়ে Mad স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০২২ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে। ফিরতি এসএমএসে ফলাফল পাওয়া যাবে।

কারিগরি বোর্ড এইচএসসির ফল জানতে HSC লিখে স্পেস দিয়ে Tec লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০২১ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে। ফিরতি এসএমএসে ফল জানিয়ে দেওয়া হবে।

জানা গেছে, পরীক্ষা ছাড়াই এইচএসসির ফল প্রকাশ সংক্রান্ত তিনটি বিল আজ রবিবার (২৪ জানুয়ারি) জাতীয় সংসদে পাস করা হবে। বিলটি তিনটি সংসদে পাস হওয়ার দিনই এটি গেজেট আকারে প্রকাশ করবে শিক্ষা মন্ত্রণালয়। এর পর রাষ্ট্রপতি অনুমোদন দিলে আগামী দুই/তিন দিনের মধ্যেই ফল প্রকাশ করা হবে। সোমবারের (২৫ জানুয়ারি) মধ্যে রাষ্ট্রপতির অনুমোদন নেয়ার জন্য কাজ করছে শিক্ষা মন্ত্রণালয়।

শিক্ষা মন্ত্রণালয়ের একটি সূত্র জানিয়েছে, জাতীয় সংসদে এইচএসসি ফল প্রকাশের বিল তিনটি পাস হলে আজই সেটি যেন গেজেট আকারে প্রকাশ করা হয় সেজন্য প্রয়োজনীয় কাজ শেষ করে রাখা হয়েছে। গেজেট প্রকাশের পর রাষ্ট্রপতির অনুমোদন প্রয়োজন হয়। খুব দ্রুত যেন রাষ্ট্রপতির অনুমোদন পাওয়া যায় সেজন্য প্রস্তুতি নিয়ে রেখে শিক্ষা মন্ত্রণালয়। রাষ্ট্রপতির অনুমোদন পাওয়ার পর ফল প্রকাশ করতে সর্বোচ্চ দুই/তিন দিন সময় লাগতে পারে। আজ বিল তিনটি পাশ হলে আগামীকালকের মধ্যে রাষ্ট্রপতির অনুমোদন নিয়ে এটি গেজেট আকারে প্রকাশ করা হবে।

এ প্রসঙ্গে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন বলেন, এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করতেক আমরা কাজ করে যাচ্ছি। রাষ্ট্রপতি মহোদয়ের অনুমোদন পাওয়ার ২/৩ দিনের মধ্যেই ফল প্রকাশ করা হবে।

এর আগে গত ১১ জানুয়ারি সচিবালয়ে মন্ত্রী পরিষদের বৈঠক শেষে সংবাদ সম্মেলনে মন্ত্রী পরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেছিলেন, আগামী ২৮ জানুয়ারির (বৃহস্পতিবার) মধ্যে এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করা হবে।

শিক্ষার সব খবর সবার আগে জানতে DailyResultBD.com ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন YouTube Channel জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল নোটিশ দেখুন এখানে একসাথে National University Notice Board অনার্স /মার্স্টাস/ ডিগ্রি পরীক্ষার প্রিমিয়াম সাজেশন পেতে ফেসবুক পেজে মেসেজ দিন। https://www.facebook.com/PremiumSuggestion আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করুন Facebook Group