সংসদ টেলিভিশন এর ক্লাস রুটিন দেখুন

সংসদ টেলিভিশন এর ক্লাস রুটিন দেখুন। মাউশি‘আমার ঘরে আমার স্কুল’ এই শিরোনামে মাধ্যমিক পর্যায়ের (ষষ্ঠ থেকে দশম শ্রেণি) শিক্ষার্থীদের জন্য সংসদ টেলিভিশনে শ্রেণি কার্যক্রম শুরু হচ্ছে রবিবার (২৯ মার্চ) থেকে। করোনাভাইরাসের কারণে ছুটির সময়ের ঘাটতি পূরণে আগামী ২ এপ্রিল পর্যন্ত শ্রেণি কার্যক্রম পরিচালনা করবে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর (মাউশি)। তবে ছুটি বাড়লে শ্রেণি কার্যক্রম (ক্লাস) ২ এপ্রিলের পরও চলবে।

Bangladesh’s Directorate of Secondary and Higher Education will broadcast the lectures for students of class six to ten on Sangsad Television to prevent the spread of novel coronavirus in the country.

Thirty-five recorded classes will be aired from 9 am to 12pm. However, the dates of the classes are yet to be decided.

শিক্ষার সব খবর সবার আগে জানতে DailyResultBD এর ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। আমদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন YouTube Channel

Confirming the matter to The Business Standard, Director (College, Administration) Shahedul Khabir Chowdhury said, “Recording of the classes has started from Saturday.”

About one crore students of the secondary level will take part in the classes.

জানতে চাইলে মাউশির পরিচালক (প্রশিক্ষণ ও উন্নয়ন) অধ্যাপক ড. প্রবীর কুমার ভট্টাচার্য্য বলেন, ‘আজ রাতে (২৭ মার্চ) রুটিন শেষ করলাম। আগামী ২৯ মার্চ থেকে ক্লাস চলবে ২ এপ্রিল পর্যন্ত। ছুটি বাড়লে আমরা পরবর্তীতে রুটিন তৈরি করে ক্লাস অব্যাহত রাখবো।’
মাউশি সূত্রে জানা গেছে, উন্নত শিক্ষকদের মাধ্যমে ক্লাসে ভিডিও করে তা সংসদ টেলিভিশনে প্রচারের ব্যবস্থা নেওয়া হয়েছে। ঘরে টেলিভিশনের সামনে বসেই উন্নত শিক্ষকের উপস্থাপন করা এই শ্রেণি কার্যক্রম শিক্ষার্থীদের ঘাটতি পূরণে সফল হবে বলে দাবি করেছেন মাউশির পরিচালক অধ্যাপক ড. প্রবীর কুমার ভট্টাচার্য্য।

সংসদ টিভির ক্লাস রুটিন
ষষ্ঠ থেকে দশম শ্রেণির শিক্ষার্থীরা নিজ বাসায় বসে প্রকাশিত রুটিন অনুযায়ী প্রতিদিন বিষয়ভিত্তিক শ্রেণি কার্যক্রম দেখতে পারবে। প্রতিদিন ক্লাস শুরুর আগে সকাল ৯টায় জাতীয় সঙ্গীত পরিবেশন ও করোনাভাইরাস সম্পর্কে শিক্ষার্থীদের সচেতন করা হবে।

সংসদ টেলিভিশন এর ক্লাস রুটিন দেখুন

Sangsad TV Live Class Routine

Sangsad TV Live Class Routine
সংসদ টেলিভিশনের ক্লাস রুটিন প্রথম দিন ২৯ মার্চ রবিবার
ষষ্ঠ শ্রেণির ইংরেজি বিষয়ের শ্রেণি কার্যক্রম চলবে সকাল ৯টা ৫ মিনিট থেকে ৯টা ২৫ মিনিট পর্যন্ত। আর বিজ্ঞান বিষয়ের শ্রেণি কার্যক্রম চলবে সকাল ৯টা ২৫ মিনিট থেকে ৯টা ৪৫ মিনিট পর্যন্ত।
সপ্তম শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচায় বিষয়ের শ্রেণি পাঠদান চলবে সকাল ৯টা ৫০ থেকে ১০টা ১০ মিনিট পর্যন্ত। আর বিজ্ঞান বিষয়ের শ্রেণি পাঠদান চলবে সকাল ১০টা ১০ মিনিট থেকে ১০টা ৩০ মিনিট পর্যন্ত।

