জাতীয় বিশ্ববিদ্যালয়পরীক্ষাপরীক্ষার রুটিন

জাতীয় বিশ্ববিদ্যালয়ের স্থগিত পরীক্ষার রুটিন 2024

জাতীয় বিশ্ববিদ্যালয়ের স্থগিত পরীক্ষার রুটিন 2024জাতীয় বিশ্ববিদ্যালয়ের স্থগিত হওয়া পরীক্ষাসমূহের পরিবর্তিত তারিখ ও সময়সূচী সংক্রান্ত জরুরি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। আজকে এ বিষয়ে বিস্তারিত আলোচনা করা হবে এই স্থগিত হওয়া পরীক্ষাসমূহের পরিবর্তিত সময়সূচী ডেইলি রেজাল্ট বিডিতে পাওয়া যাবে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের স্থগিত হওয়া পরীক্ষার সংশোধিত সময়সূচি ঘোষণা করা হয়েছে।  জাতীয় বিশ্ববিদ্যালয়ের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

অনার্স ৩য় বর্ষের(২০২৩-২০২৪) স্থগিত পরীক্ষার নতুন সময়সূচি প্রকাশ। অনার্স ৩য় বর্ষের ১৪/০৫/২০২৪ইং তারিখের পরীক্ষা অনুষ্ঠিত হবে ০৪/০৬/২০২৪ইং তারিখ দুপুর ১২ঃ৩০ থেকে।
অনার্স ৩য় বর্ষের ২৫/০৫/২০২৪ তারিখের পরীক্ষা হবে ০১/০৬/২০২৪ইং তারিখ দুপুর ১২ঃ৩০ এ।
অনার্স ৩য় বর্ষের অন্যান্য পরীক্ষাসমূহ পূর্বঘোষিত সময়সূচি অনুযায়ী অনুষ্ঠিত হবে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের স্থগিত পরীক্ষার রুটিন 2024

জাতীয় বিশ্ববিদ্যালয়ের স্থগিত পরীক্ষার রুটিন 2023

স্থগিত সকল পরীক্ষার সংশোধিত সময়সূচি প্রকাশ

আরো পড়ুন- বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, জাতীয় বিশ্ববিদ্যালয়ের স্থগিত পরীক্ষা সংশোধিত সময়সূচি ঘোষণা করা হয়েছে। আগামী ৭ ফেব্রুয়ারি থেকে এ পরীক্ষাসমূহ শুরু হবে। সব পরীক্ষার পরিবর্তিত বিস্তারিত সময়সূচি জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (www.nu.ac.bd) প্রকাশ করা হয়েছে।

এদিকে অমিক্রণ ভাইরাসের বিস্তার রোধে গত ২১ জানুয়ারি থেকে ৬ ফেব্রুয়ারি পর্যন্ত দেশের সব স্কুল-কলেজ বন্ধ ঘোষণা করা হয়েছে। সে আলোকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের সব ক্লাস পরীক্ষা স্থগিত করা হয়। এরপর থেকে শিক্ষার্থীরা স্থগিত পরীক্ষা নেয়ার দাবিতে রাজপথে সরব ছিলেন।

সশরীরে পরীক্ষা নিতে বেশ কয়েকটি সেশনের স্থগিত থাকা পরীক্ষার রুটিন প্রকাশ করেছে জাতীয় বিশ্ববিদ্যালয়। আজ সোমবার (২৩ আগস্ট) বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক মো. বদরুজ্জামান স্বাক্ষরিত ধারাবাহিক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব পরীক্ষার কথা জানানো হয়েছে।

