উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ভর্তি তথ্য

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের এলএলবি (অনার্স) ভর্তি নোটিশ 2024

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের এলএলবি ভর্তি নোটিশ ২০২৩-২০২৪ প্রকাশিত হয়েছে।  বাউবির চার বছর মেয়াদী এলএলবি আইন (অনার্স) কোর্সের এর তথ্যাবলীঃ bangladesh open university bou llb admission notice 2023-2024 session has been published

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় সামাজিক বিজ্ঞান, মানবিক ও ভাষা স্কুল (অনুষদ) এর অধীনে আইন বিষয়ে ৪ বছর মেয়াদি স্নাতক (সম্মান) প্রোগ্রাম করা হয়।
আইন বিভাগ সম্পর্কিত তথ্য : এখানে দুটি ব্যাচ আছে যথা শুক্র-শনি এবং নিয়মিত শিক্ষার্থীদের ( রবি-বুধ )। দুটি ব্যাচেরই সমান সংখ্যক ক্লাস হয় ও মান সমান। পার্থক্য এইখানে যে যারা জব করে তারা শুক্রবার ও শনিবার ক্লাস করতে পারে আর নিয়মিতদের ব্যাচের রবি থেকে বুধবার টানা চারদিন ক্লাস হয়। আইন বিভাগে কোনো সেশনজট নেই। এখানে পড়ে কেউ কি বাংলাদেশ বার কাউন্সিলের সনদ পেয়েছেন? প্রথম ব্যাচ কিছু দিন হয়েছে বের হয়েছে এবং তারা বার কাউন্সিলে প্রিলিমিনারী পরীক্ষা দিছে। পরবর্তী রিটেন পরীক্ষার জন্য অপেক্ষা করতেছে। এখন সপ্তম ( ২০১৯-২০ ) ব্যাচের ভর্তি বিজ্ঞপ্তি চলতেছে।

অনলাইন আবেদন শুরুর তারিখ ০৯ সেপ্টেম্বর ২০২৪

২০১৯ সালের LLB ভর্তি আবেদনের শেষ দিন ০৭/১১/২০২৪ই।

ভর্তি পরীক্ষার দিন ১৩/১২/২০২৪

ভর্তি পরীক্ষার রেজাল্ট প্রকাশের তারিখ ৬ জানুয়ারি ২০২৪

ভর্তি ঃ ১০ জানুয়ারী ২০২৪

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের এলএলবি ভর্তি নোটিশ ২০২৩-২০২৪ প্রকাশিত

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের এলএলবি ভর্তি নোটিশ ২০১৯-২০২০ প্রকাশিত

ক্লাসের স্থান ও দিন:
বাউবির ঢাকা আঞ্চলিক কেন্দ্রে (ঢাকা ক্যাম্পাস) নিয়মিত শিক্ষার্থীদের ক্লাস রবি, সোম, মঙ্গল ও বুধবার অনুষ্ঠিত হয় এবং কর্মজীবী/চাকুরিজীবী শিক্ষার্থীদের ক্লাস প্রতি শুক্র ও শনিবার অনুষ্ঠিত হয়।
বৈশিষ্ট্যসমুহঃ
☞ মোট কোর্স সংখ্য: ৪০ টি।
☞ প্রতি কোর্স: ৩ ক্রেডিট।মোট ক্রেডিট: ১২০ টি।
☞ মোট সিমেস্টার: ৮ টি (৬ মাস মেয়াদী)
☞ রেজিস্ট্রেশনের মেয়াদ: ৮ বছর।
☞ প্রতি সেমিস্টারে কোর্স সংখ্যা: সাধারণত ৫টি।
☞ ক্লাসে উপস্থিত থাকা বাধ্যতামুলক।
☞ বাউবির ঢাকা ক্যাম্পাসে ক্লাস অনুষ্ঠিত হয়।
☞ ঢাবি, জাবি, জবি ও বাউবির শিক্ষকরা ক্লাস নেন।
☞ প্রতি সিমেস্টার শেষে পরীক্ষা অনুষ্ঠিত হয়।
☞ সেশনজট মুক্ত ও ডিজিটাল ক্লাস রুম।
☞ শিক্ষাগত যোগ্যতার শর্ত পূরণ করে এমন যে কোন শিক্ষার্থী আবেদন করতে পারে।
☞ আসনের ৫% কোটা মুক্তিযোদ্ধাদের সন্তান, পোষ্য এবং নৃজনগোষ্ঠীর জন্যে সংরক্ষিত থাকে।

LLB ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের নূন্যতম যোগ্যতা:

আইন বিভাগের জন্য : যেকোনো বিভাগ হতে এস এস সি বা তার সমমান পরীক্ষায় নূন্যতম জিপিএ ৩.৫ এবং এইচএসসি অথবা এর সমমান পরীক্ষায় নূন্যতম জিপিএ ৩.৫ থাকতে হবে।

