শিক্ষা খবরশিক্ষা নিউজ

দ্বাদশ শ্রেণিতে টিসির জন্যে অনলাইনে আবেদন 2024

দ্বাদশ শ্রেণিতে টিসির জন্যে অনলাইনে আবেদন 2024. একাদশ শ্রেণীর কলেজ পরিবর্তন নিয়ম ২০২৩-২০২৪ সালের শিক্ষাবর্ষে দ্বাদশ শ্রেণিতে অধ্যয়নরত শিক্ষার্থীরা আজ ৩ সেপ্টেম্বর থেকে আগামী মাসের ৩১ অক্টোবর পর্যন্ত টিসির জন্যে অনলাইনে আবেদন করতে পারবেন। গত ২৯ শে আগস্ট এ বিষয়ে একটি বিজ্ঞপ্তি জারি করে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বোর্ড, ঢাকা।

অনলাইনে টিসি আবেদনের পদ্ধতি 2023:
১। প্রথমে ঢাকা শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে ( www.dhakaeducationboard.gov.bd ) গিয়ে ই-টিসি বাটনে ক্লিক করে টিসি আবেদন ফরম পূরণ করে Submit your Application বাটনে ক্লিক করবে। এক্ষেত্রে অবশ্যই শিক্ষার্থীর অধ্যয়নরত এবং টিসির মাধ্যমে কাঙ্খিত উভয় কলেজে পঠিত বিষয়সমূহ একই হতে হবে। আবেদন সাবমিট হওয়ার পর শিক্ষার্থীর শিক্ষার্থীর প্রদত্ত মোবাইল নম্বরে এসএমএসের মাধ্যমে একটি কোড/পিন নম্বর যাবে। ওয়েবসাইটের OEMS অপশনে ক্লিক দিয়ে এই কোড নম্বর প্রবেশ করিয়ে লগইন করে পরবর্তীতে শিক্ষার্থী তার আবেদনের আপডেট জানতে পারবে।

২। অনলাইনে আবেদন সাবমিট করার পর ‘সোনালী সেবা স্লিপ’ পাওয়া যাবে। এটি প্রিন্ট করে সোনালী ব্যাংকের শাখা থেকে টিসি ফি ৭০০ টাকা জমা দিবে।

কলেজ পরিবর্তন ও বোর্ড পরিবর্তন :
কলেজ পরিবর্তনের আবেদন অনলাইনে করা যাবে; তবে বোর্ড পরিবর্তনের আবেদন অনলাইনে করা যাবে না। বোর্ড পরিবর্তন করতে হলে ম্যানুয়াল পদ্ধতিতে করতে হবে।

একাদশ শ্রেণীর কলেজ পরিবর্তন নিয়ম

বোর্ড পরিবর্তনের মাধ্যমে টিসি আবেদনের নিয়ম ও ফরম
বোর্ড পরিবর্তনের মাধ্যমে টিসি আবেদনের নিয়ম ও আবেদন ফরম BTC প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড, ঢাকা। বিজ্ঞপ্তিতে বলা হয়- অনিয়মিত শিক্ষার্থীদের ছাড়পত্রের মাধ্যমে কলেজ পরিবর্তনের অনুমতি দেয়া যাবে না; ছাড়পত্রের মাধ্যমে কোনোভাবেই আসন সংখ্যার বেশি ভর্তি করা যাবে না ইত্যাদি।

বোর্ড পরিবর্তনের মাধ্যমে টিসি আবেদন ফরম

বোর্ড পরিবর্তনের মাধ্যমে টিসি আবেদন ফরম

বোর্ড পরিবর্তনের বিস্তারিত নির্দেশনা :

বোর্ড পরিবর্তনের বিস্তারিত নির্দেশনা :

বোর্ড পরিবর্তনের ফরম ও দরকারি নির্দেশনা (মোট ২ পৃষ্ঠা, পিডিএফ) পাওয়া যাবে এই https://erp.dhakaeducationboard.gov.bd/index.php/tc লিংকে

নিয়মাবলী !

শিক্ষার্থী কতৃক টিসি(TC)ফরম সঠিক ভাবে পূরণ করে “Submit your application” বাটনে ক্লিক করবে এবং সোনালী সেবার স্লিপ প্রিন্ট নিবে। টিসির আবেদনটি সাবমিট করার পর প্রথমে নিজ প্রতিষ্ঠান দেখতে পাবে এবং অনুমোদন করবে। এরপর ভর্তিচ্ছু প্রতিষ্ঠান আবেদনটি দেখতে পাবে এবং অনুমোদন করলে শিক্ষার্থী বোর্ডের ফি জমা দেবার জন্য একটি SMS পাবে। অতঃপর বোর্ড কতৃক আবেদন চূড়ান্ত অনুমোদনের পর শিক্ষার্থী আর একটি SMS পাবে। তখন সে বোর্ডের ওয়েবসাইটে প্রবেশ করে e-TC থেকে টিসির আদেশ প্রিন্ট নিয়ে নতুন প্রতিষ্ঠানে ভর্তি হবে।
আবেদনটি কোথায় কি অবস্থায় আছে ও সোনালী সেবার স্লিপ প্রিন্ট করতে Transfer certificate status বাটন ক্লিক করে রোল, রেজিস্ট্রেশন এবং সিকিউরিটি কোড দিয়ে লগইন করলে দেখা যাবে।

Bangladesh College Transfer Rules for twelve class students College একাদশ শ্রেণীর কলেজ পরিবর্তন ২০১৮-২০১৯ ঢাকা বোর্ড, কলেজ পরিবর্তন করার নিয়ম ২০১৯-২০২০, কলেজ পরিবর্তন ২০১৮-১৯, একাদশ শ্রেণীর কলেজ ট্রান্সফার ২০১৮,দ্বাদশ শ্রেণীর কলেজ পরিবর্তন ২০১৯, একাদশ শ্রেণীর কলেজ পরিবর্তন ২০১৮-২০১৯ কুমিল্লা বোর্ড, কলেজ পরিবর্তন করার নিয়ম ২০১৯-২০২০ ,একাদশ শ্রেণীর কলেজ পরিবর্তন ২০১৮-২০১৯ রাজশাহী বোর্ড, কলেজ ছাড়পত্র লেখার নিয়ম

শিক্ষার সব খবর সবার আগে জানতে DailyResultBD.com ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন YouTube Channel জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল নোটিশ দেখুন এখানে একসাথে National University Notice Board অনার্স /মার্স্টাস/ ডিগ্রি পরীক্ষার প্রিমিয়াম সাজেশন পেতে ফেসবুক পেজে মেসেজ দিন। https://www.facebook.com/PremiumSuggestion আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করুন Facebook Group