প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রবেশপত্র ২০১৯ পাওয়া যাবে যেভাবে

প্রাথমিকে নিয়োগ পরীক্ষার প্রবেশপত্র পাওয়া যাবে যেভাবে এই নিয়ে আজকে বিস্তারিত আলোচনা করা হবে। আগামী ২৪ মে থেকে প্রাথমিকের ‘সহকারী শিক্ষক’ পদে নিয়োগের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হতে যাচ্ছে। পরীক্ষার সব ধরনের প্রস্তুতি নিতে প্রাথমিক শিক্ষা অধিদফতরকে (ডিইপি) নির্দেশ দেওয়া হয়েছে। তবে এবার আবেদনকারী বেশি হওয়ায় তিন-চার ধাপে পরীক্ষার আয়োজন করা হবে।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, এবার শিক্ষক নিয়োগ পরীক্ষা সম্পূর্ণ ডিজিটালাইজড পদ্ধতিতে অনুষ্ঠিত হবে। তাই নির্ধারিত জেলায় পরীক্ষার আগের রাতে ইন্টারনেটের মাধ্যমে জেলা প্রশাসকের কাছে প্রশ্নপত্রের সব সেট পাঠানো হবে। শুধু পরীক্ষার দিন সকাল ৮টায় প্রশ্নপত্র ছাপিয়ে তা কেন্দ্রে পৌঁছানো হবে।

বিকাশ একাউন্টে ফ্রি ১৫০ টাকা বোনাস নিয়ে নিন !!নতুন বিকাশ অ্যাপ থেকে নিজের একাউন্ট খুলুন মিনিটেই, শুধুমাত্র জাতীয় পরিচয়পত্র দিয়ে। কোথাও যেতে হবে না! আর অ্যাপ থেকে একাউন্ট খুলে প্রথম লগ ইনে পাবেন ১০০ টাকা ইনস্ট্যান্ট বোনাস! - প্রথম বার ২৫ টাকা রিচার্জে ৫০ টাকা ইনস্ট্যান্ট বোনাস Bkash App Download Link

এবার সারাদেশে ১২ হাজার শিক্ষক পদের বিপরীতে ২৪ লাখের বেশি আবেদন জমা পড়েছে। ফলে এবারই প্রথমবারের মতো লিখিত পরীক্ষা কয়েকটি ধাপে অনুষ্ঠিত হবে। যে জেলার পরীক্ষা আগে শেষ হবে; সে জেলায় আগেই ফল প্রকাশ করে মৌখিক পরীক্ষার আয়োজন করা হবে।

Primary asistant School Teacher Job DPE Exam Admit Card Donload Link And Exam date. এবারও প্রার্থীদের ৮০ নম্বরের লিখিত ও ২০ নম্বরের মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। লিখিত পরীক্ষা হবে এমসিকিউ পদ্ধতিতে। বাংলা, গণিত, ইংরেজি ও সাধারণ জ্ঞান থেকে ২০টি করে নৈর্ব্যক্তিক প্রশ্ন থাকবে।
লিখিত পরীক্ষার ১০ দিন আগে প্রার্থীর নিবন্ধিত মোবাইল নম্বরে এসএমএসের মাধ্যমে তারিখ জানানো হবে। তাই এ মুহূর্তে প্রার্থীদের প্রস্তুতির পাশাপাশি প্রবেশপত্র সংগ্রহ একটি গুরুত্বপূর্ণ বিষয়।

প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রবেশপত্র পাওয়া যাবে যেভাবে

প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রবেশপত্র পাওয়া যাবে যেভাবে

প্রার্থীরা admit.dpe.gov.bd ওয়েবসাইট থেকে প্রবেশপত্র সংগ্রহ করতে পারবেন। এজন্য ইউজার আইডি ও পাস ওয়ার্ড দিয়ে লগ ইন করতে হবে।

প্রবেশপত্র ডাউনলোড করতে ক্লিক করুন   

পরীক্ষা আগামী ২৪ মে থেকে শুরু হবে। এবার প্রার্থী বেশি থাকায় ৪ ধাপে নিয়োগ পরীক্ষা হবে। এর মধ্যে প্রথম ধাপের পরীক্ষা আগামী ২৪ মে, দ্বিতীয় ধাপের পরীক্ষা আগামী ৩১ মে, তৃতীয় ধাপের পরীক্ষা আগামী ২১ জুন এবং সর্বশেষ চতুর্থ ধাপের পরীক্ষা আগামী ২৮ জুন অনুষ্ঠিত হবে। বৃহস্পতিবার এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি প্রাথমিক শিক্ষা অধিদপ্তর থেকে প্রকাশ করা হয়েছে।

জানা যায়, চারধাপে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে রাজস্বখাতভূক্ত সহকারী শিক্ষক নিয়ােগ-২০১৮ এর লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে। তবে আগে তারিখসমূহের মধ্যে ১৪ জুনের পরীক্ষা ২১ জুন এবং ২১ জুনের পরীক্ষা ২৮ জুন পরিবর্তন করা হয়েছে ।

প্রার্থীরা স্ব স্ব প্রবেশপত্র পরীক্ষা গ্রহণের ৫ দিন আগ থেকে (admit.dpe.gov.bd) ওয়েবসাইট থেকে সংগ্রহ করতে পারবেন। সকাল সাড়ে ১০টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত মোট ঘন্টাব্যাপী ৮০ নম্বরের লিখিত পরীক্ষা (এমসিকিউ টাইপ) অনুষ্ঠিত হবে। প্রতিটি শুদ্ধ উত্তরের জন্য এক নম্বর এবং প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কাটা যাবে।

প্রসঙ্গত, প্রাথমিকের শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ হওয়ার পর গত বছরের ১ আগস্ট থেকে ৩০ আগস্ট পর্যন্ত অনলাইনে ২৪ লাখের বেশি আবেদন জমা পড়েছে। নিয়োগ পরীক্ষার প্রশ্ন করা হবে ডিজিটাল পদ্ধতিতে। এতে লিখিত ও মৌখিক পরীক্ষা নেওয়া হবে।

Related Content