PSC পিএসসি ইবতেদায়ী পরিক্ষার ফলাফল পুনঃনিরীক্ষণ আবেদন করবেন যেভাবে

PSC পিএসসি ইবতেদায়ী পরিক্ষার ফলাফল পুনঃনিরীক্ষণ আবেদন করবেন যেভাবে প্রাথমিক শিক্ষা সমাপনী পি এস সি এবং ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার ফল ২০১৯ আজ  (৩১ ডিসেম্বর) প্রকাশ করা হয়। ফল পেয়ে যারা অসন্তুষ্ট তাদের জন্য পুন:নিরীক্ষার সুযোগ রয়েছে। ১ জানুয়ারী থেকে ১৫ জানুয়ারির ২০২০ মধ্যে খাতা পুনঃনিরীক্ষণের জন্য আবেদন করতে হবে। Primary Education Completion PEC and Ebtedayee Exam Result 2019 Board Challene Application Circualr Has Been Published On Daily Result BD Website.

PSC Result Rescrutiny Application Online পিএসসি ইবতেদায়ী পরিক্ষার ফলাফল পুনঃনিরীক্ষার আবেদন করবেন যেভাবে

PSC EBT Result Rescruitiny যেভাবে আবেদন করতে হবে:

বিকাশ অ্যাপ ইন্সটল করলেই ১০০ টাকা বোনাস! নতুন বিকাশ অ্যাপ থেকে নিজের একাউন্ট খুলুন মিনিটেই, শুধুমাত্র জাতীয় পরিচয়পত্র দিয়ে। কোথাও যেতে হবে না! আর অ্যাপ থেকে একাউন্ট খুলে প্রথম লগ ইনে পাবেন ১০০ টাকা ইনস্ট্যান্ট বোনাস! সাথে আছে আরো অ্যাপ অফার: - প্রথম বার ২৫ টাকা রিচার্জে ৫০ টাকা ইনস্ট্যান্ট বোনাস .সর্বমোট ১৫০ টাকা বোনাস পাবেন একজন বিকাশ গ্রাহক। এছাড়া যারা আগে একাউন্ট খুলেছেন তারাও বিকাশ এপ ডাউনলোড করে প্রথম প্রথম লগ ইনে পাবেন ১০০ টাকা ইনস্ট্যান্ট বোনাস! Bkash App Download Link

PSC পিএসসি ইবতেদায়ী পরিক্ষার ফলাফল পুনঃনিরীক্ষণ আবেদন করবেন যেভাবে

পিএসসি ইবতেদায়ী পরিক্ষার ফলাফল পুনঃনিরীক্ষণ আবেদন করবেন যেভাবে । শুধু টেলিটক প্রি-পেইড মোবাইল ফোন থেকে এ আবেদন করা যাবে। মোবাইলের মেসেজ অপশনে গিয়ে DPRSC লিখে স্পেস দিয়ে Student ID লিখে স্পেস দিয়ে বিষয় কোড লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে।

যেমন- ঢাকা বোর্ডের জন্য- DPRSC ১২৩৪৫৬ ১০১ (এখানে ১২৩৪৫৬ Student ID ও ১০১ বিষয় কোড) লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। ফিরতি এসএমএসে আবেদন বাবদ কত টাকা কেটে নেয়া হবে তা জানিয়ে একটি পিন নম্বর দেয়া হবে। আবেদনে সম্মত থাকলে আবারও মেসেজ অপশনে গিয়ে DPRSC লিখে স্পেস Yes লিখে স্পেস দিয়ে পিন নম্বর দিয়ে স্পেস কন্ট্রাক্ট নম্বর (যে কোনো অপারেটর) লিখে আবার ১৬২২২ তে পাঠাতে হবে। প্রতি পত্রের জন্য198 টাকা চার্জ ধরা হয়েছে।

একটি এসএমএস দিয়ে একাধিক বিষয়ে আবেদন করা যাবে। সেক্ষেত্রে বিষয় কোডের পর কমা (,) ব্যবহার করতে হবে। যেমন- DPRSC স্পেস দিয়ে Student ID স্পেস Subject ID লিখতে হবে। তবে যেসব বিষয়ের দু’টি পত্র (বাংলা ও ইংরেজি) রয়েছে সেসব বিষয়ে একটি বিষয় কোড বাংলার জন্য (১০১) ও ইংরেজির জন্য (১০৭) এর বিপরীতে দু’টি পত্রের জন্য আবেদন গণ্য হবে।

২০১৯ সালের প্রাথমিক সমাপনী পরীক্ষায় অংশ নেয় ২৪ লাখ ৫৪ হাজার ১৫১ জন শিক্ষার্থী। এদেন মধ্যে পাস করেছে ২৩ লাখ ৪৩ হাজার ৭৪৩ জন পরীক্ষার্থী। ২০১৯ সালের ইবতেদায়ি সমাপনী পরীক্ষায় অংশ নেয় ৩ লাখ ৪ হাজার ১৭৮ জন শিক্ষার্থী। এদের মধ্যে পাস করেছে ২ লাখ ৯১ হাজার ৮৭৫ জন পরীক্ষার্থী।

জানা গেছে, টেলিটকের ওয়েবসাইটে (dperesult.teletalk.com.bd) থেকে ফল জানা যাবে। ওয়েবসাইটে প্রবেশ করে পাসের বছর সিলেক্ট করতে হবে। এরপর নির্ধারিত স্থানে পরীক্ষার্থীর স্টুডেন্ট আইডি বসিয়ে সাবমিট দিলে ফল দেখা যাবে।এছাড়া প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইটেও (www.dpe.gov.bd) প্রাথমিক সমাপনী পরীক্ষা ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষার ফল দেখা যাবে।

এছাড়া এসএমএসের মাধ্যমে প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষার ফল জানা যাবে। যে কোন মোবাইলের মেসেজ অপশনে গিয়ে প্রাথমিক সমপনীর ফল জানতে DPE আর ইবতেদায়ি সমাপনীর ফল জানতে EBT লিখতে হবে। এরপর স্পেস দিয়ে পরীক্ষার্থীর নিজ উপজেলা বা থানার কোড নম্বর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে পাসের বছর লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। ফিরতি এসএমএসে ফল জানা যাবে।

গত ১৭ নভেম্বর থেকে প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষা শুরু হয়। ২৪ নভেম্বর পর্যন্ত চলে এ পরীক্ষা। চলতি বছর প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষায় ২৯ লাখ ৩ হাজার ৬৩৮ জন শিক্ষার্থী অংশগ্রহণ করার কথা ছিল। এদের মধ্যে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় ২৫ লাখ ৫৩ হাজার ২৬৭ জন এবং ইবতেদায়ি সমাপনী পরীক্ষায় ৩ লাখ ৫০ হাজার ৩৭১ জন পরীক্ষার্থী ছিল।

শিক্ষা সংক্রান্ত সকল তথ্য পেতে আমদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন YouTube Channel

সারাদেশে ৭ হাজার ৪৫৮টি কেন্দ্রে ইবতেদায়ি ও প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা নেয়া হয়। এর মধ্যে সরকারি প্রাথমিক বিদ্যালয় ৩ হাজার ৯৩১টি কেন্দ্র এবং হাইস্কুল ও মাদরাসায় ৩ হাজার ৫২৭টি কেন্দ্র রয়েছে। এছাড়া আটটি দেশের ১২টি কেন্দ্রে প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষা অনুষ্ঠিত হয়।

Related Content