অষ্টম শ্রেণির গণিত বিষয়ের শ্রেণি কার্যক্রম চলবে সকাল ১০টা ৩৫ মিনিট থেকে ১০টা ৫৫ মিনিট পর্যন্ত। আর ইংরেজি বিষয়ের শ্রেণি কার্যক্রম চলবে ১০টা ৫৫ মিনিট থেকে ১১টা ১৫ মিনিট পর্যন্ত।
নবম শ্রেণির তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ের শ্রেণি কার্যক্রম চলবে ১১টা ২০ মিনিট থেকে ১১টা ৪০ মিনিট পর্যন্ত। আর গণিত বিষয়ের শ্রেণি কার্যক্রম চলবে সকাল ১১টা ৪০ মিনিট থেকে দুপুর ১২টা পর্যন্ত।

দ্বিতীয় দিন ৩০ মার্চ সোমবার

ষষ্ঠ শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় বিষয়ে শ্রেণি কার্যক্রম চলবে ৯টা ৫ মিনিট থেকে ৯টা ২৫ মিনিট পর্যন্ত। আর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ে শ্রেণি কার্যক্রম চলবে ৯টা ২৫ থেকে ৯টা পর্যন্ত।
সপ্তম শ্রেণির তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ের শ্রেণি কার্যক্রম চলবে সকাল ৯টা ৫০ মিনিট থেকে ১০টা ১০ মিনিট পর্যন্ত। আর বিজ্ঞান বিষয়ের শ্রেণি কার্যক্রম চলবে সকাল ১০টা ১০ মিনিট থেকে ১০টা ৩০ মিনিট পর্যন্ত।

অষ্টম শ্রেণির গণিত বিষয়ের শ্রেণি কার্যক্রম চলবে সকাল ১০টা ৩৫ মিনিট থেকে ১০টা ৫৫ মিনিট পর্যন্ত। আর বিজ্ঞান বিষয়ের শ্রেণি কার্যক্রম চলবে ১০টা ৫৫ মিনিট থেকে ১১টা ১৫ মিনিট পর্যন্ত।
নবম শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় বিষয়ের শ্রেণি কার্যক্রম চলবে ১১টা ২০ মিনিট থেকে ১১টা ৪০ মিনিট পর্যন্ত। আর ইংরেজি বিষয়ের শ্রেণি কার্যক্রম চলবে সকাল ১১টা ৪০ মিনিট থেকে দুপুর ১২টা পর্যন্ত।

সংসদ টেলিভিশনের ক্লাস রুটিন তৃতীয় দিন ৩১ মার্চ মঙ্গলবার
ষষ্ঠ শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় বিষয়ের শ্রেণি কার্যক্রম চলবে সকাল ৯টা ৫ মিনিট থেকে ৯টা ২৫ মিনিট পর্যন্ত। আর ইংরেজি বিষয়ের শ্রেণি কার্যক্রম চলবে সকাল ৯টা ২৫ মিনিট থেকে ৯টা ৪৫ মিনিট পর্যন্ত।

সপ্তম শ্রেণির তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ের শ্রেণি কার্যক্রম চলবে ৯টা ৫০ মিনিট থেকে ১০টা ১০ মিনিট পর্যন্ত। আর বাংলাদেশ ও বিশ্বপরিচয় বিষয়ের শ্রেণি কার্যক্রম চলবে ১০টা ১০ মিনিট থেকে ১০টা ৩০ মিনিট পর্যন্ত।
অষ্টম শ্রেণির তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ের শ্রেণি কার্যক্রম চলবে ১০টা ৩৫ মিনিট থেকে ১০টা ৫৫ মিনিট পর্যন্ত। আর ইংরেজি বিষয়ের শ্রেণি কার্যক্রম চলবে ১০টা ৫৫ মিনিট থেকে ১১টা ১৫ মিনিট পর্যন্ত।
নবম শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় বিষয়ের শ্রেণি কার্যক্রম চলবে ১১টা ২০ মিনিট থেকে ১১টা ৪০ মিনিট পর্যন্ত। আর রসায়ন বিষয়েরে শ্রেণি কার্যক্রম চলবে ১১টা ৪০ মিনিট থেকে দুপুর ১২টা পর্যন্ত।

