বিসিএস

৪৪তম সাধারণ বিসিএস সার্কুলার ২০২১

৪৪তম সাধারণ বিসিএস সার্কুলার ২০২১ 44th General BCS Circular 2021 অবশেষে চাকরিপ্রার্থীদের অপেক্ষার অবসান হচ্ছে। নতুন বিসিএস সামনে এসেছে। এই বিসিএস ৪৪তম সাধারণ বিসিএস। এতে নেওয়া হবে ১ হাজার ৭১০ জন প্রথম শ্রেণির ক্যাডার কর্মকর্তা। জনপ্রসাশন মন্ত্রণালয় বিষয়টি নিশ্চিত করেছে।

৪৪তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে হয়েছে। বুধবার (৩০ নভেম্বর) সরকারি কর্ম কমিশনের (পিএসসি) ওয়েবসাইটে এটি প্রকাশ করা হয়।

মঙ্গলবার সন্ধ্যায় বিষয়টি নিশ্চিত করেছেন পিএসসি’র পরীক্ষা নিয়ন্ত্রক (ক্যাডার) নূর আহ্‌মদ।

তিনি বলেন, পিএসসি’র সভায় ৪৪তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশের অনুমোদন দেওয়া হয়েছে। এর পরই আমরা এটি ওয়েবসাইটে প্রকাশ করেছি।
৪৪তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে হয়েছে। প্রকাশিত বিজ্ঞপ্তিতে আগামী বছরের ২৭ মে প্রিলিমিনারি পরীক্ষার সম্ভাব্য তারিখ নির্ধারণ করেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)।

৪৪তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ

বুধবার (৩০ নভেম্বর) সরকারি কর্ম কমিশনের (পিএসসি) ওয়েবসাইটে ৪৪তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।

বিজ্ঞপ্তির তথ্য অনুযায়ী আগামী ৩০ ডিসেম্বর সকাল ১০টা থেকে ৪৪তম বিসিএসের আবেদনগ্রহণ শুরু হবে। ৩১ জানুয়ারি সন্ধ্যা ৬টা পর্যন্ত আবেদন করা যাবে। ইউজার আইডি প্রাপ্ত প্রার্থীরা ৩১ জানুয়ারির পরবর্তী ৭২ ঘণ্টা পর্যন্ত আবেদন ফি জমা দিতে পারবেন। নির্ধারিত সময়ের পর কারো আবেদন ফি গ্রহণযোগ্য হবে না।

এদিকে ৪৪তম বিসিএসে বিভিন্ন ক্যাডারে এক হাজার ৭১০ জনকে নিয়োগ দেওয়া হবে। এর মধ্যে ​সবচেয়ে বেশি ৪৮৫ জন নিয়োগ দেওয়া হবে প্রফেশনাল ক্যাডারে। এরপরই রয়েছে জেনারেল ক্যাডার। এই ক্যাডারে নিয়োগ পাবেন ৪৪৯ জন। এছাড়া শিক্ষা ৪০১, বিএড ক্যাডারে ২০ এবং কারিগরি ক্যাডারে ৩৫৫ জনকে নিয়োগ দেওয়া হবে।

বাংলাদেশ সরকারি কর্মকমিশন (পিএসসি) এখন এটি নিয়ে কাজ শুরু করেছে। জানতে চাইলে জনপ্রসাশন মন্ত্রণালয়ের একজন অতিরিক্ত সচিব বলেন, ‘কয়েক মাস পর্যালোচনার পর আমরা ৪৪তম বিসিএসের কার্যক্রম মন্ত্রণালয়ের পক্ষ থেকে শেষ করে পিএসসিতে পাঠিয়েছি। বিভিন্ন মন্ত্রণালয় থেকে চাহিদাপত্র নিয়ে কতজনকে কোথায় নেওয়া হবে, তা ঠিক করা হয়েছে। এখন নিয়োগের কার্যক্রম শুরুর জন্য পিএসসিকে বলা হয়েছে।’

পিএসসির একজন সদস্য বলেন, ‘৩০ নভেম্বর পিএসসিতে একটি বিশেষ সভা ডাকা হয়েছে। সেখানেই ৪৪তম বিসিএসের বিষয়ে আলোচনা হতে পারে। দ্রুত সময়ের মধ্যেই এই বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করার প্রস্তুতি আছে পিএসসির। সেভাবেই ভেবে রেখেছি। এই মাসের মধ্যেই আমাদের বিজ্ঞপ্তি দেওয়ার পরিকল্পনা।’

এই করোনাকালে ৪২তম বিশেষ বিসিএসের কার্যক্রম হাতে নেয় সরকার। করোনা মোকাবিলার জন্য এই বিশেষ বিসিএস থেকে ৪ হাজার চিকিৎসক নিয়োগ দেওয়া হয়। এ ছাড়া ২৯ নভেম্বর ৪১তম বিসিএসের লিখিত পরীক্ষা শুরু হবে। এখানে প্রায় ২১ হাজার প্রার্থী অংশ নেবেন।

সর্বশেষ গত ২৯ অক্টোবর ৪৩তম বিসিএসের প্রিলিমিনারি অনুষ্ঠিত হয়। এতে চার লাখের বেশি প্রার্থী আবেদন করেছিলেন। এই পরীক্ষার ফল এখনো প্রকাশ করেনি পিএসসি।

শিক্ষার সব খবর সবার আগে জানতে DailyResultBD.com ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন YouTube Channel জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল নোটিশ দেখুন এখানে একসাথে National University Notice Board অনার্স /মার্স্টাস/ ডিগ্রি পরীক্ষার প্রিমিয়াম সাজেশন পেতে ফেসবুক পেজে মেসেজ দিন। https://www.facebook.com/PremiumSuggestion আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করুন Facebook Group