জাতীয় বিশ্ববিদ্যালয়পরীক্ষা

এনইউ অনার্স পরীক্ষাথী‌দের জন্য পরীক্ষায় লেখার কিছু নিয়ম

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স পরীক্ষাথী‌দের জন্য পরীক্ষায় লেখার কিছু নিয়ম দেখুন যা খুব কা‌জে আস‌তে পা‌রে। এটি অনার্স ১ম, ২য়, ৩য়, ৪র্থ বর্ষ এবং ডিগ্রি, মার্স্টাস পরীক্ষার জন্য প্রয়োজ্য। এনইউ এর অনার্স পরীক্ষায় লেখার কিছু ছোট খাটো নিয়ম আছে যেগুলো অনেকেই জানে। কিন্তু নতুনদের মধ্যে বিশেষ করে প্রথম বর্ষের শিক্ষার্থীদের অনেকে ব্যাপারগুলো জানেনা। যাদের কাছে ব্যাপারগুলো অজানা তাদের জন্য আজকের পর্বে লিখবো সময়ের ব্যাপারগুলো নিয়ে।

অনার্স পরীক্ষায় কিভাবে লিখবেন এবং ক,খ,গ এই তিনটি বিভাগ কিভাবে লেখা যায় জেনে নিন

ভাগ করে নিন সময়টাকে।
অনার্সে আপনি পরীক্ষার জন্য পাবেন ৪ ঘন্টা সময়।অর্থ্যাৎ মোট ২৪০ মিনিট।তারমধ্যে আপনাকে ক বিভাগের ১০ টি,খ বিভাগের ৫ টি ও গ বিভাগের ৫ টি প্রশ্নের উত্তর দিতে হবে।যদি আপনি সময় মেনে উত্তর না লেখেন দেখা যাবে আপনার পক্ষ্যে ফুল আন্সার করা সম্ভব হবেনা।তাই অবশ্যই প্রতিটা কাজের জন্য সময়টিকে ভাগ করে নিতে হবে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স পরীক্ষাথী‌দের জন্য পরীক্ষায় লেখার কিছু নিয়ম ( সকল বর্ষ)

অনার্স ১ম বর্ষ পরীক্ষাথী‌দের জন্য পরীক্ষায় লেখার কিছু নিয়ম

National University Honours 1st Year Exam Written Tips

★ প্রশ্ন পাওয়ার পর প্রথম ৫ মিনিট পুরোটা প্রশ্ন দেখে নিবেন।একই সাথে যেগুলো উত্তর করবেন সেগুলো বাছাই করে ফেলবেন।

★ ক বিভাগে আপনাকে ১০ টি প্রশ্নের উত্তর দিতে হবে। এর জন্য আপনি সর্বোচ্চ ২০ মিনিট সময় নিবেন।২০ মিনিটের মধ্যে ক বিভাগ শেষ করবেন।

★ খ বিভাগে ৫টি প্রশ্নেরউত্তর দিতে হবে।প্রতিটা প্রশ্নের উত্তরের জন্য সময় নিবেন ১২-১৫ মিনিট, ৭৫ মিনিটের ভিতর খ বিভাগ শেষ করবেন।

★ গ বিভাগে ৫ টি প্রশ্নের উত্তর দিতে হবে।প্রতিটা প্রশ্নের উত্তরের জন্য সময় নিবেন ২৫-২৭ মিনিট,মোট ১৩৫ মিনিট সময়ের ভিতর শেষ করবেন গ বিভাগ।

★ উপরোক্ত কাজগুলো শেষে আপনার হাতে থাকবে ১৫ মিনিট।কিন্তু পরীক্ষার মাঝখানে খাতা সিগনেচার,এক্সট্রা পেপার নেওয়া সহ বিভিন্ন কাজে প্রায় ১০ মিনিট শেষ হয়ে যাবে,অবশিষ্ট যে কয়েক মিনিট থাকবে সে সময়গুলোতে পুরো খাতাটি ভালোভাবে রিভিশন দিবেন।

Read More-১ম বর্ষ অনার্স পরীক্ষার কেন্দ্র তালিকা

NU প্রশ্নের ধরনে কোনো উত্তরে কয়েক মিনিট বেশি-কম সময় লাগতে পারে তবে সেগুলো নিজের বুদ্ধিদীপ্ততায় ম্যানেজ করে ফেলবেন। একটিতে দুই মিনিট বেশি লাগলে অন্যটিতে দুই মিনিট কম সময় নিবেন।

২৪০ মিনিট সময়টি অনেক মনে হলেও লেখা শুরু করলে দেখবেন দ্রুতই সময়গুলো শেষ হয়ে যাচ্ছে,তাই সর্বদা সময়ের দিকে নজর দিয়ে পরীক্ষা দিবেন।আর অবশ্যই হাতের লেখা দ্রুত হতে হবে।যারা স্লো ভাবে লেখেন তারা লেখার গতি বাড়িয়ে নিবেন।

Content Courtesy:Tanvir Sojib & Md Rashidul Islam

শিক্ষার সব খবর সবার আগে জানতে DailyResultBD.com ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন YouTube Channel জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল নোটিশ দেখুন এখানে একসাথে National University Notice Board অনার্স /মার্স্টাস/ ডিগ্রি পরীক্ষার প্রিমিয়াম সাজেশন পেতে ফেসবুক পেজে মেসেজ দিন। https://www.facebook.com/PremiumSuggestion আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করুন Facebook Group