শিক্ষা খবর

২০২০-২১ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে অনলাইন আবেদন করবেন যেভাবে?

২০২০-২১ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে অনলাইন আবেদন করবেন যেভাবে? ২০২০-২১ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে আজ রবিবার (৯ আগস্ট) থেকে শুরু হয়েছে অনলাইন আবেদন। তিন ধাপে অনলাইনে ভর্তি প্রক্রিয়া চলবে ২০ আগস্ট পর্যন্ত। আন্তঃশিক্ষা সমন্বয়ক বোর্ড থেকে জানানো হয়েছে, এসএসসি পরীক্ষায় প্রাপ্ত জিপিএর ভিত্তিতে শিক্ষার্থীদের মেধাক্রম নির্ধারণ করা হবে। HSC College Admisson, XI Class Admissions 2020

একজন শিক্ষার্থীকে মেধা, প্রযোজ্য ক্ষেত্রে কোটা ও পছন্দের ক্রমানুযায়ী একটি মাত্র কলেজের জন্য নির্বাচন করা হবে। তবে দুই বার মাইগ্রেশনের সুযোগ পাবে প্রত্যেক শিক্ষার্থী।

২০২০-২১ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে অনলাইন আবেদন করবেন যেভাবে?

কীভাবে আবেদন করা যাবে, সর্বোচ্চ কয়টি কলেজে?
কর্তৃপক্ষের ঘোষণা অনুযায়ী শিক্ষার্থীরা নির্ধারিত সময়ের মধ্যে অনলাইনে আবেদন করবেন। একজন শিক্ষার্থী সর্বোচ্চ দশটি কলেজ বা সমমানের প্রতিষ্ঠানে ভর্তির আবেদন করতে পারবেন।

পরে এসএসসি বা সমমানের পরীক্ষার ফলের ভিত্তিতে আগ্রহী শিক্ষার্থীর কলেজ চূড়ান্ত হবে।

পুরো প্রক্রিয়াটি বুয়েটের সহযোগিতায় সম্পন্ন করা হবে বলে বলছেন ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান।

তিনি জানান বোর্ডের একটি নির্দিষ্ট ওয়েবসাইট আছে ভর্তি কার্যক্রমের জন্য এবং কলেজগুলো এর সাথে পরিচিত।

নিয়মানুযায়ী বিজ্ঞান শাখা থেকে উত্তীর্ণরা যে কোনো বিভাগে ভর্তির সুযোগ পাবে। তবে মানবিক ও ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীরা উভয় বিভাগে ভর্তি হতে পারবে।

শিক্ষার সব খবর সবার আগে জানতে DailyResultBD.com ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন YouTube Channel জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল নোটিশ দেখুন এখানে একসাথে National University Notice Board অনার্স /মার্স্টাস/ ডিগ্রি পরীক্ষার প্রিমিয়াম সাজেশন পেতে ফেসবুক পেজে মেসেজ দিন। https://www.facebook.com/PremiumSuggestion আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করুন Facebook Group