শিক্ষা নিউজ

শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থী বেশি হলে ক্লাস পালাক্রমে নিতে হবে

শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থী বেশি হলে ক্লাস পালাক্রমে নিতে হবে । করোনা মহামারী পরিস্থিতির মধ্যে প্রাথমিক বিদ্যালয় খোলার আগে প্রধান শিক্ষকদের কিছু গাইডলাইন ফলো (অনুসরণ) করার নির্দেশনা দিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

বুধবার সচিবালয়ে সাংবাদিকদের একথা জানান প্রাথমিক ও গণশিক্ষা সচিব আকরাম-আল-হোসেন।

৩ অক্টোবর পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান ছুটি থাকার বিষয়টি উল্লেখ করে সচিব বলেন, আমরা মনে করছি গ্রামে, রুট লেভেলে যেসব স্কুল আছে সেখানে এখনও পরিবেশ তৈরি হয়নি। এখনও অনেক সময় আছে। তবে স্কুল খোলার আগে প্রত্যেকটি স্কুলের প্রধান শিক্ষক কোন কোন গাইডলাইন ফলো (অনুসরণ) করবেন সেটি জানিয়ে দেয়া হয়েছে।

গাইডলাইনের বিষয়ে সচিব বলেন, আমরা বলেছি- স্কুলগুলো পরিষ্কার করতে হবে। হাত ধোয়ার ব্যবস্থা থাকতে হবে। নিরাপত্তার জন্য মাস্ক নিশ্চিত করতে হবে।

তিনি বলেন, যেসব স্কুলে শিক্ষার্থীর সংখ্যা বেশি সেখানে শিফটিং (পালাক্রমে) করতে হবে। একদিন এক শ্রেণিকে আনলে পরের দিন আরেক শ্রেণিকে আনতে হবে। এসব বিষয় বিবেচনায় নিয়ে স্কুল খোলার পরিকল্পনা করার নির্দেশনা আমরা দিয়েছি।

আর এসব গাইডলাইন প্রত্যেকটি স্কুলের জন্য এবং এতে সহায়তা করবেন উপজেলা সহকারী প্রাথমিক শিক্ষা কর্মকর্তা। একই সঙ্গে গাইডলাইন অনুযায়ী স্কুলগুলো পরিচালিত হচ্ছে কিনা- তাও তদারকি করবেন।

স্কুল খোলার ব্যাপারে এখনও কোনো সিদ্ধান্ত হয়নি জানিয়ে জানিয়ে সচিব বলেন, আমরা যখন মনে করব যে করোনা পরিস্থিতি স্বাভাবিক হয়ে আসছে, স্কুলগুলো খোলার মতো পরিবেশ সৃষ্টি হচ্ছে, তখন আমরা শিক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে বসে সিদ্ধান্ত নেব। এরপরই আমাদের প্রধান শিক্ষকদের, শিক্ষা কর্মকর্তাদের গাইডলাইন অনুসরণ করে স্কুলগুলো পরিস্কার-পরিচ্ছন্ন করে প্রস্তুতি গ্রহণ করার নির্দেশ দেব। The daily jugantor online veraion.

শিক্ষার সব খবর সবার আগে জানতে DailyResultBD.com ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন YouTube Channel জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল নোটিশ দেখুন এখানে একসাথে National University Notice Board অনার্স /মার্স্টাস/ ডিগ্রি পরীক্ষার প্রিমিয়াম সাজেশন পেতে ফেসবুক পেজে মেসেজ দিন। https://www.facebook.com/PremiumSuggestion আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করুন Facebook Group