শিক্ষা নিউজ

এইচএসসি পরীক্ষা কবে হবে?

এইচএসসি পরীক্ষা কবে হবে? চলতি বছরের এইচএসসি পরীক্ষা আগামী অক্টোবর মাস থেকে শুরুর পরিকল্পনা করেছে শিক্ষা বোর্ডগুলো। আগামী আগস্ট মাসে এ পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা ছিলো। কিন্তু বন্যায় এসএসসি পরীক্ষা পিছিয়ে যাওয়ায় এইচএসসি পরীক্ষায় পেছানো হচ্ছে। আগামী অক্টোবর মাসে এ পরীক্ষা আয়োজনের পরিকল্পনা করছে শিক্ষা বোর্ডগুলো।

ঢাকা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার বলেন, আগস্টে এসএসসি ও সমমান পরীক্ষা নেয়ার বিষয়ে শিক্ষা বোর্ডগুলো পক্ষ থেকে মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠানো হবে। আগস্টে এসএসসি নেয়া গেলে চলতি বছরের অক্টোবরে হয়তো এইচএসসি পরীক্ষা শুরু করা যেতে পারে। তবে, সব কিছু পরিস্থিতির ওপর নির্ভর করছে।

করোনাভাইরাস মহামারীতে স্থগিত থাকা এইচএসসি ও সমমানের পরীক্ষা কবে, কীভাবে নেওয়া হবে সে বিষয়ে সিদ্ধান্ত নিতে বৈঠক বসতে যাচ্ছেন সব শিক্ষা বোর্ডের চেয়ারম্যানরা।

আগামী ২৪ সেপ্টেম্বর দুপুর ২টায় ঢাকা শিক্ষা বোর্ডের সভাকক্ষে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির সভাপতি অধ্যাপক মু. জিয়াউল হকের সভাপতিত্বে এই সভা হবে।  কুমিল্লা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান মো. আবদুস ছালাম শুক্রবার জানান, তাকে আগামী ২৪ সেপ্টেম্বর ওই বৈঠকে অংশ নিতে বলা হয়েছে।

এইচএসসি ও সমমানের পরীক্ষার বিষয়টি বৈঠকের আলোচসূচিতে রয়েছে জানিয়ে তিনি বলেন, “জেএসসি-জেডিসি পরীক্ষা না নেওয়ার সিদ্ধান্ত হওয়ায় কীভাবে অষ্টমের শিক্ষার্থীদের মূল্যায়ন করা হবে সে বিষয়েও একটি ইউনিক সিদ্ধান্ত হওয়ার কথা রয়েছে।”

গত ১ এপ্রিল থেকে এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরুর কথা থাকলেও মহামারীর কারণে তা স্থগিত রয়েছে। কওমি মাদ্রাসা খুলে দেওয়া হলেও অন্যসব শিক্ষা প্রতিষ্ঠানে আগামী ৩ অক্টোবর পর্যন্ত ছুটি ঘোষণা করা আছে।

ঢাকা বোর্ডের একজন কর্মকর্তা জানান, শিক্ষা প্রতিষ্ঠান খোলার জন্য অপেক্ষায় ছিলেন তারা। শিক্ষা প্রতিষ্ঠান খোলার পর এইচএসসির নতুন সূচি প্রকাশের লক্ষ্য ছিল তাদের।

“কিন্তু কবে থেকে শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়া হবে তা এখনও ঠিক হয়নি। যেমন করেই হোক না কেন উচ্চ মাধ্যমিকের পরীক্ষা নিতেই হবে। আগামী বৃহস্পতিবারের বৈঠকে এইচএসসি পরীক্ষার দিন-তারিখ চূড়ান্ত করে সূচিও ঠিক করার কথা রয়েছে।”

যেদিন থেকেই পরীক্ষা নেওয়া হোক না কেন অন্তত ১৫ দিন আগে পরীক্ষার দিন-তারিখ এবং কীভাবে পরীক্ষা নেওয়া হবে তা শিক্ষার্থীদের জানিয়ে দেওয়া হবে বলে ওই কর্মকর্তা জানান।

বিডিনিউজ 24

শিক্ষার সব খবর সবার আগে জানতে DailyResultBD.com ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন YouTube Channel জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল নোটিশ দেখুন এখানে একসাথে National University Notice Board অনার্স /মার্স্টাস/ ডিগ্রি পরীক্ষার প্রিমিয়াম সাজেশন পেতে ফেসবুক পেজে মেসেজ দিন। https://www.facebook.com/PremiumSuggestion আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করুন Facebook Group