জাতীয় বিশ্ববিদ্যালয়বিশ্ববিদ্যালয় ভর্তিভর্তি তথ্যভর্তি রেজাল্ট

জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রিলিমিনারি টু মাস্টার্স (নিয়মিত) প্রোগ্রামে ভর্তি রেজাল্ট 2024

জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রিলিমিনারি টু মাস্টার্স (নিয়মিত) প্রোগ্রামে অনলাইনে ভর্তি কার্যক্রমে প্রাথমিক আবেদন এর ভর্তি রেজাল্ট 2024 প্রকাশের তারিখ পাব্লিশ করা হয়েছে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের মাস্টার্স প্রিলিমিনারি (নিয়মিত) ভর্তি রেজাল্ট মার্চ ২০২২ প্রকাশিত হবে। এনইউ অধিভুক্ত কলেজসমূহে ২০২০-২০২১ শিক্ষাবর্ষে মার্স্টাস আবেদন করা যাচ্ছে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইট থেকে আগ্রহী প্রার্থীদের প্রাথমিক আবেদন ফরম পূরণ করার পর প্রিন্ট করে আবেদন ফি বাবদ ৩০০/- (তিনশত) টাকা ও প্রয়োজনীয় কাগজপত্রসহ সংশ্লিষ্ট কলেজে ৯ মার্চ ২০২২ তারিখের মধ্যে অবশ্যই জমা দিতে হবে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের মাস্টার্স প্রিলিমিনারি (নিয়মিত) ভর্তি রেজাল্ট মার্চ ২০২২ প্রকাশিত হবে।

মাস্টার্স (নিয়মিত) প্রােগ্রামের ভর্তির রিলিজ স্লিপের অনলাইন আবেদন শুরু: ২৭ অক্টোবর ২০২৪ বিকাল ৪ টায়। মাস্টার্স (নিয়মিত) প্রােগ্রামের ভর্তির রিলিজ স্লিপের অনলাইন আবেদন শেষ: ৬ নভেম্বর ২০২৪ রাত ১২ টা পর্যন্ত।

২০২০-২০২১ শিক্ষাবর্ষে প্রিলিমিনারী টু মাস্টার্স (নিয়মিত) প্রোগ্রামে ভর্তিকৃত শিক্ষার্থীদের ক্লাস ২৪ মার্চ তারিখ থেকে শুরু হয়। উল্লেখ্য যে, ২০২০-২০২১ শিক্ষাবর্ষে প্রিলিমিনারী টু মাস্টার্স (নিয়মিত) প্রোগ্রামে ভর্তিকৃত শিক্ষার্থীদের ক্ষেত্রে ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে প্রণীত নতুন সিলেবাস অনুযায়ী পাঠদান ও পরীক্ষা গ্রহণ করা হবে।Notice regarding 1st merit list for preliminary to masters (regular) admission 2020-2021

এনইউ প্রিলিমিনারি টু মাস্টার্স (নিয়মিত) প্রোগ্রামে ভর্তি রেজাল্ট নোটিশ 2024

এনইউ প্রিলিমিনারি টু মাস্টার্স (নিয়মিত) প্রোগ্রামে ভর্তি রেজাল্ট নোটিশ 2022
এনইউ প্রিলিমিনারি টু মাস্টার্স (নিয়মিত) প্রোগ্রামে ভর্তি রেজাল্ট নোটিশ 2022

এনইউ প্রিলিমিনারি টু মাস্টার্স (নিয়মিত) প্রোগ্রামে ভর্তি রেজাল্ট নোটিশ 2020

আবেদনের সাধারণ যোগ্যতাঃ
এ ভর্তি কার্যক্রমে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০১৪ থেকে ২০১৮ সাল পর্যন্ত তিন বছর মেয়াদী স্নাতক (পাস) নিয়মিত পরীক্ষায় সনাতন পদ্ধতিতে ন্যূনতম ৪৫% নম্বর এবং গ্রেডিং ও ক্রেডিট পদ্ধতিতে ন্যূনতম সিজিপিএ ২.২৫ প্রাপ্ত শিক্ষার্থীরা আবেদন করতে পারবে। এছাড়া প্রার্থীর প্রিলিমিনারী টু মাস্টার্স (নিয়মিত) প্রোগ্রামে ভর্তিচ্ছু বিষয়টি স্নাতক (পাস) পর্যায়ে ৪০০ নম্বরের পঠিত বিষয় হিসাবে থাকতে হবে এবং তাতে ন্যূতম ৪০% নম্বর অথবা গ্রেডিং ও ক্রেডিট পদ্ধতিতে জিপিএ ২.০ পেতে হবে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০১৪ থেকে ২০১৮ সাল পর্যন্ত চার বছর মেয়াদী স্নাতক (সম্মান) পরীক্ষায় পাস ডিগ্রী প্রাপ্ত শিক্ষার্থীরা প্রিলিমিনারী টু মাস্টার্স (নিয়মিত) প্রোগ্রামে আবেদন করতে পারবে না। তবে এ সকল শিক্ষার্থী সার্টিফিকেট কোর্স পরীক্ষায় অংশগ্রহণ করে ন্যূনতম ৪৫% নম্বর অথবা জিপিএ ২.২৫ পেলে প্রিলিমিনারী টু মাস্টার্স (প্রাইভেট) প্রোগ্রামে ভর্তির সুযোগ পাবে।

