ক্যারিয়ার

২১৩ জন নিয়োগ দেবে পানি উন্নয়ন বোর্ড [যোগ্যতা ও আবেদন সংক্রান্ত তথ্য]

২১৩ জন নিয়োগ দেবে পানি উন্নয়ন বোর্ড [যোগ্যতা ও আবেদন সংক্রান্ত তথ্য]. বোর্ড রাজস্ব খাতে সার্ভেয়ার (প্রকৌশল) পদে ১৩৭, ঊর্ধ্বতন হিসাব সহকারী ৩০ এবং হিসাব করণিক পদে ৪৬ জনসহ মোট ২১৩ জন লোক নেবে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড (বাপাউবো)। অনলাইনে আবেদন করা যাবে ১১ জুলাই বিকেল ৫টা পর্যন্ত। বিস্তারিত জানাচ্ছেন ফরহাদ হোসেন

যোগ্যতা যা লাগবে
সার্ভেয়ার (প্রকৌশল) পদে বিজ্ঞান বিভাগ থেকে এসএসসি বা সমমান পাসসহ কোনো স্বীকৃত প্রতিষ্ঠান থেকে অন্যূন সার্ভে ফাইনাল অথবা ডিপ্লোমা ইন সার্ভেয়িং টেকনোলজি পাস। ঊর্ধ্বতন হিসাব সহকারী পদে হিসাববিজ্ঞানসহ বাণিজ্য বিষয়ে দ্বিতীয় শ্রেণির স্নাতক বা সমমান পাস। কম্পিউটার চালনায় দক্ষ হতে হবে।
হিসাব করণিক পদে বাণিজ্য বিভাগে এইচএসসি বা সমমানের পরীক্ষায় পাস এবং কম্পিউটার চালনায় দক্ষ হতে হবে। ১১ জুলাই তারিখে বয়স ১৮ থেকে ৩০ বছর। তবে মুক্তিযোদ্ধা সন্তান ও প্রতিবন্ধী কোটার ক্ষেত্রে বয়স সর্বোচ্চ ৩২ বছর।

২১৩ জন নিয়োগ দেবে পানি উন্নয়ন বোর্ড

আবেদন যেভাবে করবেন
আবেদন পাঠাতে হবে অনলাইনে। প্রার্থীকে অনলাইন রিক্রুটমেন্ট পোর্টালে (ত্সং.নফিন.মড়া.নফ/ড়ত্সং) লগইন করে রেজিস্ট্রেশন/আবেদন এবং ফি পরিশোধ করতে হবে। আবেদন জমা ও পরীক্ষার ফি দেওয়ার নিয়ম এই পোর্টাল থেকেই জানা যাবে। আবেদন ও ফি জমার শেষ সময় ১১ জুলাই বিকেল ৫টা। এ ছাড়া লিখিত পরীক্ষার প্রবেশপত্র, পরীক্ষার স্থান ও তারিখ বোর্ডের ওয়েবসাইটে এবং জাতীয় পত্রিকায় পাওয়া যাবে।

পরীক্ষা যেমন হবে
বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের কর্মচারী উন্নয়ন পরিদপ্তরের একজন সহকারী ইঞ্জিনিয়ার জানান, বিজ্ঞপ্তিতে চাওয়া পদগুলোর প্রার্থী বাছাইয়ে লিখিত ও মৌখিক—দুই ধরনের পরীক্ষাই নেওয়া হবে। তবে বিশেষ ক্ষেত্রে বিষয়ভিত্তিক ব্যাবহারিক পরীক্ষাও নেওয়া হতে পারে। আবেদন যাচাই-বাছাই করে অনলাইনে লিখিত পরীক্ষার প্রবেশপত্র ইস্যু করা হবে। মোট ১০০ নম্বরের পরীক্ষা নেওয়া হবে। এর মধ্যে ৮০ নম্বরের এমসিকিউ পদ্ধতির লিখিত পরীক্ষা এবং ২০ নম্বর নির্ধারিত থাকতে পারে মৌখিক পরীক্ষার জন্য। সরাসরি লিখিত পরীক্ষা নেওয়া হবে নাকি এমসিকিউ, নির্ধারণ করবে নিয়োগ কর্তৃপক্ষ। লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের ভাইভা বা মৌখিক পরীক্ষার সময় সব সনদের মূল কপি উপস্থাপন করতে হবে।

