শিক্ষা নিউজ

সব সরকারি কলেজ পাবলিক বিশ্ববিদ্যালয়ের অধীনে এখনই যাচ্ছে না

সব সরকারি কলেজ পাবলিক বিশ্ববিদ্যালয়ের অধীনে এখনই যাচ্ছে না ।প্রায় আট বছর আগে দেওয়া প্রধানমন্ত্রীর নির্দেশনার বাস্তবায়নে আরো সময় নিচ্ছে শিক্ষা মন্ত্রণালয়। মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব আবু বকর ছিদ্দীক ৩১ মে গণমাধ্যমকে জানান, প্রধানমন্ত্রীর অনুশাসন বাস্তবায়ন করা হচ্ছে। এ লক্ষ্যে কাজ চলছে। কোন কলেজ কোন ভার্সিটির অধিভুক্ত করা যায়, সেই কাজ শুরু হয়েছে। বিকেন্দ্রীকরণ করার লক্ষ্যে এটি করা হচ্ছে।

এই বিকেন্দ্রীকরণের প্রথম ধাপে পাঁচ বছর আগে রাজধানীর সাতটি কলেজ ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে নেওয়া হয়। এই পাইলটিং কি সফল যে, সারাদেশের সব সরকারি কলেজ স্থানীয় পাবলিক বিশ্ববিদ্যালয়ের অধীনে নেওয়া হবে? গত রবিবার শিক্ষামন্ত্রী দীপু মনির কাছে জানতে চাইলে তিনি বলেন, অনেক আগে স্থানীয় পাবলিক বিশ্ববিদ্যালয়ের অধীন ছিল, সেখানে খুব ভালো চলছিল না বলেই জাতীয় বিশ্ববিদ্যালয়ে নেওয়া হয়েছিল। এখন জাতীয় বিশ্ববিদ্যালয়ের একটা রিঅরগানাইজেশন হচ্ছে। যা দিয়ে আমরা কলেজের শিক্ষার মান উন্নত করতে পারব। যেভাবে আমাদের জনবল, জনশক্তি তৈরি করা দরকার- আমরা সেই পদ্ধতিতে যাচ্ছি। নতুন যে পাবলিক বিশ্ববিদ্যালয় হয়েছে, সে বিশ্ববিদ্যালয়গুলোর সক্ষমতা এখন পর্যন্ত খুবই কম। এই জন্য এ বিষয়টি আমরা এখনই চূড়ান্ত করতে পারছি না। এটি নিয়ে আরও অনেক চিন্তাভাবনা করতে হবে। তারপর আমরা সিদ্ধান্ত নেব।

সব সরকারি কলেজ পাবলিক বিশ্ববিদ্যালয়ের অধীনে এখনই যাচ্ছে না

২০১৭ সালের ফেব্রুয়ারিতে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে থাকা রাজধানীর সাতটি বড় সরকারি কলেজকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত করা হয়। কলেজগুলো হলো- ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ, কবি নজরুল সরকারি কলেজ, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ, মিরপুর সরকারি বাঙলা কলেজ ও সরকারি তিতুমীর কলেজ।

বর্তমানে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে দেশে কলেজ আছে প্রায় তিন হাজার। এর মধ্যে ৮৮১টি কলেজে স্নাতক (সম্মান) পড়ানো হয়। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন কলেজগুলোতে প্রায় ৩০ লাখ শিক্ষার্থী পড়াশোনা করছেন। এত শিক্ষার্থীর চাপ সামলাতে হিমশিম খাচ্ছে প্রতিষ্ঠানটি।

শিক্ষার সব খবর সবার আগে জানতে DailyResultBD.com ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন YouTube Channel জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল নোটিশ দেখুন এখানে একসাথে National University Notice Board অনার্স /মার্স্টাস/ ডিগ্রি পরীক্ষার প্রিমিয়াম সাজেশন পেতে ফেসবুক পেজে মেসেজ দিন। https://www.facebook.com/PremiumSuggestion আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করুন Facebook Group