এসএমএস ও অনলাইনে ভোটার নম্বর ও ভোট কেন্দ্র দেখুন এখানে

ভোটারদের সুবিধার্থে সারাদেশে এসএমএসের মাধ্যমে ভোটার এলাকা, ভোটার কেন্দ্র ও কেন্দ্রের নম্বর পাওয়া যাবে। আজ শনিবার থেকে এ সেবা চালু হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশন (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদ। এছাড়া অনলাইন সার্ভিস ও ফোন করে এ সেবা পাওয়া যাবে।

একাদশ জাতীয় সংসদ নির্বাচন

শুক্রবার সন্ধ্যায় আগারগাঁও নির্বাচন ভবনের মিডিয়া কক্ষে সংবাদ সম্মেলনে এ তথ্য দেন তিনি। এতে করে ভোটারা ঘরে বসেই আগে থেকে তাদের ভোট কেন্দ্র এবং কেন্দ্র নম্বর জেনে যেতে পারবেন মোবাইলের মাধ্যমে।

বিকাশ একাউন্টে ফ্রি ১৫০ টাকা বোনাস নিয়ে নিন !!নতুন বিকাশ অ্যাপ থেকে নিজের একাউন্ট খুলুন মিনিটেই, শুধুমাত্র জাতীয় পরিচয়পত্র দিয়ে। কোথাও যেতে হবে না! আর অ্যাপ থেকে একাউন্ট খুলে প্রথম লগ ইনে পাবেন ১০০ টাকা ইনস্ট্যান্ট বোনাস! - প্রথম বার ২৫ টাকা রিচার্জে ৫০ টাকা ইনস্ট্যান্ট বোনাস Bkash App Download Link

এসএমএস এ ভোটার নম্বর ও ভোটকেন্দ্রের যেভাবে ঠিকানা জানা যাবে।

এসএমএস-এর মাধ্যমে ভোটার নম্বর ও ভোটকেন্দ্রের ঠিকানা জানতে মোবাইল ফোনের মেসেজ অপশনে গিয়ে প্রথমে জাতীয় পরিচয়পত্র (এনআইডি) নম্বরের আগে PC লিখে স্পেস দিয়ে এনআইডি নম্বর টাইপ করে ১৬১০৩ নম্বরে পাঠাতে হবে। তবে এটা কেবল যাদের এনআইডি নম্বর ১৭ অংকের।

উদাহরণ: PC 23071998123456789

লিখে ১৬১০৩ নাম্বারে পাঠাতে হবে।

যদি এনআইডি নম্বর ১৩ অংকের হয় সেক্ষেত্রে PC লিখে স্পেস দিয়ে ৪ অংকের জন্ম সালসহ এনআইডি নম্বর টাইপ করে ১৬১০৩ নম্বরে পাঠাতে হবে।

উদাহরণ: PC 19981223123456789

লিখে ১৬১০৩ নাম্বারে পাঠাতে হবে।

যারা এখনও জাতীয় পরিচয়পত্র পাননি তাদের ভোট দিতে জাতীয় পরিচয়পত্রের (NID কার্ড) প্রয়োজন নেই। তাদের ক্ষেত্রে PC লিখে স্পেস দিয়ে ভোটার নিবন্ধন ফরমের স্লিপ নম্বর লিখে স্পেস দিয়ে জন্ম তারিখ (dd-mm-yyyy) লিখে ১৬১০৩ নম্বরে পাঠাতে হবে।

উদাহরণ: PC 199812231 11-12-1998

লিখে ১৬১০৩ নাম্বারে পাঠাতে হবে।

অনলাইনে ভোটার নম্বর ও ভোটকেন্দ্রের যেভাবে ঠিকানা জানা যাবে।

এজন্য জাতীয় পরিচয়পত্র সংক্রান্ত ভোটার তথ্য (https://services.nidw.gov.bd/voter_center) ওয়েবসাইটে যেতে হবে। এরপর ফরম অথবা এনআইডি নম্বরের অপশন সিলেক্ট করুন। এরপর সাইটে থাকা ক্যালেন্ডারে প্রথমে বছর ও পরে মাস নির্বাচন করে প্রথমে তারিখ নির্ধারণ করুন। পরের খালি বক্সে সঠিকভাবে ক্যাপচা লিখুন। ক্যাপচা বুঝতে অসুবিধা হলে রিফ্রেশ ক্যাপচায় ক্লিক করে বদলে নিন।
সব প্রক্রিয়া শেষ হলে ‘ভোটার তথ্য দেখুন’ বাটনে ক্লিক করে কিছুক্ষণ অপেক্ষা করুন। এর নিচেই দেখানো হবে আপনার ভোট কেন্দ্রের নাম, ঠিকানা, এলাকা এবং নম্বর।

অনলাইনে ভোটার নম্বর ও ভোটকেন্দ্রের নাম জানতে ক্লিক করুন

মোবাইল ফোনের এসএমএস কিংবা অনলাইন সার্ভিস ছাড়াও 16103, 105 অথবা 105 03590123456 নম্বরে ফোন করেও এ সংক্রান্ত তথ্য জানতে পারবেন ভোটাররা।

Related Content