১ এপ্রিল বুধবার
ষষ্ঠ শ্রেণির ইংরেজি বিষয়ের শ্রেণি কার্যক্রম চলবে সকাল ৯টা ৫ মিনিট থেকে ৯টা ২৫ মিনিট পর্যন্ত। আর বিজ্ঞান বিষয়ের শ্রেণি কার্যক্রম চলবে সকাল ৯টা ২৫ মিনিট থেকে ৯টা ৪৫ মিনিট পর্যন্ত।
সপ্তম শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় বিষয়ের শ্রেণি কার্যক্রম চলবে সকাল ৯টা ৫০ মিনিট থেকে ১০টা ১০ মিনিট পর্যন্ত। আর বিজ্ঞান বিষয়ের শ্রেণি কার্যক্রম ১০টা ১০ মিনিট থেকে ১০টা ৩০ মিনিট পর্যন্ত।

অষ্টম শ্রেণির গণিত বিষয়ের শ্রেণি কার্যক্রম সকাল ১০টা ৩৫ মিনিট থেকে ১০টা ৫৫ মিনিট পর্যন্ত। আর ইংরেজি বিষয়ের শ্রেণি কার্যক্রম চলবে সকাল ১০টা ৫৫ মিনিট থেকে ১১টা ১৫ মিনিট পর্যন্ত।
নবম শ্রেণির তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ের শ্রেণি কার্যক্রম চলবে সকাল ১১টা ২০ মিনিট থেকে ১১টা ৪০ মিনিট পর্যন্ত। আর গণিত বিষয়ের শ্রেণি কার্যক্রম বেলা ১১টা ৪০ মিনিট থেকে দুপুর ১২টা পর্যন্ত।

২ এপ্রিল বৃহস্পতিবার
ষষ্ঠ শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় বিষয়ের শ্রেণি কার্যক্রম চলবে সকাল ৯টা ৫ মিনিট থেকে ৯টা ২৫ মিনিট পর্যন্ত। আর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ের শ্রেণি কার্যক্রম চলবে ৯টা ২৫ মিনিট থেকে ৯টা ৪৫ মিনিট পর্যন্ত।
সপ্তম শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় বিষয়ের শ্রেণি কার্যক্রম চলবে সকাল ৯টা ৫০ মিনিট থেকে ১০টা ১০ মিনিট পর্যন্ত। আর বিজ্ঞান বিষয়ের শ্রেণি কার্যক্রম ১০টা ১০ মিনিট থেকে ১০টা ৩০ মিনিট পর্যন্ত।

অষ্টম শ্রেণির গণিত বিষয়ের শ্রেণি কার্যক্রম সকাল ১০টা ৩৫ মিনিট থেকে ১০টা ৫৫ মিনিট পর্যন্ত। আর বিজ্ঞান বিষয়ের শ্রেণি কার্যক্রম চলবে সকাল ১০টা ৫৫ মিনিট থেকে ১১টা ১৫ মিনিট পর্যন্ত।

শিক্ষা সংক্রান্ত সকল তথ্য পেতে আমদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন YouTube Channel

নবম শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় বিষয়ের শ্রেণি কার্যক্রম চলবে সকাল ১১টা ২০ মিনিট থেকে ১১টা ৪০ মিনিট পর্যন্ত। আর ইংরেজি বিষয়ের শ্রেণি কার্যক্রম বেলা ১১টা ৪০ মিনিট থেকে দুপুর ১২টা পর্যন্ত।

Related Content