শিক্ষা খবরশিক্ষা নিউজ

প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার পাশ মার্কস কত?

প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগের চার ধাপের প্রথম ধাপ ,২য়, ৩য় এবং ধাপ সম্পন্ন হলো। ‍ পরীক্ষার্থীদের আলোচনার একমাত্র ইস্যু হয়ে দাঁড়িয়েছে এবারের প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার কাট মার্কস কত হবে ২০২৪? এ নিয়ে শুরু হয়েছে জল্পনা-কল্পনা। আগে পরীক্ষার প্রশ্ন কেমন হবে তা নিয়ে নির্ঘুম রজনী কাটলেও এবার উপদ্রব হয়ে হাজির হলো কাট মার্কস।

তাই কাট মার্কসের বিষয়ে ডেইলি রেজাল্ট বিডি কথা বলেছে কয়েকজন প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার বোদ্ধার সাথে। যারা দীর্ঘদিন যাবত প্রাথমিকে পরীক্ষার্থীদের নিয়ে কাজ করছেন। প্রশ্নপত্র বিশ্লেষণ, পরীক্ষার্থীর সংখ্যা, বিগত কয়েকটি প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা পর্যালোচনা করে কেউ মনে করছেন কাট মার্কস ৬৫ হতে পারে, আবার কেউ বলছেন ৬০ থেকে ৬৫ নম্বরের মধ্যে থাকলেই চলবে। তবে বিষয়টি তাদের অভিজ্ঞতালব্ধ ধারণা মাত্র। সেক্ষেত্রে প্রাথমিক ও গণশিক্ষা অধিদপ্তর সঠিক সিদ্ধান্ত নিতে পারবে বলে মনে করছেন তারা।

শুক্রবার সকাল সাড়ে ১০টা থেকে বেলা সাড়ে ১১টা পর্যন্ত ঘণ্টাব্যাপী ৮০ নম্বরের লিখিত পরীক্ষা (এমসিকিউ) অনুষ্ঠিত হয়েছে। প্রতিটি শুদ্ধ উত্তরের জন্য এক নম্বর এবং প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কাটা যাবে। প্রাথমিক শিক্ষা অধিদপ্তর জানায়, গত বছরের ১ আগস্ট থেকে ৩০ আগস্ট পর্যন্ত অনলাইনে ২৪ লাখের বেশি আবেদন জমা পড়েছে। ১৩ হাজার পদের বিপরীতে এসব আবেদন জমা পড়ে। নিয়োগ পরীক্ষার প্রশ্নও করা হচ্ছে ডিজিটাল পদ্ধতিতে।

প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার পাশ মার্কস কত?

প্রাইমারি শিক্ষক নিয়োগ পরীক্ষার ফলাফল 2022

প্রাথমিক নিয়োগ পরীক্ষার কাট মার্কস কত?

অধিদপ্তরের একাধিক কর্মকর্তার সাথে কথা বলে জানা যায়, এবার বুয়েটের বিশেষ সফটওয়ার ব্যবহার করে পরীক্ষার প্রশ্নপত্রের সেট সাজানো হয়। প্রশ্ন প্রণয়নে সাধারণ মান রক্ষা করা হয়েছে। প্রশ্ন পেয়ে যারা ঠাণ্ডা মাথায় উত্তর দেয়ার চেষ্টা করছেন তারা সহজে কাট মার্কসে প্রবেশ করতে পারবেন। প্রশ্নের মান যেহেতু মধ্যম পর্যায়ে রাখা হয়েছে সুতরাং কাট মার্কসও ৬০ এর উপরে হতে পারে বলে জানান তারা।

শামীম জামান নামে এক কর্মকর্তা জানান, এই ধরণের নিয়োগ পরীক্ষায় নির্দিষ্ট কোন কার্ট মার্কস বা পাশ মার্ক থাকে না। বরং ১৩ হাজার পদের বিপরীতে অধিদপ্তর সর্বোচ্চ নম্বর প্রাপ্ত একটি নির্দিষ্ট সংখ্যক পরীক্ষার্থীকে মৌখিক পরীক্ষার সুযোগ দিবেন। অনেকে মনে করেন, সর্বনিম্ন যে নম্বর পেয়ে ওই বাছাইকৃতদের তালিকায় স্থান পাওয়া যায় তা হলো— কাট মার্কস।

