পরীক্ষাবিসিএস

৪২তম বিসিএস (বিশেষ) মৌখিক পরীক্ষা আগামী ১০ আগস্ট থেকে শুরু

সরকারি কর্ম-কমিশন (পিএসসি) ৪২তম বিসিএস (বিশেষ) মৌখিক পরীক্ষা আগামী ১০ আগস্ট থেকে শুরু করার জন্য সূচি প্রকাশ করেছে। প্রিলিমিনারি পরীক্ষায় উত্তীর্ণদের মৌখিক পরীক্ষা ১০ আগস্ট থেকে শুরু হবে। 42nd BCS Special Viva Voce Exam Start Date 10th August 2021.

আজ বুধবার পিএসসির এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

সকাল এবং দুপুর দুই পর্বে এই পরীক্ষা অনুষ্ঠিত হবে। দ্বিতীয় পর্বের সময় পুনর্নির্ধারণ করা হয়েছে। আগের বিজ্ঞপ্তিতে দ্বিতীয় পর্বের পরীক্ষা দুপুর ১২টায় শুরুর কথা বলা হলেও বেলা ২টা থেকে এ পরীক্ষা শুরু হবে। গতকাল সোমবার (২ আগস্ট) সরকারি কর্ম কমিশনের (পিএসসি) এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সংশ্লিষ্ট সবার অবগতির জন্য জানানো যাচ্ছে যে ১০ আগস্ট থেকে অনুষ্ঠেয় ৪২তম বিসিএসে এমসিকিউ টাইপ লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের স্থগিত মৌখিক পরীক্ষা দুটি পর্বে সকাল ১০টা এবং বেলা ২টায় (১২টার পরিবর্তে) শুরু হবে। কোভিড-১৯ পরিস্থিতির কারণে যথাযথ স্বাস্থ্যবিধি অনুসরণের সুবিধার্থে সকাল ১০টায় অনুষ্ঠেয় পরীক্ষা শেষ হলে বেলা ২টা থেকে দ্বিতীয় পর্বের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এদিকে ৪২তম বিসিএস (বিশেষ) পরীক্ষায় ৭ প্রার্থীর মৌখিক পরীক্ষার তারিখ নির্ধারণের বিষয়ে বিজ্ঞপ্তি দিয়েছে বাংলাদেশ কর্ম কমিশন (পিএসসি)। ৭ প্রার্থী শারীরিক অসুস্থতার কারণে মৌখিক পরীক্ষায় অংশ নিতে পারেননি। তাঁদের আবেদনের পরিপ্রেক্ষিতে মৌখিক পরীক্ষার তারিখ ২৯ আগস্ট পুনর্নির্ধারণ করেছে পিএসসি। পিএসসির বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ৭ প্রার্থীর রেজিস্ট্রেশন নম্বর হলো ১২০০০৬৩৫, ১৪০০১৩৪৯, ১৭০০০২৮৬, ১৩০০১৮২৫, ১৮০০০১৩৯, ১১০১০৩৫৭ ও ১১০১৬৩৭১।

পিএসসি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, করোনাসহ অন্য গুরুতর অসুস্থতার কারণে ৪২তম বিসিএস (বিশেষ) পরীক্ষা ২০২০-এর মৌখিক পরীক্ষার জন্য নির্বাচিত ৭ প্রার্থী কমিশনে আবেদন করেছিলেন। আবেদনের পরিপ্রেক্ষিতে কমিশন তাঁদের মৌখিক পরীক্ষার তারিখ ২৯ আগস্ট পুনর্নির্ধারণ করেছে। ওই ৭ জনকে আগস্টের ২৯ তারিখে সকাল ১০টায় মৌখিক পরীক্ষার জন্য উপস্থিত থাকতে বলা হয়েছে।

করোনা মহামারির মধ্যে দুই হাজার চিকিৎসককে নিয়োগ দিতে গত বছর ৪২তম বিশেষ বিসিএসের বিজ্ঞপ্তি দেয়া হয়।

গত ২৬ ফেব্রুয়ারি অনুষ্ঠিত প্রিলিমিনারি পরীক্ষায় ৩১ হাজার চিকিৎসক অংশ নেন। ২৯ মার্চ এ বিসিএসের ফল প্রকাশ করে পিএসসি। এতে উর্ত্তীণ হয় ছয় হাজার ২২ জন।

পিএসসি জানিয়েছে, মৌখিক পরীক্ষার প্রার্থীদের জন্য ডাকযোগে কোনো সাক্ষাৎকার পত্র পাঠানো হবে না। সাক্ষাৎকার পত্রটি কমিশনের ওয়েবসাইটে আপলোড করা থাকবে। সেখান থেকে মৌখিক পরীক্ষার প্রার্থীরা সাক্ষাৎকার পত্রটি ডাউনলোড করতে পারবেন।

শিক্ষার সব খবর সবার আগে জানতে DailyResultBD.com ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন YouTube Channel জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল নোটিশ দেখুন এখানে একসাথে National University Notice Board অনার্স /মার্স্টাস/ ডিগ্রি পরীক্ষার প্রিমিয়াম সাজেশন পেতে ফেসবুক পেজে মেসেজ দিন। https://www.facebook.com/PremiumSuggestion আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করুন Facebook Group