পরীক্ষা নিয়ন্ত্রকের বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ২০১৮ সালের অনার্স ১ম বর্ষ (বিশেষ), ২০১৯ সালের সিএসসি তৃতীয় বর্ষ, ৬ষ্ঠ সেমিস্টার, ২০১৯ সালের সিএসসি দ্বিতীয় বর্ষ, ৪র্থ সেমিস্টার (পুরাতন সিলেবাস অনুযায়ী), ২০১৯ সালের সিএসসি দ্বিতীয় বর্ষ, ৪র্থ সেমিস্টার (নতুন সিলেবাস অনুযায়ী), ২০১৯ সালের ইসিই পার্ট-১,২য় সেমিস্টার, ২০১৯ সালের ইসিই পার্ট-৪, ৭ম সেমিস্টার, ২০১৯ সালের ডিগ্রী পাস ও সার্টিফিকেট কোর্স ২য় বর্ষ স্থগিত পরীক্ষা অনুষ্ঠিত হবে।

পরীক্ষার সময়সূচি, সময়কাল এবং রুটিন বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে পাওয়া যাবে। পরীক্ষা চলাকালীন সময়ে নিয়মিতভাবে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট পর্যবেক্ষণে রাখার জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে শিক্ষার্থীদের বলা হয়েছে।

এসব পরীক্ষার আয়োজনের বিষয়ে জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপ-পরীক্ষা নিয়ন্ত্রক (প্রফেশনাল) মাে. শাহানুর রহমান সা’দ সোমবার রাতে দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক জারিকৃত সকল স্বাস্থ্যবিধি যথাযথভাবে অনুসরণ করে সশরীরে এসব পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষায় অংশগ্রহণের জন্য তিনি শিক্ষার্থীদের প্রস্তুতি নেওয়ার জন্য আহ্বান জানিয়েছেন।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের স্থগিত করা পরীক্ষার নতুন সময়সূচি ঘোষণা করা হয়েছে স্নাতক ৪র্থ বর্ষের পরীক্ষা শুরু হবে ১৬ জানুয়ারী এবং শেষ হবে ৬ ফেব্রুয়ারী ২০২১, পরীক্ষা সকাল ৯ টায় শুরু হবে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ, তথ্য ও পরামর্ম দপ্তরের পরিচালক (ভারপ্রাপ্ত) মো. ফয়জুল করিম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৭ সালের অনার্স ১ম বর্ষ (বিশেষ)এবং অনার্স ২য় বর্ষ (বিশেষ)ও ২০১৮ সালের অনার্স ৪র্থ বর্ষ এবং ডিগ্রী পাস ও সার্টিফিকেট কোর্স ১ম বর্ষ স্থগিত হওয়া পরীক্ষাসমূহের পরিবর্তিত তারিখ ও সময়সূচী সংক্রান্ত জরুরি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের স্থগিত পরীক্ষার রুটিন 2024

 

 

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ১৩ এপ্রিল , ৪ মে এবং ৫ মে ২০১৯ তারিখের স্থগিত হওয়া পরীক্ষা সমুহ নিম্মোক্ত পরিবর্তিত তারিখ ও সময়সূচী অনুযায়ী অনুষ্ঠিত হবে। এ সকল পরীক্ষাসমুহের পূর্বঘোষিত অন্যান্য তারিখ ও সময়সূচী অপরিবর্তিত থাকবে।

অনার্স ২য় বর্ষ পরীক্ষার পরিবর্তিত রুটিন ২০১৯, অনার্স ২য় বর্ষ নতুন সময়সূচি ২০১৯ঃ জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৯ সালের অনার্স ২য় বর্ষ পরীক্ষার ২০১৭-১৮ শিক্ষাবর্ষের নিয়মিত, ২০১৩-১৪, ২০১৪-১৫, ২০১৫-১৬ এবং ২০১৬-১৭ শিক্ষাবর্ষের অনিয়মিত ও গ্রেড উন্নয়ন ছাত্র/ছাত্রীদের সংশোধিত সময়সূচী প্রকাশ করা হয়েছে। পূর্বে প্রকাশিত সংশোধিত সময়সূচী অনুসারে অনার্স ২য় বর্ষ পরীক্ষার তত্ত্বীয় বিষয়ের পরীক্ষা ১৪/১১/২০১৯ তারিখ থেকে শুরু হয়েছে যা ১১/০১/২০২০ তারিখ পর্যন্ত চলবে। সময়সূচীতে উল্লেখিত দিনসমূহে দুপুর ১ টা হতে পরীক্ষা আরম্ভ হবে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে ১৫ ডিসেম্বর ও ১১ অক্টোবর ২০১৯ বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত পরীক্ষা নিয়ন্ত্রক বদরুজ্জামান কর্তৃক স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে পরীক্ষার নতুন সময়সূচী প্রকাশ করা হয়। অনার্স ২য় বর্ষ পরীক্ষার কেন্দ্রতালিকা ও কিছুদিন আগে প্রকাশ করা হয়েছে। পরীক্ষার সময়সূচী ও কেন্দ্র তালিকা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটের পাশাপাশি Daily Result BDতেও পাওয়া যাবে