প্রাথমিক আবেদন ফরমে প্রার্থীর কোন তথ্য/ছবি অসত্য, ভুল বা অসম্পূর্ণ বলে প্রমাণিত হলে তার আবেদন ফরম/ভর্তি বাতিল করার অধিকার জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সংরক্ষণ করে।

How To Check Masters Preliminary Admission Result By Onilne & Mobile Message?

প্রার্থীরা ভর্তি সংশ্লিষ্ট http://app8.nu.edu.bd/nu-web/msapplicant/applicantLogin.action?degreeName=Preliminary ওয়েবসাইট এর মাধ্যমে অনলাইনে এবং SMS/এসএমএস এর মাধ্যমে (nu<space>atmp<space>roll no) টাইপ করে 16222 নম্বরে send করতে হবে) / কলেজ থেকে ফলাফল জানতে পারবে।

ভর্তি পদ্ধতি, নম্বর বন্টন ও ফলাফলঃ
ক) ২০২০-২০২১ শিক্ষাবর্ষে প্রিলিমিনারি টু মাস্টার্স (নিয়মিত) প্রোগ্রামের ভর্তি কার্যক্রমে আবেদনকারী প্রার্থীদের স্নাতক (পাস) পরীক্ষার ফলাফলের ভিত্তিতে প্রতিটি কলেজের জন্য আলাদাভাবে মেধা তালিকা প্রণয়ন করে বিষয় বরাদ্দ দেয়া হবে।
খ) একই কলেজে একই বিষয়ে দুই বা ততোধিক আবেদনকারীর মেধাক্রম সমান হলে সেক্ষেত্রে এ সকল আবেদনকারীর মধ্যে যার বয়স কম হবে তাকে অগ্রাধিকার দিয়ে মেধাক্রম নির্ধারণ করা হবে।
গ) এ ভর্তি কার্যক্রম পর্যায়ক্রমে প্রথম মেধা তালিকা, শূন্য আসন সাপেক্ষে দ্বিতীয় মেধা তালিকা, কোটা এবং রিলিজ স্লিপ এর (প্রয়োজনে একাধিক বার) মাধ্যমে সম্পন্ন করা হবে।
ঘ) সংশ্লিষ্ট কলেজ User ID, Password ও OTP ব্যবহার করে ভর্তির বিষয়ওয়ারী ফলাফল দেখতে পারবে।

আবেদন ফরম এর সাথে সংশ্লিষ্ট কলেজে যে সকল কাগজপত্র জমা দিতে হবেঃ আবেদনকারীকে প্রিন্ট করা প্রাথমিক আবেদন ফরমটির নির্ধারিত স্থানে স্বাক্ষর করতে হবে। এই আবেদন ফরমের সংগে প্রার্থীকে স্নাতক (পাস)/ স্নাতক (সম্মান) পরীক্ষার সত্যায়িত নম্বরপত্র, রেজিস্টেশন কার্ডের সত্যায়িত কপি ও প্রাথমিক আবেদন ফি বাবদ ৩০০/- (তিনশত) টাকাসহ সংশ্লিষ্ট কলেজে নির্ধারিত সময়ের মধ্যে অবশ্যই জমা দিতে হবে। প্রাথমিক আবেদন ফরমটির দ্বিতীয় অংশ সংশ্লিষ্ট কলেজ অধ্যক্ষ/দায়িত্বপ্রাপ্ত শিক্ষকের স্বাক্ষর ও সীলসহ প্রার্থীকে ফেরত দিবে।

আবেদন করতে এই লিঙ্কে ক্লিক করুন।

ভর্তি সংক্রান্ত বিস্তারিত গাইডলাইন ডাউনলোড করুন।

শিক্ষার সব খবর সবার আগে জানতে DailyResultBD.com ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন YouTube Channel জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল নোটিশ দেখুন এখানে একসাথে National University Notice Board অনার্স /মার্স্টাস/ ডিগ্রি পরীক্ষার প্রিমিয়াম সাজেশন পেতে ফেসবুক পেজে মেসেজ দিন। https://www.facebook.com/PremiumSuggestion আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করুন Facebook Group