বিসিএস

৪১তম বিসিএসের মৌখিক পরীক্ষা ডিসেম্বরে

৪১তম বিসিএসের লিখিত পরীক্ষার ফল প্রকাশ করেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। পিএসসি জানিয়েছে, এই পরীক্ষায় ১৩ হাজার প্রার্থী উত্তীর্ণ হয়েছেন। এই প্রার্থীদের মৌখিক পরীক্ষা ডিসেম্বরের প্রথম সপ্তাহে হবে বলে জানানো হয়েছে। পরীক্ষার তারিখ ও সময় পরে ওয়েবসাইট ও দৈনিক পত্রিকায় প্রকাশের কথা জানিয়েছে পিএসসি।

পিএসসি সূত্র জানায়, এই বিসিএসের খাতা দেখতে গিয়ে প্রথমে ৩১৮ জন পরীক্ষকের ভুল ও পরে ১৫ হাজার ১৩৫টি খাতায় নম্বর গরমিল ছিল। এ জন্য এ পরীক্ষার ফল দিতে এত সময় লেগেছে।

গত বছরের ডিসেম্বর মাসে ৪১তম বিসিএসের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়। ২০২১ সালের আগস্টের শুরুতে ৪১তম বিসিএসের প্রিলিমিনারির ফল প্রকাশ করে পিএসসি। এই বিসিএসে ২১ হাজার ৫৬ জন উত্তীর্ণ হন। তাঁরাই লিখিত পরীক্ষায় অংশ নেন। ২০২১ সালের ২৯ নভেম্বর থেকে ৭ ডিসেম্বর পর্যন্ত ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে একযোগে লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়। ২০১৯ সালের ২৭ নভেম্বর ৪১তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি। এতে আবেদন করেন চার লাখের বেশি প্রার্থী। এতে বিভিন্ন পদে ২ হাজার ১৩৫ জন কর্মকর্তা নিয়োগ দেওয়ার কথা বলা হয়।

আগামী ৬ ফেব্রুয়ারি ৪০তম বিসিএসের মৌখিক পরীক্ষা শুরু। বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের (পিএসসি) একাধিক কর্মকর্তা এই মরণঘাতী ভাইরাসে আক্রান্ত হয়েছেন। এ কারণে ৪০তম বিসিএসের মৌখিক পরীক্ষা স্থগিত করা হয়েছিল। স্থগিত হওয়া পরীক্ষা আগামী ৬ ফেব্রুয়ারি থেকে শুরু হবে।

৪০তম বিসিএসে মোট এক হাজার ৯০৩ জন ক্যাডার নেওয়া হবে। এতে প্রশাসন ক্যাডারে ২০০ জন, পুলিশে ৭২, পররাষ্ট্রে ২৫, করে ২৪, শুল্ক আবগারিতে ৩২ ও শিক্ষা ক্যাডারে প্রায় ৮০০ জনকে নিয়োগ প্রদান করা হবে।পিএসসি চেয়ারম্যান জানান, আগামী ৬ ফেব্রুয়ারি ৪০তম বিসিএসের মৌখিক পরীক্ষা আবার শুরু করা হবে। এর আগে ভাইভা বোর্ডের অনেকে অসুস্থ হয়ে পড়ায় এ পরীক্ষা স্থগিত করা হয়েছিল। তারা সুস্থ হয়ে ওঠায় আবারও ভাইভা শুরুর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

জানা গেছে, গত বছরের ২৭ জানুয়ারি ৪০তম বিসিএসের লিখিত পরীক্ষার ফল প্রকাশ করে পিএসসি। ৪০তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষায় আবেদন করেছিলেন চার লাখ ১২ হাজার ৫৩২ প্রার্থী। এর মধ্যে পরীক্ষা দিয়েছেন তিন লাখ ২৭ হাজার পরীক্ষার্থী। তাদের মধ্যে প্রিলিমিনারিতে উত্তীর্ণ হন ২০ হাজার ২৭৭ জন। ২০১৮ সালের আগস্টে ৪০তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি।

The oral examination of the 40th BCS will start on 8th February. The number of people infected and dying from this virus has also increased in the country. Meanwhile, several officials of the Bangladesh Public Service Commission (PSC) have been infected with the deadly virus. Due to this, the oral examination of the 40th BCS was postponed. The postponed examination will start on February 8.

শিক্ষার সব খবর সবার আগে জানতে DailyResultBD.com ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন YouTube Channel জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল নোটিশ দেখুন এখানে একসাথে National University Notice Board অনার্স /মার্স্টাস/ ডিগ্রি পরীক্ষার প্রিমিয়াম সাজেশন পেতে ফেসবুক পেজে মেসেজ দিন। https://www.facebook.com/PremiumSuggestion আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করুন Facebook Group