শিক্ষা নিউজ

হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করবেন যেভাবে

হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করবেন যেভাবে।হাত ধোয়ার অন্যতম উত্তম উপকরণ সাবান, হ্যান্ডওয়াশ ও পানি। তবে এগুলো হাতের কাছে না পেলে স্যানিটাইজার ব্যবহার করা যায়। বিশেষ করে প্রায় ৬০ শতাংশ অ্যালকোহল ভিত্তিক হ্যান্ড স্যানিটাইজার। সাবানের মতোই স্যানিটাইজারও ৩০ সেকেন্ড ধরেই হাতে ঘষতে হবে। এজন্য নিচের পদ্ধতি ব্যবহার করা যায়। How to use hand sanitizer. One of the best materials for washing hands is soap, handwash and water. However, sanitizers can be used if they are not available by hand. Especially about 5 per cent alcohol-based hand sanitizer. Like Saban, sanitizer should be rubbed for 5 seconds. For this, the following methods can be used:

ধাপ-১: হাতের তালুতে কয়েক ফোঁটা স্যানিটাইজার জেল নিন।
ধাপ-২: দুই হাত ৩০ সেকেন্ড ধরে ঘষুন।
ধাপ-৩: জেল শুকিয়ে যাওয়া পর্যন্ত মালিশ করুন।

কতবার ব্যবহার করা যাবে: করোনা রোগ থেকে বাঁচতে হাত ধোয়া জরুরি। তবে তা মোটেও ঘন ঘন করা উচিত নয়। দিনে বার বার হাত ধোয়া হলে তা ত্বক শুষ্ক ও নির্জীব করে ফেলে। মূলত শৌচাগার ব্যবহার, ময়লা জিনিস ধরা কিংবা খাবার তৈরি এবং খাওয়ার আগে বা পরে হাত ভালো মতো পরিষ্কার করা উচিত।

হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করবেন যেভাবে

কোভিড ১৯ আতঙ্ক গ্রাস করেছে সারা দুনিয়াকে। রাস্তাঘাট জনমানবশূন্য। ওষুধের দোকানে নেই মাস্ক কিমবা হ্যান্ড স্যানিটাইজার। হু (বিশ্ব স্বাস্থ্য সংস্থা) থেকে স্যানিটাইজার ব্যবহারের পদ্ধতি নিয়েও নানা নির্দেশিকা জারি করা হয়েছে।

স্যানিটাইজার কেনার আগে কী কী বিষয় জানতে হবে আপনাকে?
অ্যালকোহলযুক্ত স্যানিটাইজার কিছু জীবাণু মারতে পারে, কিন্তু সব জীবাণু নয়। আদর্শ নিয়ম অনুযায়ী ৬০ থেকে ৯৫ শতাংশ অ্যালকোহল রয়েছে, এমন স্যানিটাইজারই সবচেয়ে ভালো। অ্যালকোহল নেই, এমন স্যানিটাইজার কিন্তু কাজেই লাগবে না কোনও। অধিকাংশ স্যানিটাইজারের এক্সপায়ারি ডেট হয়। ওই মেয়াদ উত্তীর্ণ হয়ে গেলে স্যানিটাইজারের কার্যক্ষমতা নষ্ট হয়ে যায়। তাই বাড়িতে প্রয়োজনের তুলনায় বেশি স্যানিটাইজার রাখাও বিচক্ষণ নয়। বেশি দিন ঘরে রেখে দিলে স্যানিটাইজারের অ্যালকোহলের পরিমাণ কমে যায়।
স্যানিটাইজার কেনার আগে বোতলের গায়ে কম্পোজিশন জেনে নিন। এতে অ্যান্টিব্যাক্টেরিয়াল, অ্যান্টিভাইরাল ধর্ম থাকতেই হবে।
স্যানিটাইজার দিয়ে অন্তত ২০ সেকেন্ড কচলে কচলে হাত ধুতে হবে। সবচেয়ে ভালো হয় সাবান দিয়ে হাত ধোয়া। কিন্তু সব সমতল ছোঁয়ার পর হাত যদি ধোয়া সম্ভব না হয়, তবে ধুতে হবে স্যানিটাইজার দিয়ে।

শিক্ষার সব খবর সবার আগে জানতে DailyResultBD.com ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন YouTube Channel জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল নোটিশ দেখুন এখানে একসাথে National University Notice Board অনার্স /মার্স্টাস/ ডিগ্রি পরীক্ষার প্রিমিয়াম সাজেশন পেতে ফেসবুক পেজে মেসেজ দিন। https://www.facebook.com/PremiumSuggestion আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করুন Facebook Group