BOU LLB ভর্তি পরীক্ষা পদ্ধতি: 
☞ বহুনির্বাচনী(MCQ) প্রশ্নের ভিত্তিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।
☞ ভর্তি পরীক্ষার প্রশ্নের মানবন্টন: বাংলা -২৫, ইংরেজী -২৫ সাধারণ জ্ঞান: বাংলাদেশ- ২৫,ও আন্তর্জাতিক বিষয়াবলী- ২৫।
☞ নুন্যতম পাস মার্ক: ৪০। তবে প্রতি অংশে ৪০% নম্বর পেতে হবে।

ভর্তি পরীক্ষার প্রস্তুতি : বাংলাদেশের অন্যান্য পাবলিক বিশ্ববিদ্যালয়ের মত এখানেও প্রতিযোগীতা মূলক পরীক্ষা দিয়ে পাশ করে টিকতে হয় ।
এখানে ভর্তি পরীক্ষা প্রশ্ন হয় বাংলা, ইংলিশ ও সাধারন জ্ঞানের উপর। এমসিকিউ পদ্ধতিতে প্রশ্নপত্র করা হয়।

বাংলা : এসএসসি এবং এইচএসসি এর বোর্ড বইয়ের বাংলা প্রথম পত্র ও দ্বিত্বীয় পত্র হতে প্রশ্ন আসে। অথবা আপনি চাইলে বিশ্ববিদ্যালয় ভর্তি গাইডের বাংলা দেখতে পারেন। সেখানে থেকেও কমন পরবে।

ইংরেজি : এখানে একই কথা যে বোর্ড বই হতে প্রশ্ন আসবে। ইংরেজির বিভিন্ন গ্রামার সম্পর্কে ভালো জ্ঞান থাকা লাগবে। যেমন : tense, parts of speech, degree, synonym / antonym, idiom -phrases, appropriate preposition, right use of verb এগুলো ভালো মত পড়তে হবে।

সাধারণ জ্ঞান ( বাংলাদেশ ) : সাধারণ জ্ঞানের ব্যাপার টা হল আপনি বাংলাদেশ সম্পর্কে কতটা জানেন? বাংলাদেশ এ কোথায় কি আছে? কোন কোন দিবস কবে পালিত হয়? কোন কোন জেলা কিসের জন্য বিখ্যাত? মুক্তিযুদ্ধে ও বাংলাদেশ স্বাধীন হওয়ার ইতিহাস। দেশের সরকার ব্যবস্থার ইতিহাস, দেশের অর্থনীতি ইত্যাদি সম্পর্কিত হতে প্রশ্ন আসে। আসলে নাগরিক হিসেবে এগুলো জানা দরকার।

সাধারণ জ্ঞান ( বিশ্ব ) : বর্তমান বিশ্বে প্রচলিত গুরুত্বপূর্ণ ঘটনা, ব্যক্তিবর্গ, খেলা সম্পর্কিত তথ্য, আলোচিত ঘটনা, আন্তর্জাতিক মানের পুরস্কার, আন্তর্জাতিক বিভিন্ন সংস্থাগুলো সম্পর্কিত তথ্য ও এর সাথে বাংলাদেশের সম্পর্ক এগুলো নিয়ে এখানে প্রশ্ন হয় ।

ভর্তি প্রক্রিয়া :
☞ অনলাইনে বাউবি ওয়েবসাইট থেকে ফরম পূরণ করতে হবে। এবং বিকাশের মাধ্যমে পেমেন্ট করতে হবে। আবেদন প্রক্রিয়া সম্পূর্ন অনলাইন ও অন্যান্য পাবলিক বিশ্ববিদ্যালয়ের মত।

খরচপাতিঃ

♦ প্রতি কোর্স সেমিস্টার ফি = ২১০০ টাকা।
♦ রেজিস্ট্রেশন ফি = ২০০ টাকা (প্রতি সেমিস্টার)
♦ একাডেমিক ক্যালেন্ডার ফি = ৫০ টাকা।
♦ পরীক্ষার ফি প্রতি কোর্স = ৩০০ টাকা।
♦ পুনঃ পরীক্ষার ফি প্রতি কোর্স = ৩৫০ টাকা।
সার্কুলার প্রকাশের সম্ভাব্য সময়: ১৪ সেপ্টেম্বর ২০১৯

শিক্ষার সব খবর সবার আগে জানতে DailyResultBD.com ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন YouTube Channel জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল নোটিশ দেখুন এখানে একসাথে National University Notice Board অনার্স /মার্স্টাস/ ডিগ্রি পরীক্ষার প্রিমিয়াম সাজেশন পেতে ফেসবুক পেজে মেসেজ দিন। https://www.facebook.com/PremiumSuggestion আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করুন Facebook Group