অ্যাসাইনমেন্ট

২০তম সপ্তাহের অ্যাসাইনমেন্ট 2021 প্রকাশ ষষ্ঠ থেকে নবম শ্রেণি

20th Week Assignment 2021 Answer PDF Download For Class 6, 7, 8 & 9 all Subjects স্কুলগুলোতে ক্লাস শুরু হলেও ষষ্ঠ থেকে নবম শ্রেণির শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট কার্যক্রম চলছে। এসব শিক্ষার্থীদের ২০তম সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। মঙ্গলবার (১২ অক্টোবর) অধিদপ্তরের ওয়েবসাইটে এ অ্যাসাইনমেন্ট প্রকাশ করা হয়।

সব শিক্ষার্থীকে অ্যাসাইনমেন্ট বিতরণ ও জমা নেওয়ার ক্ষেত্রে স্বাস্থ্যবিধি সংক্রান্ত বিধি-নিষেধ যথাযথভাবে অনুসরণ করতে সব স্কুলগুলোকে বলেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। জানা গেছে, গতবছরের মতই ৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণির শিক্ষার্থীদের প্রতি সপ্তাহে অ্যাসাইনমেন্ট ও নির্ধারিত কাজ দেওয়া হচ্ছে। স্বাস্থ্যবিধি মেনে শিক্ষাক্রম ও পাঠ্যসূচি পুর্নবিন্যাস করে শিক্ষার্থীদের শিখন প্রক্রিয়া অব্যহত রাখতে অ্যাসাইনমেন্ট ও মূল্যায়ন ব্যবস্থা করা হয়েছে। সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মেনে শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট দিতে এবং গ্রহণ করতে বলা হয়েছে স্কুলগুলোকে। কোন শিক্ষার্থী যেন অর্থনৈতিক চাপের মুখে না পড়ে সে বিষয়টি নিশ্চিত করতে বলা হয়েছে।

২০তম সপ্তাহের অ্যাসাইনমেন্ট 2021 প্রকাশ ষষ্ঠ থেকে নবম শ্রেণি

গত ১২ সেপ্টেম্বর থেকে দেশের সব প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠান খুলেছে। এ পরিস্থিতিতে এ শিক্ষার্থীদের ২০তম সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ করা হলো।  আমাদের ওয়েবসাইটে পাঠকদের জন্য ৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণির শিক্ষার্থীদের ২০তম সপ্তাহের অ্যাসাইনমেন্ট তুলে ধরা হলো।  অ্যাসাইনমেন্ট দেখতে ক্লিক করুন :

Read More- চলমান কঠোর লকডাউনের কারণে মাধ্যমিক পর্যায়ের (৬ষ্ঠ থেকে নবম) এবং ২০২২ সালের মাধ্যমিক ও সমমানের পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট কার্যক্রম স্থগিত করা হয়েছে। আজ রবিবার (২৫ জুলাই) মাধ্যমিক উচ্চ শিক্ষা অধিদপ্তরের (মাউশি) পরিচালক প্রফেসর বেলাল হোসাইন স্বাক্ষরিত এক আদেশে এ সিদ্ধান্ত জানানো হয়।

আদেশে বলা হয়, চলমান লকডাউনের কারণে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর কর্তৃক ৬ষ্ঠ থেকে নবম ও ২০২২ সালের এসএসসি পরীক্ষার্থীদের জন্য চলমান অ্যাসাইনমেন্ট কার্যক্রম পরর্বতী নির্দেশ না দেয়া পর্যন্ত স্থগিত করা হলো।

গত বছর করোনা মহামারি দেখা দেয়ার পর ষষ্ঠ থেকে একাদশ শ্রেণি পর্যন্ত শিক্ষার্থীদের শিক্ষা কার্যক্রমে যুক্ত থাকতে দেয়া হচ্ছে অ্যাসাইনমেন্ট। করোনাকালে শিক্ষার্থীদের পড়াশোনার মধ্যে রাখাই এই অ্যাসাইনমেন্টের উদ্দেশ্য।

গত ১৫ জুলাই মাধ্যমিকের স্থগিত অ্যাসাইনমেন্ট কার্যক্রম পুনরায় চালুর সিদ্ধান্ত নেয় মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি)। মাধ্যমিক উচ্চ শিক্ষা অধিদপ্তরের পরিচালক প্রফেসর বেলাল হোসাইন স্বাক্ষরিত এক আদেশে এ সিদ্ধান্ত জানানো হয়।

আদেশে বলা হয়, কোভিড-১৯ অতিমারির কারণে সরকার কর্তৃক প্রদত্ত কঠোর বিধি নিষেধের কারণে চলমান অ্যাসাইনমেন্ট কার্যক্রমের স্থগিতাদেশ প্রত্যাহার করা হলো। ষষ্ঠ থেকে ৯ম ও ২০২২ সালের এসএসসি পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট কার্যক্রম পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত যথা নিয়মে চালু থাকবে।

এর আগে গত ৩০ জুন ষষ্ঠ থেকে ৯ম শ্রেণি ও ২০২২ সানের এসএসসি পরীক্ষার্থীদের জন্য সপ্তাহভিত্তিক চলমান অ্যাসাইনমেন্ট বিতরণ কার্যক্রম স্থগিত করে মাউশি।

চলতি বছরের ২০ মার্চ থেকে প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে অ্যাসাইনমেন্টের মাধ্যমে শিক্ষার্থীদের শিক্ষা কার্যক্রম শুরু হয়। এরপর লকডাউনের কারণে তা বন্ধ হয়ে যায়। পরে গত ২৩ মে অ্যাসাইনমেন্ট কার্যক্রম আবার শুরু করে মাউশি।

দেশে করোনা শনাক্ত হয় গত বছরের ৮ মার্চ। ভাইরাসের বিস্তার রোধে ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করে সরকার। দফায় দফায় ছুটি বাড়িয়ে তা ৩১ জুলাই পর্যন্ত করা হয়েছে। তবে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে অনলাইনে ক্লাস চালু রয়েছে।
এদিকে ইতোমধ্যে ২০২২ খ্রিষ্টাব্দের এইচএসসি পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট কার্যক্রম স্থগিত ঘোষণা করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর।

তবে, ২০২১ খ্রিষ্টাব্দের এসএসসি পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট কার্যক্রম চলবে বলেও শনিবার ঢাকা অঞ্চলের প্রধান শিক্ষকদের সাথে সভায় মন্তব্য করেছেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের কর্মকর্তারা।

এর আগে গত ১ জুলাই থেকে ১৪ জুলাই পর্যন্ত মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট কার্যক্রম স্থগিত করা হয়েছিল। লকডাউনের কারণে ফের এ কার্যক্রম স্থগিত করা হলো।

শিক্ষার সব খবর সবার আগে জানতে DailyResultBD.com ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন YouTube Channel জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল নোটিশ দেখুন এখানে একসাথে National University Notice Board অনার্স /মার্স্টাস/ ডিগ্রি পরীক্ষার প্রিমিয়াম সাজেশন পেতে ফেসবুক পেজে মেসেজ দিন। https://www.facebook.com/PremiumSuggestion আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করুন Facebook Group