পরীক্ষাবিসিএস

৪২তম (বিশেষ) বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা ২৬ ফেব্রুয়ারি

৪২তম (বিশেষ) বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা আগামী ২৬ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে। এদিন বিকাল ৩টা থেকে বিকাল ৫টা পর্যন্ত শুধুমাত্র ঢাকা কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হবে।
বুধবার (১৩ জানুয়ারি ২০২১) বাংলাদেশ সরকারী কর্ম কমিশনের পরীক্ষা নিয়ন্ত্রক নূর আহ্‌মদ স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। 42nd BCS Preliminary Special Exam Date 26th February 2021.

বিজ্ঞপ্তিতে বলা হয়, সংশ্লিষ্ট সকলের অবগতির জন্য জানানো যাচ্ছে, আগামী ২৬ ফেব্রুয়ারি ৪২তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হবে। বিকাল ৩টা থেকে ৫টা পর্যন্ত শুধু মাত্র ঢাকা কেন্দ্রে এই পরীক্ষা হবে। পরীক্ষা সংক্রান্ত নির্দেশাবলি যথা সময়ে বিজ্ঞপ্তির মাধ্যমে জানিয়ে দেয়া হবে।

তথ্যমতে, ৪২তম বিসিএসের মাধ্যমে সহকারী সার্জন হিসেবে দুই হাজার জন নিয়োগ পাবেন। পিএসসি সূত্র জানায়, ৪২তম বিসিএসে ৩১ হাজার ৩০ জন আবেদন করেছেন। পিএসসি আবেদন যাচাই করে এসব চিকিৎসকদের জন্য প্রিলিমিনারি পরীক্ষার দিন ধার্য করবে। এই বিসিএসে আবেদন কম জমা পড়ায় দ্রুত সময়ে নেওয়ার পরিকল্পনা রয়েছে পিএসসির।

বিশেষ এই বিসিএসের জন্য পরীক্ষা হবে ৩০০ নম্বরের। এর মধ্যে প্রিলিমিনারি পরীক্ষা (এমসিকিউ টাইপ) হবে ২০০ নম্বরের। আর মৌখিক পরীক্ষা ১০০ নম্বরের। প্রিলির জন্য প্রার্থীরা সময় পাবেন দুই ঘণ্টা। এতেমেডিকেল সায়েন্স ১০০, বাংলা ২০, ইংরেজি ২০, বাংলাদেশ বিষয়াবলি ২০, আন্তর্জাতিক বিষয়াবলি ২০, মানসিক দক্ষতা ১০ ও গাণিতিক যুক্তির ১০ নম্বরের পরীক্ষা হবে। প্রতিটি শুদ্ধ উত্তরের জন্য ১ নম্বর থাকবে। তবে প্রতিটি ভুল উত্তরের জন্য দশমিক ৫০ নম্বর কাটা যাবে।

শিক্ষার সব খবর সবার আগে জানতে DailyResultBD.com ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন YouTube Channel জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল নোটিশ দেখুন এখানে একসাথে National University Notice Board অনার্স /মার্স্টাস/ ডিগ্রি পরীক্ষার প্রিমিয়াম সাজেশন পেতে ফেসবুক পেজে মেসেজ দিন। https://www.facebook.com/PremiumSuggestion আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করুন Facebook Group