পরীক্ষাশিক্ষা নিউজ

এসএসসি ও এইচএসসি পরীক্ষা দু’একমাস পেছাতে পারে

আগামী বছরের এসএসসি ও এইচএসসি পরীক্ষা দু’একমাস পেছাতে পারে বলে সাংবাদিকদের জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা: দীপু মনি। অবশ্যই পরীক্ষা হবে বলে সাফ বলে দিয়েছেন তিনি। বুধবার (২৫ নভেম্বর) এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এসব কথা জানান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

সাধারণত প্রতিবছর ফেব্রুয়ারি মাসে এসএসসি ও সমমাসের পরীক্ষা এবং এপ্রিল মাসে উচ্চ মাধ্যমিক ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হয়।

তিনি আরো বলেন, ২০২০সালের এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল তৈরিতে পরীক্ষার্থীদের এসএসসির ফল প্রাধান্য পাবে। এ ক্ষেত্রে এসএসসি পরীক্ষার ফলের ৭৫ শতাংশ ও জেএসসি পরীক্ষার ফলের ২৫ শতাংশ গণনা করে এইচএসসি পরীক্ষার ফল প্রকাশ করা হবে। ডিসেম্বর মাসের মধ্যেই ফল পাবেন শিক্ষার্থীরা।

মন্ত্রী বলেন, শিক্ষার্থীরা এসএসসি পরীক্ষা কিছুটা গুরুত্বের সাথে অংশ নেন। এটি এইচএসসিরও কাছে। তাই এসএসসির ফলের ওপর আমরা জোর দেবো। পরীক্ষার্থীদের এসএসসির ফলের ৭৫ শতাংশ ও জেএসসির ফলের ২৫ শতাংশ গণনা করে এইচএসসির ফল প্রকাশ করা হবে। ডিসেম্বর মাসেই ফল প্রকাশ করা হবে।

তিনি আরও জানান, যখন ফল প্রকাশ করা হবে তখন কিভাবে ফল তৈরি করা হয়েছে তা জানিয়ে দেয়া হবে।

শিক্ষামন্ত্রী আরও বলেন, উন্মুক্ত বিশ্ববিদ্যালয় ও কারিগরির শিক্ষার্থীদের জেএসসি পরীক্ষা হয়না। তাই শুধু এসএসসির ফলেই এসব শিক্ষার্থীদের ফল দেয়া হবে।

শিক্ষার সব খবর সবার আগে জানতে DailyResultBD.com ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন YouTube Channel জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল নোটিশ দেখুন এখানে একসাথে National University Notice Board অনার্স /মার্স্টাস/ ডিগ্রি পরীক্ষার প্রিমিয়াম সাজেশন পেতে ফেসবুক পেজে মেসেজ দিন। https://www.facebook.com/PremiumSuggestion আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করুন Facebook Group