প্রাথমিক সমাপনী পরীক্ষার বৃত্তি ফলাফল ; ৮২ হাজার শিক্ষার্থী বৃত্তি পাবে

প্রাথমিক সমাপনী পরীক্ষার বৃত্তি ফলাফল ২০২০. প্রাথমিক সমাপনী পরীক্ষা-২০১৯ এর ফলের ভিত্তিতে ৮২ হাজার ৫০০ শিক্ষার্থীকে বৃত্তি দেবে সরকার। এদের মধ্যে ৩৩ হাজার শিক্ষার্থীকে মেধাবৃত্তি এবং সাড়ে ৪৯ হাজার শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি দেয়া হবে। আগামী ৩ বছর বৃত্তি সুবিধাভোগ করবে এসব মেধাবী শিক্ষার্থী। মঙ্গলবার  মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

প্রাথমিক সমাপনী পিএসসি ও ইবতেদায়ী পরীক্ষার বৃত্তির ফলাফল ২০২০ দেখুন এখানে

২০১৯ সালের প্রাথমিক সমাপনী পরীক্ষার ফলের ভিত্তিতে ৮২ হাজার ৫০০ জন শিক্ষার্থীকে বৃত্তি দেয়া হবে। এর মধ্যে ট্যালেন্টপুলে বৃত্তি পাবে ৩৩ হাজার শিক্ষার্থী। আর ৪৯ হাজার ৫০০ জন শিক্ষার্থীকে দেয়া হবে সাধারণ কোটার বৃত্তি। আজ মঙ্গলবার (২৫ ফেব্রুয়ারি) প্রাথমিক শিক্ষা সমাপনীর বৃত্তির ফল ঘোষণা করেন গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন।

বিকাশ অ্যাপ ইন্সটল করলেই ১০০ টাকা বোনাস! নতুন বিকাশ অ্যাপ থেকে নিজের একাউন্ট খুলুন মিনিটেই, শুধুমাত্র জাতীয় পরিচয়পত্র দিয়ে। কোথাও যেতে হবে না! আর অ্যাপ থেকে একাউন্ট খুলে প্রথম লগ ইনে পাবেন ১০০ টাকা ইনস্ট্যান্ট বোনাস! সাথে আছে আরো অ্যাপ অফার: - প্রথম বার ২৫ টাকা রিচার্জে ৫০ টাকা ইনস্ট্যান্ট বোনাস .সর্বমোট ১৫০ টাকা বোনাস পাবেন একজন বিকাশ গ্রাহক। এছাড়া যারা আগে একাউন্ট খুলেছেন তারাও বিকাশ এপ ডাউনলোড করে প্রথম প্রথম লগ ইনে পাবেন ১০০ টাকা ইনস্ট্যান্ট বোনাস! Bkash App Download Link

এবার মোট ৮ হাজার ২৪টি ইউনিয়ন ও পৌরসভার প্রতিটিতে ৬ জন করে (৩ জন ছাত্র ও ৩ জন ছাত্রী) মোট ৪৮ হাজার ১৪৪টি সাধারণ বৃত্তি দেয়া হবে। আর অবশিষ্ট ১ হাজার ৩৫৬ টি বৃত্তি থেকে প্রতি উপজেলায় আরও ২টি করে (১ জন ছাত্র, ১ জন ছাত্রী) ৫১১টি উপজেলায় ১ হাজার ২২টি সাধারণ বৃত্তি দেয়া হবে। অবশিষ্ট ৩৩৪টি বৃত্তি থেকে প্রতিটি জেলায় আরও ৪টি (২ জন ছাত্র, ২ জন ছাত্রী) করে ৬৪ জেলার ২৫৬জন শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি দেয়া হয়েছে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের তালিকা প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইট (www.dpe.gov.bd) পাওয়া যাবে। ৬ষ্ঠ থেকে ৮ম শ্রেণি পর্যন্ত এই তিনি বছর বৃত্তির সুবিধা পাবেন তারা।

শিক্ষা সংক্রান্ত সকল তথ্য পেতে আমদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন YouTube Channel

জানা গেছে, মেধাবৃত্তিপ্রাপ্ত ৩৩ হাজার শিক্ষার্থীর প্রত্যেককে মাসে ৩০০ টাকা দেবে সরকার। আর বার্ষিক হারে প্রত্যেক শিক্ষার্থীকে ২২৫টাকা করে দেয়া হবে। অপরদিকে সাধারণ বৃত্তিপ্রাপ্ত সাড়ে ৪৯ হাজার শিক্ষার্থীর প্রত্যেককে মাসিক ২২৫টাকা হারে বৃত্তি দেয়া হবে। এছাড়া সাধারণ বৃত্তিপ্রাপ্তদের বার্ষিক ২২৫টাকা দেয়া হবে বলে জানিয়েছে সূত্র। ২০১৮-২০১৯ অর্থ বছরের রাজস্ব খাতভুক্ত এ বৃত্তির টাকা চলতি অর্থবছরের বৃত্তি/মেধাবৃত্তিখাত থেকে নির্বাহ করা হবে।

Related Content