পরীক্ষার রুটিন

এইচএসসি পরীক্ষার রুটিন সময়সূচি ২০২৪ প্রকাশ HSC Routine 2024

এইচএসসি পরীক্ষার রুটিন ২০২৪ প্রকাশিত।এইচএসসি পরীক্ষার সংশোধিত সময় সূচী ২০২৪ প্রকাশ আগামী বছরের উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষা ৬ নভেম্বর শুরু হতে যাচ্ছে।৬ নভেম্বরথেকে শুরু হয়ে ১৩ ডিসেম্বর পর্যন্ত চলবে ২০২৩ সালের এইচএসসি পরীক্ষা। আর জানুয়ারী ২০২৩ এর মধ্যে এইচএসসির ব্যবহারিক পরীক্ষা গ্রহণ করতে হবে।2020 HSC Exam Routine Has Been Published On Daily Result BD Website, Now You Can Download Or Saved This HSC Routine 2024 From Daily Result BD Website.

ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে এইচএসসি পরীক্ষার সময় সূচি ২০২৪ প্রকাশ করা হয়। পরীক্ষা শুরুর আধ ঘণ্টা আগে শিক্ষার্থীদের হলে উপস্থিত থাকতে নির্দেশনা দেয়া হয়েছে

এইচএসসি পরীক্ষা রুটিন ২০২৪

 

এই HSC পরীক্ষা 30 জুন শুরু হবে এবং HSC পরীক্ষা 11 আগস্ট 2024 এ শেষ হবে।

এইচএসসি পরীক্ষার ফলাফল সম্পূর্ণ মার্ক শীট ডাউনলোড করুন

পরীক্ষার শুরুর তারিখ 30 জুন, 2024

পরীক্ষার শেষ তারিখ 11 আগস্ট, 2024

এইচএসসি পরীক্ষা শুরুর সময় সকাল ১০টা থেকে ১০টা এবং দুপুর ২টা থেকে বিকেল ৫টা

এইচএসসি পরীক্ষার রুটিন 2024 Download HSC Routine 2024

এইচএসসি পরীক্ষার রুটিন 2024 Download HSC Routine 2024

এইচএসসি পরীক্ষার রুটিন 2023 Download HSC Routine 2023এইচএসসি পরীক্ষার রুটিন 2023 Download HSC Routine 2023এইচএসসি পরীক্ষার রুটিন 2023 Download HSC Routine 2023

এইচএসসি পরীক্ষার রুটিন সময়সূচি ২০২২ HSC Exam Routine 2022

২০২০ সালের ১ এপ্রিল থেকে এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হবে। ঢাকা শিক্ষা বোর্ড উচ্চ মাধ্যমিকের পরীক্ষাসূচি এরই মধ্যে প্রকাশ করেছে।সূচি অনুযায়ী, ১ এপ্রিল থেকে ৪ মে হবে তত্ত্বীয় পরীক্ষা। আর ১২ থেকে ২১ মের মধ্যে ব্যবহারিক পরীক্ষা নিতে হবে।এবারও প্রথমে বহুনির্বাচনী (এমসিকিউ) ও পরে সৃজনশীল/রচনামূলক (তত্ত্বীয়) পরীক্ষা হবে।

র আগে আন্ত:শিক্ষা বোর্ড বা ঢাকা শিক্ষা বোর্ড থেকে পরীক্ষার রুটিন / HSC Exam Routine 2020 PDF Link ডাউনলোড লিংক প্রকাশ করে শিক্ষা মন্ত্রণালয়ে পাঠালে তা চূড়ান্ত করা হয়। পরীক্ষার্থীদের পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে অবশ্যাই পরীক্ষার হলে গিয়ে আসনে বসতে হবে। পরীক্ষার সূচি অনুযায়ী, আগামী ১ এপ্রিল এইচএসসি পরীক্ষার বাংলা প্রথমপত্র (তত্ত্বীয়) পরীক্ষা অনুষ্ঠিত হবে। ৪ মে পর্যন্ত চলবে তত্ত্বীয় পরীক্ষা। ০৫ থেকে ১৩ মে হবে ব্যবহারিক পরীক্ষা।

Read More –ইচএসসি পরীক্ষার রেজাল্ট ২০২৪

এবারও শুরুতে বহুনির্বাচনী (এমসিকিউ) অংশ এবং পরে রচনামূলক অংশের পরীক্ষা হবে। ৩০ নম্বরের বহুনির্বাচনী পরীক্ষার সময় ৩০ মিনিট এবং ৭০ নম্বরের সৃজনশীল পরীক্ষার সময় আড়াই ঘণ্টা।

যেসব বিষয়ে ব্যবহারিক পরীক্ষা রয়েছে সেগুলোর ২৫ নম্বরের বহুনির্বাচনী পরীক্ষার সময় ২৫ মিনিট এবং সৃজনশীল অংশের জন্য দুই ঘণ্টা ৩৫ মিনিট সময় নির্ধারণ করা হয়েছে। এবার এইচএসসি ও সমমান পরীক্ষায় প্রায় ১২ লাখ শিক্ষার্থীর অংশগ্রহণের কথা রয়েছে।

সকালের পরীক্ষা সকাল ১০টা থেকে বেলা ১টা ও বিকালের পরীক্ষা ২টা থেকে ৫টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। কোনো পরীক্ষার্থীর পরীক্ষা নিজ কলেজ বা প্রতিষ্ঠানে অনুষ্ঠিত হবে না, পরীক্ষার্থী স্থানান্তরের মাধ্যমে আসন বিন্যাস করতে হবে। উল্লেখ্য, গতবছরের চেয়ে পরীক্ষার দিন সংখ্যা কমেছে সাত দিন, ওই বছর ১ এপ্রিল থেকে ১১ মে তত্ত্বীয় পরীক্ষার সূচি ছিল।

শিক্ষার সব খবর সবার আগে জানতে DailyResultBD.com ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন YouTube Channel জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল নোটিশ দেখুন এখানে একসাথে National University Notice Board অনার্স /মার্স্টাস/ ডিগ্রি পরীক্ষার প্রিমিয়াম সাজেশন পেতে ফেসবুক পেজে মেসেজ দিন। https://www.facebook.com/PremiumSuggestion আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করুন Facebook Group