বিগত কয়েক বছরের প্রাথমিকের নিয়োগ পরীক্ষা পর্যবেক্ষণ করেছন প্রাথমিকের সহকারী শিক্ষক রফিকউদ্দীন মাসুদ। তিনি জানান, বিগত বছরের চেয়ে এবারের প্রশ্ন বলা চলে একটু সাধারণ মানের করা হয়েছে। সুতরাং মোটামুটি সবাই ভালো পরীক্ষা দিয়েছেন। প্রাথমিক নিয়োগ পরীক্ষার পাশ মার্কস কত? তাই কাট মার্কসও একটু বেশি হবে। এছাড়া এটিও বলা বাহুল্য, এমসিকিউ প্রশ্নের বৃত্ত বরাট করতে গিয়ে অনেকে কমন কিছু ভুল করে বসেন। তাই পরীক্ষার হলে বেশ ভালো করলেও তাদের কিছু নম্বর কাটা যাবে। তাই কাট মার্কস ৬৫ থেকে ৭০ এর মধ্যে থাকবে।

একাধিক পরীক্ষার্থী জানান, প্রশ্ন তুলনামূলক সহজ হয়েছে। তারপরও যেহেতু প্রতিযোগী সংখ্যা ২৪ লাখেরও বেশি; তাই যোগ্য ও দক্ষরাই টিককে। আব্দুল আলীম নামে এক শিক্ষার্থী জানান, যতটা কঠিন ধারণা ছিল ততটা হয়নি, স্ট্যান্ডার্ড প্রশ্ন বলা যায়; যেখানে কঠিন-সহজের মিশ্রণ ছিল।

পরীক্ষা দিয়েছেনে সোনিয়া শ্রাবন্তী। তিনি বলেন, আমি এবার প্রথম পরীক্ষা দিয়েছি। প্রশ্ন হাতে পেয়ে দেখলাম, কয়েকটা সাধারণ জ্ঞানের প্রশ্ন কমন পড়েনি। তাছাড়া অন্য বিষয়গুলো কমন পড়েছে। তাই দ্রুত বৃত্ত বরাট করতে শুরু করলাম। কিন্তু শেষে গিয়ে সময়ের অভাবে ৪ থেকে ৫টি প্রশ্ন উত্তর করতে পারিনি। আমি অনেকের সাথে কথা বলেছি, তাদেরও কেউ কেউ এই সমস্যায় পড়েছেন। তাই আমার মনে হয়, এবারের কাট মার্কস ৬০ এর উপরে যাবে না।

অন্যদিকে সিলেটের রাহাত ফারুক বলেন, আমি পরীক্ষার হলে প্রবেশ করার পর খুবই ভয়ে ছিলাম। কিন্তু প্রশ্ন হাতে পেয়ে সেই ভয় কেটে গেল। এবারের প্রশ্ন অন্যান্য বছরের তুলনায় একটু সহজ ছিল। ম্যাথের দুটি প্রশ্নে উত্তর করতে পারিনি। তাছাড়া অন্য বিষয়ে ভালো হয়েছে। এদিকে অনেকে বলছে তারাও ভালো করেছে। আমার ধারণা এবারের কাট মার্কস ৭০এরের কাছাকাছি থাকবে।

প্রসঙ্গত, সরকারি প্রাথমিক বিদ্যালয়ের রাজস্ব খাতভুক্ত সহকারী শিক্ষক নিয়োগ-২০১৮ এর লিখিত পরীক্ষা চার ধাপে পর্যায়ক্রম ২২ এপিল, ২০ মে, ৩ জুন ২০২২(শুক্রবার) সকাল ১০টায় অনুষ্ঠিত হচ্ছে। Primary School Teacher Jobs Test Exam Pass Marks is 60 in 2022.

শিক্ষার সব খবর সবার আগে জানতে DailyResultBD.com ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন YouTube Channel জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল নোটিশ দেখুন এখানে একসাথে National University Notice Board অনার্স /মার্স্টাস/ ডিগ্রি পরীক্ষার প্রিমিয়াম সাজেশন পেতে ফেসবুক পেজে মেসেজ দিন। https://www.facebook.com/PremiumSuggestion আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করুন Facebook Group