ক্যাম্পাস

কিউএস র‍্যাংকিংয়ে দেশসেরা বেসরকারি বিশ্ববিদ্যালয় নর্থ সাউথ ইউনিভার্সিটি

কিউএস এশিয়া ইউনিভার্সিটি র‍্যাংকিংয়ে দেশসেরা বেসরকারি বিশ্ববিদ্যালয় নর্থ সাউথ ইউনিভার্সিটি । কিউএস এশিয়া ইউনিভার্সিটি র‍্যাংকিং ২০২৩-এ দেশ সেরা বেসরকারি উচ্চশিক্ষা প্রতিষ্ঠান হয়েছে নর্থ সাউথ ইউনিভার্সিটি (এনএসইউ)। আর দ্বিতীয় অবস্থানে রয়েছে ব্রাক বিশ্ববিদ্যালয়।

মঙ্গলবার (৭ নভেম্বর) এশিয়ার মধ্যে সেরা বিশ্ববিদ্যালয়ের র‌্যাংকিং প্রকাশ করে কিউএস। তাদের ওয়েবসাইটে প্রকাশিত এক র‌্যাংকিং থেকে এ তথ্য জানা যায়।

যুক্তরাজ্যভিত্তিক প্রতিষ্ঠান কিউএস এশিয়া ইউনিভার্সিটি র‍্যাংকিং ২০২৩-এর তালিকায় দেশসেরা হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়(ঢাবি), বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়(বুয়েট) এবং নর্থ সাউথ ইউনিভার্সিটি। মঙ্গলবার (৮ নভেম্বর) কিউএস এশিয়া ইউনিভার্সিটি র‍্যাংকিং প্রকাশ করে কিউএস কর্তৃপক্ষ। তাতে শীর্ষ ১০ বিশ্ববিদ্যালয়ের তালিকায় রয়েছে চীনের পাঁচটি উচ্চশিক্ষা প্রতিষ্ঠান। তালিকায় প্রথম স্থানও অর্জন করেছে চীনের পিকিং ইউনিভার্সিটি (বেইজিং)।

তালিকায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান ১৫১তম। এই প্রতিষ্ঠান ছাড়া তালিকার শীর্ষ ২০০ প্রতিষ্ঠানের মধ্য রয়েছে বুয়েট। তালিকার বিশ্ববিদ্যালয়টির অবস্থান ১৯৯তম। আর দেশের হয়ে শীর্ষস্থানে রয়েছে বেসরকারি নর্থ সাউথ ইউনিভার্সিটি। তাদের অবস্থান ২১৯।

কিউএস এর তথ্যমতে, শীর্ষ ১০ বিশ্ববিদ্যালয়ের তালিকায় এ বছর সিঙ্গাপুরের দুটি, মালয়েশিয়া, দক্ষিণ কোরিয়া এবং হংকংয়ের রয়েছে একটি করে উচ্চশিক্ষা প্রতিষ্ঠান।

র‌্যাংকিং অনুযায়ী দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে তৃতীয় অবস্থানে রয়েছে ইনডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি অব বাংলাদেশ (আইইউবি) রয়েছে তৃতীয় অবস্থানে। এর পরেই রয়েছে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ডিআইইউ)। পঞ্চম অবস্থানে রয়েছে ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়।

এছাড়া ষষ্ঠ অবস্থানে রয়েছে ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ইউআইইউ)। সপ্তম অবস্থানে রয়েছে আহ্ছানউল্লাহ ইউনিভার্সিটি অব সাইন্স এন্ড টেকনোলজি এবং অষ্টম অবস্থানে রয়েছে আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বাংলাদেশ। এছাড়া দেশের আর কোনো বেসরকারি বিশ্ববিদ্যালয় এই র‌্যাংকিংয়ে স্থান পায়নি।

প্রসঙ্গত, মোট পাঁচটি মানদণ্ড যাচাই করে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে গৃহীত তথ্যের ভিত্তিতে এই প্রতিষ্ঠান বিশ্ববিদ্যালয় র‌্যাংকিং প্রদান করে। পাঁচটি মানদণ্ড হচ্ছে, প্রাতিষ্ঠানিক খ্যাতি, শিক্ষক ও প্রাতিষ্ঠানিক কর্মচারীদের যোগ্যতা ও দক্ষতা, শিক্ষক-ছাত্রের অনুপাত, বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের বিভাগীয় কৃতিত্ব তথা গবেষণা ও অন্যান্য এবং আন্তর্জাতিক পর্যালোচনা।

শিক্ষার সব খবর সবার আগে জানতে DailyResultBD.com ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন YouTube Channel জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল নোটিশ দেখুন এখানে একসাথে National University Notice Board অনার্স /মার্স্টাস/ ডিগ্রি পরীক্ষার প্রিমিয়াম সাজেশন পেতে ফেসবুক পেজে মেসেজ দিন। https://www.facebook.com/PremiumSuggestion আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করুন Facebook Group