শিক্ষা নিউজ

২৯ মার্চ থেকে সংসদ টিভিতে মাধ্যমিকের পাঠদান শুরু হবে

২৯ মার্চ থেকে সংসদ টিভিতে মাধ্যমিকের পাঠদান শুরু হবে।
‘সংসদ টেলিভিশনে’ ষষ্ঠ থেকে দশম শ্রেণি পর্যন্ত সীমিত আকারে বিষয়ভিত্তিক শিক্ষাদান শুরু হবে আগামী ২৯ মার্চ রোববার থেকে। যদিও ২৪ মার্চ শিক্ষামন্ত্রী ডা: দীপু মনি ২৮ মার্চ থেকে শুরু করার নির্দেশ দিয়েছিলেন। কিন্তু নানা জটিলতায় তা সম্ভব হচ্ছে না। গত তিনদিন ধরে রেকডিং করার জন্য কাউকে পাওয়া যাচ্ছে না। নতুন রেকডিং বন্ধ রয়েছে। তাই সীমিত আকারে ষষ্ঠ থেকে দশম শ্রেণি পর্যন্ত কিছু বিষয়ের পাঠদান শুরু হবে ২৯ মার্চ সকাল ৯টা থেকে। তবে, কোনো রুটিন ঠিক করতে পারেনি এখনও। এমনটাই জানিয়েছেন শিক্ষা অধিদপ্তর ও এটুআইয়ের কর্মকর্তারা। Secondary education will begin on Parliament TV from March 29. The ‘Television of Parliament’ will begin in the limited form from 6 th to 10 th class on Sunday. However, Education Minister Dr Dipu Moni on March 24 ordered the start from March 28.

টিভির মাধ্যমে পাঠদানের মন্ত্রণালয়ের এ সিদ্ধান্ত বাস্তবায়ন করবে এটুআই এবং মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর। সহযোগীতা করবে ব্যানবেইসসহ অন্যান্যরা।

সংসদ টিভির ক্লাস রুটিন

যতদিন শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে ততদিনই টেলিভিশনের মাধ্যমে পাঠদান কার্যক্রম অব্যাহত রাখা হবে। দীর্ঘসময় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকলে বাসায় অবস্থান করেই ছাত্র-ছাত্রীরা যাতে ক্ষতি কিছুটা পুষিয়ে নিতে পারে সে বিষয়টি বিবেচনায় নিয়েই সংসদ টেলিভিশনে রেকর্ড করা শিক্ষা কার্যক্রম সম্প্রচারের উদ্যোগ নেয়া হয়েছে। পরবর্তীতে প্রতিদিন সাতটি করে প্রতিসপ্তাহে ৩৫টি ক্লাস প্রচার করা হবে। শিক্ষার্থীরা বাসায় বসেই টেলিভিশনে নিজ নিজ বিষয়ের ওপর অভিজ্ঞ শিক্ষকদের দেয়া শিক্ষা গ্রহণ করতে পারবে।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের ‘এ টু আই’ প্রকল্পের কারিগরি সহায়তায় মাধ্যমিক শিক্ষা স্তরের এই একাডেমিক কার্যক্রম প্রচার হবে। আগামী ৯ এপ্রিল পর্যন্ত স্কুল-কলেজ, মাদ্রাসা ও ইংলিশ মিডিয়াম স্কুলসহ দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান ও কোচিং সেন্টার বন্ধ ঘোষণা করা হয়। একইসঙ্গে শিক্ষার্থীদের ঘরে থেকে লেখাপড়া চালিয়ে যাওয়ার নির্দেশ দেয়া হয়। শিক্ষার্থীদের অবশ্যই ঘরে থাকতে বলেছেন শিক্ষামন্ত্রী ডা: দীপু মনি।

এদিকে শিক্ষকদের শ্রেণি পাঠের ক্লাস কার্যক্রম ভিডিও করে টেলিভিশনে প্রচার করার সিদ্ধান্ত নিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। অধিদপ্তরের মহাপরিচালক মোঃ ফসিউল্লাহ বলেছেন, ৯ এপ্রিল পর্যন্ত সময়ে ভাল মানের শিক্ষকদের শ্রেণি পাঠের ক্লাস কার্যক্রম ভিডিও করে টেলিভিশনে প্রচার করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

শিক্ষার সব খবর সবার আগে জানতে DailyResultBD.com ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন YouTube Channel জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল নোটিশ দেখুন এখানে একসাথে National University Notice Board অনার্স /মার্স্টাস/ ডিগ্রি পরীক্ষার প্রিমিয়াম সাজেশন পেতে ফেসবুক পেজে মেসেজ দিন। https://www.facebook.com/PremiumSuggestion আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করুন Facebook Group