জাতীয় বিশ্ববিদ্যালয়

জাতীয় বিশ্ববিদ্যালয়ের কিছু অজানা নিয়ম

জাতীয় বিশ্ববিদ্যালয়ের কিছু অজানা নিয়ম নিয়ে আজকে বিস্তারিত আলোচনা করা হবে, নিম্নে তা দেয়া হলো। জাতীয় বিশ্ববিদ্যালয়ে পড়েন কিন্তু আপনি হয়তোবা অনেক নিয়মকানুন এখনো ঠিকভাবে জানেন না। আমাদের এই আর্টিকেলটি আপনাকে আজ জাতীয় বিশ্ববিদ্যালয়ের কিছু অজানা নিয়ম তথ্য জানতে সাহায্য করবে,তাই ধৈর্য ধরে সম্পূর্ন আর্টিকেলটি পড়ুনঃ

জাতীয় বিশ্ববিদ্যালয়ের পাশ মার্ক/ নাম্বার কত?
আমরা সবাই জানি জাতীয় বিশ্ববিদ্যালয় ৪ ঘন্টার পরীক্ষা হয় ৮০ নম্বরের উপর,যেখানে পাশ মার্ক ৩২ এবং ২০ নম্বর ইনকোর্স যেখানে পাশ মার্ক ০৮ ইনকোর্স মার্ক কেউই পূর্বশত্রুতা না থাকলে ০৮ এর নিচে দেয়না। কারন কাউকে ০৮ এর নিচে দেয়া মানেই সে ফেইল।
আর আপনি যদি ৮০ নম্বরের পরীক্ষায় ৩২ পেতে পারেন,তবে সেই ০৮ মার্ক যোগ হবে,অনথায় ফেইল আসবে।
সুতরাং পাশ করতে হলে আপনাকে যেকোন উপায়েই হোক ৩২ পেতেই হবে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের কিছু অজানা নিয়ম


এখন আসি এখানে সিক্রেট বিষয়টি কি?
এখানে সিক্রেট হলো, আপনি যদি ৮০ নম্বরের পরীক্ষায় ৪০ বা তার নিচে পান,তাখন আপনাকে কলেজ থেকে ইনকোর্সে যত নম্বরই দেয়া হোকনা কেন, আপনার ইনকোর্স ০৮ যোগ হবে।
কিন্তু আপনি যদি ৮০ নম্বরের পরীক্ষায় ৪০ এর বেশি পেতে পারেন,তাহলে কলেজ থেকে যত দেয়া হবে ঠিক ততই যোগ হবে।

সুতরাং ইনকোর্সের নম্বরের কথা মাথায় না রেখে ভালোভাবে পরীক্ষা দেয়ার প্রতি গুরুত্ব দিন। অনেক কলেজে ইনকোর্সে ১৭-১৯ নম্বর দেয়া হয়।
ফলাফল দিলে দেখা যায় দুই তিন বিষয়ে সি/ডি গ্রেড!!!!
এর কারন আপনি ৮০ নম্বরের পরীক্ষায় ৪০ বা এর কম পেয়েছিলেন তাই আপনার কলেজ থেকে যদিও ইনকোর্সে ১৮-১৯ নম্বর পাঠানো হয়েছিল কিন্তু যোগ হবে শুধুমাত্র ০৮ নম্বর।
এখানে অনেকে প্রশ্ন করতে পারেন, ০৮ কি সকল বিষয়েই যোগ হবে,নাকি যে বিষয়ে ৪০ বা এর নিচে পাবে শুধুমাত্র সেই বিষয়ে?
উত্তরঃ শুধুমাত্র যেই বিষয়ে ৪০ বা এর নিচে পাবে সেই বিষয়েই ০৮ যোগ হবে। আর যে বিষয়ে ৪০ এর উপরে পাবে, সেই বিষয়ে কলেজ থেকে প্রেরিত ইনকোর্স মার্ক যোগ হবে।

 কত পেলে ইমপ্রুভমেন্ট দেয়া যায়?
উত্তরঃ সি গ্রেড বা তার নিচে পেলে ইমপ্রুভমেন্ট দেয়া যায়।
ইমপ্রুভমেন্ট কতবার দেয়া যায়?
উত্তরঃ এফ গ্রেড বা ফেইলের ইমপ্রুভমেন্ট রেজিস্ট্রেশন থাকাকালীন অবস্থায় যতবার পরীক্ষা অনুষ্ঠিত হবে ততবার দেয়া যাবে। কিন্তু পাশ করা বিষয়ের ইমপ্রুভমেন্ট শুধুমাত্র পরবর্তী বছরই দেয়া যাবে। মানে মাত্র ১ বার।

ইমপ্রুভমেন্ট দিয়ে ফেইল করলে কি হবে?
উত্তরঃ ফেইল করা বিষয় ফেইল করলে ফেইল হবে। আর পাশ করা বিষয় ফেইল করলে পূর্বের গ্রেড অন্তভুক্ত হবে। তবে পাশ করা বিষয় একাধিকবার ইমপ্রুভমেন্ট দেয়ার সুযোগ পাবেন না।
 ইমপ্রুভমেন্ট পরীক্ষায় গার্ড কেমন দেয়?
উত্তরঃ ইমপ্রুভমেন্ট পরীক্ষায় গার্ড কিছুটা নরমাল দেয়। কিন্তু তাই বলে ততটা ছাড় দেয়না। আর খাতা রেগুলার পরীক্ষার্থীদের যেভাবে মূল্যায়ন করে,ইমপ্রুভমেন্ট পরীক্ষার্থীদেরও সেইভাবেই মূল্যায়ন করে। ইমপ্রুভমেন্ট দিয়ে অনেক স্টুডেন্ট ফেইল করে। তাই ভয় না পেয়ে নিয়মিত পড়াশুনা করা উচিৎ। পর্যাপ্ত প্রস্তুতি নিয়ে,মনে সাহস রেখে পরীক্ষা দিলে অবশ্যই ভালো ফলাফল করা যাবে।
জাতীয় বিশ্ববিদ্যালয় নিয়ে যত ধরনের প্রশ্ন বা জিজ্ঞাসা আছে আপনারা আমাদের কমেন্টে করতে পারেন।

শিক্ষার সব খবর সবার আগে জানতে DailyResultBD.com ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন YouTube Channel জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল নোটিশ দেখুন এখানে একসাথে National University Notice Board অনার্স /মার্স্টাস/ ডিগ্রি পরীক্ষার প্রিমিয়াম সাজেশন পেতে ফেসবুক পেজে মেসেজ দিন। https://www.facebook.com/PremiumSuggestion আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করুন Facebook Group