শিক্ষা নিউজ

এলপিজি গ্যাসের দাম ২০২৩ LPG Gas Price 2023

এলপিজি গ্যাসের দাম ২০২৩ LPG Gas Price 2023. দেশে ভোক্তাপর্যায়ে তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) দাম এবার কমেছে। এখন ১২ কেজি সিলিন্ডারের এলপিজি কিনতে ১ হাজার ২৩২ টাকা লাগবে। এত দিন এর জন্য দিতে হতো ১ হাজার ২৯৭ টাকা। সে হিসাবে ১২ কেজি এলপিজির দাম কমল ৬৫ টাকা।

২০২১ সালের ১২ এপ্রিল দেশে প্রথমবারের মতো এলপিজির দাম নির্ধারণ করে বিইআরসি। এর পর থেকে প্রতি মাসে দাম সমন্বয় করা হচ্ছে। সোমবার সন্ধ্যা ৬টা থেকে এ দাম কার্যকর হবে। এর আগের মাসে ১২ কেজিতে ৪৬ টাকা বেড়েছিল। আজ দুপুরে জানুয়ারির জন্য এলপিজির নতুন দাম ঘোষণা করেছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। ভার্চ্যুয়াল প্ল্যাটফর্ম জুমে নতুন এ দামের ঘোষণা করেছেন বিইআরসির চেয়ারম্যান আবদুল জলিল।

ভোক্তা পর্যায়ে ১২ কেজি তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) দাম বেড়েছে ৫৭ টাকা। বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) জানিয়েছে, ১২ কেজির প্রতিটি সিলিন্ডার এক হাজার ১৭৮ টাকা থেকে বেড়ে এক হাজার ২৩৫ টাকায় বিক্রি হবে।

মঙ্গলবার বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে নতুন দাম ঘোষণা করেন বিইআরসি চেয়ারম্যান নুরুল আমিন।

মঙ্গলবার সন্ধ্যা ৬টা থেকে নতুন দাম কার্যকর হবে। সংবাদ সম্মেলনে উল্লেখ করা হয়, সরকারি পর্যায়ে সাড়ে ১২ কেজির সিলিন্ডারের দামের কোনো পরিবর্তন হয়নি। এর আগের দাম ছিল ৫৯১ টাকা। এর আগে গত এপ্রিলে ১২ কেজির এলপিজি সিলিন্ডারের দাম ২৪৪ টাকা কমিয়েছিল বিইআরসি।

বিইআরসি এলপিজির প্রধান উপাদান প্রোপেন ও বিউটেনের সৌদি আরামকোর চুক্তিমূল্যের সঙ্গে সামঞ্জস্য রেখে সিলিন্ডারে বেসরকারি কোম্পানিগুলোর বিক্রি করা এলপিজির দাম নির্ধারণ করে। রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ফলে সৃষ্ট ডলার এবং জ্বালানি সংকটের কারণে এলপিজির দাম ওঠানামা করছে।

এর আগে গত মার্চে বিইআরসি ১২ কেজির এলপিজি সিলিন্ডারের দাম এক হাজার ৪৯৮ টাকা থেকে এক হাজার ৪২২ টাকায় সমন্বয় করে। ফেব্রুয়ারিতে প্রতি ১২ কেজির সিলিন্ডারের দাম এক হাজার ২৩২ টাকা থেকে বেড়ে এক হাজার ৪৯৮ টাকা হয়েছে।

এলপিজি গ্যাসের দাম ২০২৩ LPG Gas Price 2023

এলপিজি গ্যাসের দাম ২০২৩ LPG Gas Price 2023
এলপিজি গ্যাসের দাম ২০২৩ LPG Gas Price 2023

এলপিজি গ্যাসের দাম ২০২৩ LPG Gas Price 2023

এলপিজি গ্যাসের দাম ২০২৩ LPG Gas Price 2023

এলপিজি গ্যাসের দাম ২০২৩ LPG Gas Price 2023
এলপিজি গ্যাসের দাম ২০২৩ LPG Gas Price 2023

আবদুল জলিল বলেন, ১৮টি কোম্পানির মধ্যে ১৬টি কোম্পানির আমদানির ঋণপত্র দেখে ডলারের বিপরীতে টাকার বিনিময় হারের গড় হিসাব করা হয়েছে। এতে ডলারের বিপরীতে বিনিময় হার ১০৫ টাকা ৬৩ পয়সা। গত মাসে ছিল ১০৫ টাকা ২২ পয়সা। ডলারের দাম আগের মতো ৮০ থেকে ৮৫ টাকায় থাকলে ভোক্তারা বেশি উপকৃত হতেন।

বিইআরসি জানায়, সরকারি এলপিজির দাম অপরিবর্তিত রাখা হয়েছে। বেসরকারি খাতে ভোক্তাপর্যায়ে প্রতি কেজি এলপিজির নতুন দাম ১০২ টাকা ৭০ পয়সা। এ হিসাবে বিভিন্ন পরিমাণের এলপিজি সিলিন্ডারের দাম নির্ধারিত হবে। এ ছাড়া গাড়িতে ব্যবহৃত এলপিজির (অটো গ্যাস) নতুন দাম নির্ধারণ করা হয়েছে প্রতি লিটার ৫৭ টাকা ৪১ পয়সা, যা আগে ছিল ৬০ টাকা ৪১ পয়সা।

শিক্ষার সব খবর সবার আগে জানতে DailyResultBD.com ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন YouTube Channel জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল নোটিশ দেখুন এখানে একসাথে National University Notice Board অনার্স /মার্স্টাস/ ডিগ্রি পরীক্ষার প্রিমিয়াম সাজেশন পেতে ফেসবুক পেজে মেসেজ দিন। https://www.facebook.com/PremiumSuggestion আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করুন Facebook Group