খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়ে ২০১৮-১৯ শিক্ষাবর্ষে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ

খুলনা কৃষি বিশ্ববিদ্যালয় (খুকৃবি), খুলনা-এ ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষে ২ টি অনুষদে স্নাতক (লেভেল-১ সেমিস্টার-১) শ্রেণিতে শিক্ষার্থী খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়ে ভর্তি বিজ্ঞপ্তি ২০১৮-১৯ http://www.kau.edu.bd প্রকাশ হয়েছে।

ভর্তি ইচ্ছুক প্রার্থীদের ভর্তি পরীক্ষায় অংশগ্রহনের জন্য অনলাইন http://www.kau.edu.bd (Online) এ দরখাস্ত আহ্বান করা হয়েছে। অনলাইন (Online) এ এই আবেদন ১৮ ফেব্রুয়ারি ২০১৯ হতে ০৩ মার্চ ২০১৯ রাত পর্যন্ত করা যাবে। ভর্তিচ্ছুদের জন্য বিস্তারিত তথ্য নিচে তুলে দেওয়া হলোঃ

খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়ে ভর্তি বিজ্ঞপ্তি ২০১৮-১৯

খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়ে ভর্তি বিজ্ঞপ্তি ২০১৮-১৯

বিকাশ একাউন্টে ফ্রি ১৫০ টাকা বোনাস নিয়ে নিন !!নতুন বিকাশ অ্যাপ থেকে নিজের একাউন্ট খুলুন মিনিটেই, শুধুমাত্র জাতীয় পরিচয়পত্র দিয়ে। কোথাও যেতে হবে না! আর অ্যাপ থেকে একাউন্ট খুলে প্রথম লগ ইনে পাবেন ১০০ টাকা ইনস্ট্যান্ট বোনাস! - প্রথম বার ২৫ টাকা রিচার্জে ৫০ টাকা ইনস্ট্যান্ট বোনাস Bkash App Download Link

khulna Agriculture University Admission Test Notice Circular Result 2018-2019 Session , KAU Admission Result Circular 2019

খুলনায় একটি পূর্ণাঙ্গ কৃষি বিশ্ববিদ্যালয়ের স্বপ্ন পূরণ হতে চলেছে। সব প্রক্রিয়া শেষ করে দেশের পঞ্চম কৃষি বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কার্যক্রম শুরুর অনুমতি মিলেছে। প্রথম পর্যায়ে দুটি অনুষদের ৬০টি আসনে শিক্ষার্থী ভর্তির অনুমতি দিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। আগামী ২০ ফেব্রুয়ারি থেকে শিক্ষার্থী ভর্তি কার্যক্রম শুরু হবে। অনলাইনে আবেদন জমা দেওয়া যাবে মার্চের প্রথম সপ্তাহ পর্যন্ত। ভর্তি পরীক্ষা হবে ৯ মার্চ। সব ঠিক থাকলে আগামী ১৭ মার্চ থেকে শুরু হবে বিশ্ববিদ্যালয়ের ক্লাস।

কৃষি বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার ডা. খন্দকার মাজহারুল আনোয়ার শাজাহান জানান, প্রথম পর্যায়ে ভেটেরিনারি অ্যানিমেল অ্যান্ড বায়োমেডিকেল সায়েন্স অনুষদ এবং কৃষি অনুষদে ৩০ জন করে মোট ৬০ শিক্ষার্থী ভর্তি করা হবে। শিক্ষক নিয়োগ প্রক্রিয়া কিছুটা বিলম্বিত হওয়ায় আপাতত অতিথি শিক্ষক দিয়ে ক্লাস নেওয়া হবে। কৃষি অনুষদের জন্য খুলনা বিশ্ববিদ্যালয়ের এগ্রোটেকনোলজি বিভাগের শিক্ষক নেওয়া হতে পারে। অন্যদিকে ভেটেরিনারি অ্যানিমেল অ্যান্ড বায়োমেডিকেল সায়েন্স বিভাগের ক্লাস নেবেন উপাচার্য নিজে। তার সঙ্গে আরও একজন শিক্ষক নেওয়া হতে পারে। সব কিছুর প্রস্তুতিই মোটামুটি এগিয়ে চলেছে।

এর আগে একাডেমিক কার্যক্রমের জন্য খুলনা সিটি করপোরেশনের (কেসিসি) সঙ্গে চুক্তি করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। নগরীর দৌলতপুর থানার দেয়ানা এলাকায় কেসিসির নতুন কলেজিয়েট গার্লস স্কুলের দ্বিতীয় ও তৃতীয় তলায় নেওয়া হবে বিশ্ববিদ্যালয়ের ক্লাস।

কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য শহীদুর রহমান খান বলেন, আমরা তিনটি অনুষদের অধীনে ৫০ জন করে মোট ১৫০ শিক্ষার্থী ভর্তির আবেদন করেছিলাম। ইউজিসি দুটি অনুষদে ৬০ জন শিক্ষার্থী ভর্তির অনুমতি দিয়েছে। আপাতত দুটি বিভাগ দিয়ে শুরু হলেও ধীরে ধীরে এই বিশ্ববিদ্যালয়ে সাতটি অনুষদের অধীন ৫১টি বিভাগ খোলা হবে। এর মধ্যে অনেকগুলো বিভাগ দেশের অন্য চারটি কৃষি বিশ্ববিদ্যালয়ে নেই।

২০১১ সালে ৫ মার্চ খুলনার খালিশপুরে এক জনসভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা খুলনায় একটি কৃষি বিশ্ববিদ্যালয় স্থাপনের প্রতিশ্রুতি দেন। ২০১৫ সালের ১৪ জুলাই জাতীয় সংসদে ‘খুলনা কৃষি বিশ্ববিদ্যালয় বিল-২০১৫’ পাস হয়। ২০১৮ সালের ১১ সেপ্টেম্বর উপাচার্য নিযুক্ত করা হয় এবং ২৯ জানুয়ারি উপাচার্যের কার্যালয় উদ্বোধনের মধ্য দিয়ে আনুষ্ঠানিক যাত্রা শুরু হয় এই বিশ্ববিদ্যালয়ের।

Related Content