বাতাসের মাধ্যমে ছড়াতে সক্ষম করোনা ভাইরাস: মার্কিন গবেষণা!

বাতাসের মাধ্যমে ছড়াতে সক্ষম করোনা ভাইরাস: মার্কিন গবেষণা! নতুন এক গবেষণায় উঠে এসেছে যে প্রাণঘাতী করোনা ভাইরাস বাতাসের মাধ্যমে ছড়াতে সক্ষম। এখন পর্যন্ত এটাই সবাই জানতো যে, শুধুমাত্র মানুষের মাধ্যমে কিংবা আক্রান্তের স্পর্শ করা স্থান থেকেই করোনা ছড়াচ্ছে। কিন্তু নতুন ওই গবেষণায় উঠে এসেছে বাতাসের মাধ্যমেও ছড়িয়ে পরছে করোনা ভাইরাস। CoronaVirus is able to spread by air: US study! A new study has revealed that the deadly corona virus is capable of spreading through the air. Until now, everyone knew that Corona was spreading only through human beings or from places where the victim had been touched. But the new research has come out of the corona virus spread through the air.

এ নিয়ে গবেষণা করেছে যুক্তরাষ্ট্রের নেবরাস্কা মেডিকেল বিশ্ববিদ্যালয়। গত সপ্তাহে তাদের গবেষণার বিস্তারিত প্রকাশ করা হয়। এতে গবেষকরা দেখতে পেয়েছেন, সার্স-কোভ-২ বা কোভিড ১৯ বাতাসে ভাসতে পারে। গবেষকরা ১১ করোনা আক্রান্তের কক্ষ থেকে নমুনা সংগ্রহ করেছেন। তাদেরকে অন্য রোগিদের থেকে আলাদা করে রাখা হয়েছিল।

বাতাসের মাধ্যমে ছড়াতে সক্ষম করোনা ভাইরাস: মার্কিন গবেষণা!

শিক্ষার সব খবর সবার আগে জানতে DailyResultBD এর ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। আমদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন YouTube Channel
শিক্ষা সংক্রান্ত সকল তথ্য পেতে আমদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন YouTube Channel

তাদের কক্ষের প্রায় সব স্থানেই এই ভাইরাসের উপস্থিতি পাওয়া গেছে। গবেষকরা যখন কক্ষের বাতাসের নমুনা নিলেন, সেখানেও করোনা ভাইরাসের উপস্থিতি নিশ্চিত হয়েছেন তারা। তাদের গবেষণাপত্রে আরো উঠে এসেছে যে, চিকিৎসকরা যেই হলরুম দিয়ে চলাচল করে থাকেন তার বাতাসেও করোনা ভাইরাস ছিল। তবে এই ভাইরাস বাতাসে কতদূর উড়ে যেতে পারে সেটি এখনো জানা যায়নি। এ নিয়ে আরো বিস্তর গবেষণা শুরু করেছে দলটি।

Related Content