পরীক্ষার প্রস্তুতি ও করণীয়
পানি উন্নয়ন বোর্ডের কর্মচারী উন্নয়ন পরিদপ্তর সূত্রে জানা যায়, পদ অনুসারে নেওয়া হবে আলাদা আলাদা পরীক্ষা। প্রশ্ন করা হবে পদসংশ্লিষ্ট বিষয়ে। প্রশ্ন আসবে মাধ্যমিক শ্রেণির বাংলা, ইংরেজি ও গণিত পাঠ্য বই থেকে। সাম্প্রতিক সময়ের গুরুত্বপূর্ণ সাধারণ জ্ঞান বিষয়েও প্রশ্ন আসে, বিশেষ করে অষ্টম-দশম শ্রেণির পাঠ্য বই থেকেই সবচেয়ে বেশি প্রশ্ন করা হয়। সার্ভেয়ার পদের নিয়োগ পরীক্ষায় প্রশ্ন করা হয় অন্যান্য বিষয়ের সঙ্গে সার্ভেয়ার বিষয়ে। মাধ্যমিক শ্রেণির বাংলা ব্যাকরণ অংশ, সাহিত্য, গদ্য ও পদ্য অংশগুলো ভালো করে পড়তে হবে। ইংরেজি গ্রামারের গুরুত্বপূর্ণ অংশ এবং বীজগণিত ও পাটিগণিতের অংশে ভালো দখল রাখতে হবে। সাধারণ জ্ঞান বিষয়ে সমসাময়িক বিষয়, কারেন্ট অ্যাফেয়ার্স, দৈনন্দিন বিজ্ঞান, বাংলাদেশ প্রসঙ্গ, জাতীয় ও আন্তর্জাতিক বিষয়গুলোতে আপডেট থাকতে হবে। আগের এসব পদের নিয়োগ পরীক্ষার প্রশ্নপত্র সংগ্রহ করতে পারলে পরীক্ষার বিষয়ে ভালো ধারণা পাওয়া যাবে। তা ছাড়া এসব পদে কর্মরতদের সহায়তা নিয়ে প্রস্তুতি নিলে অনেকের চেয়ে এগিয়ে থাকা যাবে। প্রফেসর জব সলিউশনসহ বাজারে বিভিন্ন প্রকাশনীর তৃতীয় শ্রেণির এসব পদের নিয়োগ পরীক্ষার বই পাওয়া যায়। এসব বই প্রস্তুতিতে সহায়ক হতে পারে।

বেতন-ভাতা
water development board job circular 2019 নিয়োগপ্রাপ্তরা জাতীয় বেতন স্কেল ২০১৫ অনুসারে বেতন ও অন্যান্য ভাতা পাবেন। সার্ভেয়ার (প্রকৌশল) এবং ঊর্ধ্বতন হিসাব সহকারী পদে ১৫তম গ্রেডে ৯৭০০-২৩৪৯০ টাকা এবং হিসাব করণিক পদে ১৬তম গ্রেডে ৯৩০০-২২৪৯০ টাকা মাসিক বেতন পাবেন।
নিয়োগ বিজ্ঞপ্তি এই লিংকে :
https://rms.bwdb.gov.bd/orms/files/110.pdf

শিক্ষার সব খবর সবার আগে জানতে DailyResultBD.com ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন YouTube Channel জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল নোটিশ দেখুন এখানে একসাথে National University Notice Board অনার্স /মার্স্টাস/ ডিগ্রি পরীক্ষার প্রিমিয়াম সাজেশন পেতে ফেসবুক পেজে মেসেজ দিন। https://www.facebook.com/PremiumSuggestion আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করুন Facebook Group