জাতীয় বিশ্ববিদ্যালয়ভর্তি তথ্য

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০২০-২০২১ শিক্ষাবর্ষের ১ম বর্ষ স্নাতক(সম্মান) শ্রেণীর ভর্তি নির্দেশিকা

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০২০-২০২১ শিক্ষাবর্ষের ১ম বর্ষ অনার্স স্নাতক(সম্মান) শ্রেণীর ভর্তি নির্দেশিকা /অনার্স ১ম বর্ষ ভর্তি নির্দেশিকা  প্রকাশিত হয়েছে। অনলাইনে প্রাথমিক আবেদন ফরম পূরণের তারিখঃ ২৮/০৭/২০২১ইং তারিখ বিকাল ৪টা থেকে ১৪/০৮/২০২১ইং তারিখ রাত ১২টা পর্যন্ত চলবে।

আগ্রহী প্রার্থীকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইট থেকে আবেদন ফর্ম পূরণ করতে হবে এবং প্রাথমিক আবেদন ফি বাবদ ২৫০/- টাকা কলেজ কর্তৃক নির্ধারিত মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে ১৬/০৮/২০২১ তারিখের মধ্যে অবশ্যই জমা দিতে হবে।(আবেদনকৃত কলেজ নোটিশ অনুযায়ী ফি জমা দিতে হবে)

অনার্স ১ম বর্ষ ভর্তি নির্দেশিকা 2021

অনার্স ১ম বর্ষ ভর্তি নির্দেশিকা 

অনার্স ১ম বর্ষ ভর্তি নির্দেশিকা 
ভর্তির আবেদন যোগ্যতাঃ
বাংলাদেশে স্বীকৃত যে কোন শিক্ষা বোর্ড থেকে ২০১৭/২০১৮ সালে এসএসসি এবং ২০১৯/২০২০ সালে এইচএসসি পাস করতে হবে।
মানবিক শাখার জন্য নূন্যতম জিপিএঃ (এসএসসি ২.৫০ + এইচএসসি ২.৫০)
বিজ্ঞান ও ব্যবসায় শিক্ষা শাখার জন্য নূন্যতম জিপিএঃ (এসএসসি ৩.০০ + এইচএসসি ২.৫০)
আবেদন ফরমের সাথে কলেজে যা যা জমা দিতে হবেঃ(*যদিও এইবার অনলাইনে সকল কাজ সম্পন্ন করার জন্য নির্দেশনা দেওয়া হয়ছে, আবেদনকৃত কলেজ নোটিশ অনুযায়ী ফি জমা দিবেন)

আবেদনকারীকে প্রিন্ট করা প্রাথমিক আবেদন ফরমটির নির্ধারিত স্থানে স্বাক্ষর করতে হবে৷ এই আবেদন ফরমের সঙ্গে প্রার্থীর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষার সত্যায়িত নম্বরপত্র, রেজিস্ট্রেশন কার্ডের সত্যায়িত কপি ও আবেদন ফি বাবদ ২৫০/- টাকা সংশ্লিষ্ট কলেজে নির্ধারিত সময়ের মধ্যে জমা দিতে হবে৷ সংশ্লিষ্ট কলেজ যে সকল প্রাথমিক আবেদন online-এ নিশ্চয়ন করবে সে সকল শিক্ষার্থীদের তাদের মোবাইল নম্বরে এসএমএস এর মাধ্যমে তা জানিয়ে দেয়া হবে৷
এসএসসি ও এইচএসসি ফলাফলের ভিত্তিতে শিক্ষার্থীদের মেধাতালিকা প্রকাশ করা হবে।

প্রতিটি কলেজের জন্য আলাদাভাবে মেধা তালিকা তৈরী করে পরীক্ষার্থীদের পছন্দক্রম অনুযায়ী ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির বিষয় বরাদ্দ দেয়া হবে।একই প্রতিষ্ঠান/কলেজে একই বিষয়ে দুই বা ততোধিক আবেদনকারীর প্রাপ্ত ফলাফল একই হলে সেক্ষেত্রে এ সকল আবেদনকারীর পর্যায়ক্রমে
i) ৪র্থ বিষয়সহ SSC ও HSC পরীক্ষায় প্রাপ্ত জিপিএ এর যথাক্রমে ৪০% ও ৬০% .
ii) প্রয়োজন হলে SSC ও HSC পরীক্ষার মোট প্রাপ্ত নম্বরের যথাক্রমে ৪০% ও ৬০%.
iii) এর পরেও যদি দুই বা ততোধিক আবেদনকারীর প্রাপ্ত ফলাফল একই হয়, তা হলে যার বয়স কম হবে তাকে অগ্রাধিকার দেয়া হবে।

বি.দ্রঃ আবেদন ফরমে যদি কোন ভুল থাকে তবে আবেদনকারী তা Cancel করে নতুন করে আবেদন করতে পারবে। ১ বারের বেশি Cancel করা যাবেনা। কলেজ কর্তৃক আবেদন ফরম নিশ্চিত হলে তা আর Cancel করা যাবে না।মেধাতালিকায় যার পয়েন্ট বেশি থাকবে সেই সুযোগ পাবে।

ফলাফল কয়েকটি ধাপে প্রকাশিত হবে।
১ম মেধাতালিকা
২য় মেধাতালিকা (আসন খালি থাকা সাপেক্ষে) ও মাইগ্রেশন
কোটা ও মাইগ্রেশন এর মেধাতালিকা
রিলিজ স্লিপ এর আবেদন এবং রিলিজ স্লিপ এর মেধাতালিকা

জেনে রাখুনঃ
যেকোনো কম্পিউটার দোকান থেকে অনলাইনে প্রাথমিক আবেদন করতে পারবেন।
প্রাথমিক আবেদনে ১টি মাত্র কলেজ নির্বাচন করতে পারবেন। একটি কলেজের eligible বিষয়গুলার মধ্যে একাধিক বিষয় সিলেক্টকরেও পছন্দক্রম সাজিয়ে সাবমিট করতে পারবেন। যে সাবজেক্ট নিয়ে অনার্স পড়বেন নাহ, সেই সাবজেক্ট পছন্দক্রমে দিবেন না।
অনলাইনে প্রাথমিক আবেদন করার জন্য সদ্যতোলা ১ কপি পাসপোর্ট সাইজের রঙিন ছবি, এসএসসি ও এইচএসসি পাসের তথ্য, একটি সচল মোবাইল নং অবশ্যই লাগবে।

জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি ফরম 2021

অনলাইনে আবেদন করার ওয়েবসাইট লিংকঃ http://app1.nu.edu.bd/index.php
ভর্তি বিজ্ঞপ্তির পিডিএফ ফাইলঃ http://app1.nu.edu.bd/notice/HONS_Circular.pdf
ভর্তি নির্দেশিকার পিডিএফ ফাইলঃ http://app1.nu.edu.bd/notice/HONS_Guideline.pdf
অনার্স ১ম বর্ষের ভর্তি সংক্রান্ত পরবর্তী আপডেট পেতে Daily Result BDর সাথেই থাকুন

শিক্ষার সব খবর সবার আগে জানতে DailyResultBD.com ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন YouTube Channel জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল নোটিশ দেখুন এখানে একসাথে National University Notice Board অনার্স /মার্স্টাস/ ডিগ্রি পরীক্ষার প্রিমিয়াম সাজেশন পেতে ফেসবুক পেজে মেসেজ দিন। https://www.facebook.com/PremiumSuggestion আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করুন Facebook Group