বিশ্ববিদ্যালয় ভর্তিশিক্ষা খবর

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আসন সংখ্যা ২০২৩ Dhaka University total Seat

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আসন সংখ্যা ২০২৩ Dhaka University total Seat. ঢাকা বিশ্ববিদ্যালয়ের এবার মোট আসন সংখ্যা ৬০৮৫টি, বেড়েছে ১২০ টি আসন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২২-২৩ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষায় পুনর্গঠিত ৪টি ইউনিট (কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট, বিজ্ঞান ইউনিট, ব্যবসায় শিক্ষা ইউনিট এবং চারুকলা ইউনিট) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

‘চারুকলা ইউনিট’ ব্যতীত অন্য ৩টি ইউনিটের ভর্তি পরীক্ষা ঢাকাসহ ৮টি বিভাগীয় শহরে অনুষ্ঠিত হবে। সব ইউনিটে ভর্তি পরীক্ষায় ৬০ নম্বরের এমসিকিউ এবং ৪০ নম্বরের লিখিত পরীক্ষা হবে। শুধুমাত্র চারুকলা ইউনিটে ৪০ নম্বরের এমসিকিউ এবং ৬০ নম্বরের অংকন পরীক্ষা হবে। ভর্তি পরীক্ষায় মোট ১২০ নম্বরের ভিত্তিতে শিক্ষার্থীদের মূল্যায়ন করা হবে।

গত ১২ জানুয়ারি বিশ্ববিদ্যালয়ের সাধারণ ভর্তি পরীক্ষার কমিটির সভায় এ সব সিদ্ধান্ত গৃহীত হয়। পরে গত সোমবার বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের সভায় এ বিষয় চূড়ান্ত করা হয়।

এদিকে, ২০২১-২২ শিক্ষাবর্ষে চেয়ে এবার ২০২২-২৩ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষায় শতাধিক আসন বাড়ানো উদ্যোগ নেওয়া হয়েছে। গতবার ৫টি ইউনিটে মোট আসনসংখ্যা ছিল ৫ হাজার ৯৬৫টি। এবার সেটি বেড়ে ৬ হাজার ৮৫টি করা হয়েছে। অর্থাৎ, এবার আসন বাড়ছে ১২০টি। সাধারণ ভর্তি কমিটির সভার কার্যবিবরণী থেকে এ তথ্য জানা গেছে। তবে ইউনিটভিত্তিক আসনসংখ্যা ভর্তি নির্দেশিকায় দেওয়া হবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আসন সংখ্যা ২০২৩

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আসন সংখ্যা ২০২৩

সাধারণ ভর্তি কমিটির সভার কার্যবিবরণীতে বলা হয়, পুনর্গঠিত ৪টি ইউনিট (কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট, বিজ্ঞান ইউনিট, ব্যবসায় শিক্ষা ইউনিট এবং চারুকলা ইউনিটে) ২০২২-২৩ শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামে ভর্তির আসনসংখা হবে ৬ হাজার ৮৫টি। নির্ধারিত আসনসংখ্যার মধ্যে কোটার আসনও অর্ন্তভুক্ত থাকবে।

তবে ওয়ার্ড কোটা (শিক্ষক-কর্মকর্তা-কর্মচারী কোট) স্বতন্ত্রভাবে বিবেচিত হবে। এর আগে ২০২১-২২ শিক্ষাবর্ষে পাঁচটি ইউনিটের অধীনে মোট আসন ছিল ৫ হাজার ৯৬৫টি। সেবার বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটে ১ হাজার ৭৮৫টি, কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিটে ১ হাজার ৭৮৮টি, ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত ‘গ’ ইউনিটে ৯৩০টি, সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটে ১ হাজার ৩৩৬টি এবং চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিটে ১৩০টি আসন ছিল

শিক্ষার সব খবর সবার আগে জানতে DailyResultBD.com ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন YouTube Channel জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল নোটিশ দেখুন এখানে একসাথে National University Notice Board অনার্স /মার্স্টাস/ ডিগ্রি পরীক্ষার প্রিমিয়াম সাজেশন পেতে ফেসবুক পেজে মেসেজ দিন। https://www.facebook.com/PremiumSuggestion আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করুন Facebook Group