তথ্যপ্রযুক্তি

ভুয়া খবর বন্ধ করতে পদক্ষেপ গ্রহণ করেছে ফেসবুক

ভুয়া খবর ও নকল পেইজ তৈরি করে মানুষকে বিভ্রান্ত করার প্রচেষ্টা দূর করার জন্য এবার পদক্ষেপ গ্রহণ করেছে ফেসবুক। ‘পেইজ লেবেল’ নামের এক নতুন ফিচার চালু করতে যাচ্ছে জনপ্রিয় এই সামাজিক যোগাযোগ মাধ্যম। এই বিশেষ ফিচারে ফেসবুক পেইজগুলোয় এখন থেকে তিন ধরনের লেবেল বসবে।

বিশেষ এই ফিচারটি কীভাবে কাজ করবে, ব্যবহারের ফলে নিউজ ফিডে কী কী পরিবর্তন আসবে, তা একটি ছবিসহ টুইটারে পোস্ট করে বোঝানোর চেষ্টা করেছে ফেসবুক নিউজ রুম। ফেসবুক পেইজগুলোকে তিনটি শ্রেণিতে ভাগ করা হয়েছে। পাবলিক অফিসিয়াল, ফ্যান পেজ এবং স্যাটায়ার পেজ। কোনো নিউজ যখন নিউস ফিডে আসবে, তখন সেখানে যে জায়গায় পেইজের নাম উল্লেখ করা থাকে, তার ঠিক নিচেই থাকবে এই তিন লেবেলের যে কোনো একটি।

ফেসবুক আরও জানিয়েছে, এই তিন লেবেলের মাধ্যমেই নিউজ ফিডে আসা খবর বিশ্বাসযোগ্য কি না, সেই বিভ্রান্তি দূর হয়ে যাবে। কারণ সব রাজনৈতিক বিষয় নিয়ে পরিচালিত হওয়া পেইজগুলোকে নিয়ে আসা হবে পাবলিক অফিসিয়াল লেবেলের অধীনে। ফলে ফেসবুক নিজেই দায়িত্ব নিয়ে রাজনৈতিক সংস্থাগুলোর একটা প্ল্যাটফর্ম তৈরি করে দিচ্ছে, এর বাইরে থাকা পেইজের খবর ভুয়া বলে ধরতে হবে। তেমনই অন্য পেইজগুলোয় প্রয়োজন অনুসারে থাকবে ফ্যান পেজ ও স্যাটায়ার পেজ। এই লেবেল থেকে সেই সব পেইজের খবরের চরিত্রের বিষয়টিও স্পষ্ট হয়ে যাবে ইউজারের কাছে।

প্রসঙ্গত, বর্তমানে ফিচারটির টেস্টিং চলছে আমেরিকাতে। তবে কবে এটি পুরোপুরি চালু হয়ে যাবে সে বিষয়ে বিস্তারিত কিছু জানানো হয়নি।

শিক্ষার সব খবর সবার আগে জানতে DailyResultBD.com ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন YouTube Channel জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল নোটিশ দেখুন এখানে একসাথে National University Notice Board অনার্স /মার্স্টাস/ ডিগ্রি পরীক্ষার প্রিমিয়াম সাজেশন পেতে ফেসবুক পেজে মেসেজ দিন। https://www.facebook.com/PremiumSuggestion আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করুন Facebook Group