পরীক্ষাপরীক্ষার রুটিন

এইচএসসি পরীক্ষার সময়সূচী 2024 প্রকাশ HSC Exam Routine

এইচএসসির পরীক্ষা সংশোধিত সময়সূচী 2024 প্রকাশ। এইচএসসি পরীক্ষার সংশোধিত রুটিন ২০২৪ প্রকাশ করা হয়েছে। HSC Exam Changed/Updated /Revised Schedule/ Routine 2024 pdf has been Published On Daily Result BD Website.
উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষার সংশোধিত রুটিন প্রকাশ করা হয়েছিল। আগামী ৩০ জুন থেকে শুরু হয়ে ১১ আগষ্ট পর্যন্ত চলবে ২০২৪ সালের এইচএসসি পরীক্ষা  বাংলা (অবশ্যিক) প্রথম পত্র দিয়ে শুরু হয়ে এ পরীক্ষা December পর্যন্ত হবার কথা ছিল। এরপর ১২ আগষ্ট ব্যবহারিক পরীক্ষা শুরু  হয়ে তা শেষ হবে ২৩ আগষ্ট ২০২৪।

গত বুধবার  ঢাকা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক এস এম আমিরুল ইসলাম স্বাক্ষরিত এইচএসসি পরীক্ষার সংশোধিত রুটিন প্রকাশ করা হয়।

এইচএসসি পরীক্ষার রুটিন 2024 HSC Exam Routine

এইচএসসি পরীক্ষার সময়সূচী 2024 প্রকাশ HSC Exam Routine

এইচএসসি পরীক্ষার রুটিন ২০২১

সংশোধিত রুটিনে দেখা গেছে, আগামী ১ এপ্রিল বুধবার বাংলা প্রথম পত্র পরীক্ষার মাধ্যমে ২০২৩ সালের এইচএসসি পরীক্ষা শুরু হবে। তত্ত্বীয় পরীক্ষা প্রতিদিন সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত ও দুপুর ২টা থেকে বিকেল ৫টা পর্যন্ত চলবে।

এরপর ৫ মে থেকে ব্যবহারিক পরীক্ষা শুরু হয়ে ১৩ মে পর্যন্ত চলবে। ১৮ মে’র মধ্যে ভারপ্রাপ্ত কর্মকর্তা অথবা তার প্রতিনিধিকে স্বশরীরে ব্যবহারিক উত্তরপত্র, স্বাক্ষরলিপি ও অন্যান্য কাগজপত্র রোল নম্বরের ক্রমানুসারে সাজিয়ে সংশ্লিষ্ট শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রকের নির্দেশনা অনুযায়ী জমা দিতে বলা হয়েছে।

রুটিনে বলা হয়েছে, প্রথমে বহুনির্বাচনী ও পরে সৃজনশীল বা রচনামূলক (তত্ত্বীয়) পরীক্ষা অনুষ্ঠিত হবে। বহুনির্বাচনী প্রশ্নের ৩০ নম্বরের জন্য ৩০ মিনিট ও লিখিত ৭০ নম্বরের জন্য আড়াই ঘণ্টা সময় দেয়া হবে।

শিক্ষার সব খবর সবার আগে জানতে DailyResultBD.com ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন YouTube Channel জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল নোটিশ দেখুন এখানে একসাথে National University Notice Board অনার্স /মার্স্টাস/ ডিগ্রি পরীক্ষার প্রিমিয়াম সাজেশন পেতে ফেসবুক পেজে মেসেজ দিন। https://www.facebook.com/PremiumSuggestion আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করুন Facebook Group