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ১৩ এপ্রিল , ৪ মে এবং ৫ মে ২০১৯ তারিখের স্থগিত হওয়া পরীক্ষা সমুহ নিম্মোক্ত পরিবর্তিত তারিখ ও সময়সূচী অনুযায়ী অনুষ্ঠিত হবে। এ সকল পরীক্ষাসমুহের পূর্বঘোষিত অন্যান্য তারিখ ও সময়সূচী অপরিবর্তিত থাকবে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৮ সালের অনার্স ৪র্থ বর্ষ ১৩ এপ্রিল স্থগিত পরীক্ষা ২২ মে ২০১৯ অনুষ্ঠিত হবে এবং ৪ মে স্থগিত পরীক্ষা ২৫ মে ২০১৯ তারিখে অনুষ্ঠিত হবে এবং পরিক্ষা আরম্ভের সময় সকাল ৯;০০ টা।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৭ সালের অনার্স ১ম বর্ষ ৫ মে স্থগিত পরীক্ষা ২১ মে ২০১৯ অনুষ্ঠিত হবে এবং পরিক্ষা আরম্ভের সময় সকাল ৯;০০ টা।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৮ সালের ডিগ্রি পাস ও সার্টিফিকেট কোর্স ১ম বর্ষর ৪ মে স্থগিত পরীক্ষা ১৬ মে ২০১৯ অনুষ্ঠিত হবে এবং ৫ মে স্থগিত পরীক্ষা ১৭ মে ২০১৯ তারিখে অনুষ্ঠিত হবে এবং পরিক্ষা আরম্ভের সময় সকাল ৯;০০ টা।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৭ সালের অনার্স ২য় বর্ষ ৪ মে স্থগিত পরীক্ষা ৯ মে ২০১৯ অনুষ্ঠিত হবে এবং পরিক্ষা আরম্ভের সময় সকাল ৯;০০ টা।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৮ সালের বিবিএ প্রফেশনাল ২য় বর্ষ ৪র্থ সেমিস্টার এবং বিএড অনার্স ২য় বর্ষ ৪র্থ সেমিস্টার এর ৪ মে স্থগিত পরীক্ষা ১১ মে ২০১৯ অনুষ্ঠিত হবে এবং
২০১৮ সালের বিএসএড ৫ মে স্থগিত পরীক্ষা ১৮ মে ২০১৯ তারিখে অনুষ্ঠিত হবে এবং পরিক্ষা আরম্ভের সময় সকাল ৯;০০ টা।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ, তথ্য ও পরামর্শ দফতরের পরিচালক (ভারপ্রাপ্ত) মো. ফয়জুল করিম জানান, এ পরীক্ষার পূর্বঘোষিত অন্যান্য তারিখ ও সময়সূচি অপরিবর্তিত থাকবে। সব পরীক্ষা আরম্ভ হবে সকাল ৯টায়।

শিক্ষার সব খবর সবার আগে জানতে DailyResultBD.com ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন YouTube Channel জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল নোটিশ দেখুন এখানে একসাথে National University Notice Board অনার্স /মার্স্টাস/ ডিগ্রি পরীক্ষার প্রিমিয়াম সাজেশন পেতে ফেসবুক পেজে মেসেজ দিন। https://www.facebook.com/PremiumSuggestion আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করুন Facebook Group