ভর্তি তথ্যভর্তি রেজাল্ট

ঢাকা বিশ্ববিদ্যালয়ের খ ইউনিটের ভর্তি পরীক্ষার রেজাল্ট 2024 প্রকাশিত হয়েছে

ঢাকা বিশ্ববিদ্যালয়ের খ ইউনিটের ভর্তি পরীক্ষার রেজাল্ট 2024 প্রকাশিত হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২৪ এ ইউনিটের ভর্তি আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হয়েছে। ভর্তির ওয়েবসাইট admission.eis.du.ac.bd-এ প্রকাশিত বিজ্ঞপ্তি অনুসারে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি ফলাফল 2024 A ইউনিট আজ 5 জুন, 2024 তারিখে প্রকাশিত হয়েছে। এর সাথে চারুকলা অনুষদের CHA ইউনিটের ফলাফলও প্রকাশিত হয়েছে। এছাড়াও প্রকাশিত হয়েছে। অধীরভাবে প্রতীক্ষিত ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফলাফল 2024 A ইউনিট দুপুর 1:00 PM এ উপলব্ধ করা হবে। প্রার্থীরা ঢাবি ভর্তির ফলাফল 2024 এ ইউনিট এবং ইউনিট এফ ফলাফল অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে বা একটি এসএমএস পাঠিয়ে অ্যাক্সেস করতে পারবেন। উপরন্তু, কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদের B-ইউনিটের ফলাফল একই প্রক্রিয়া অনুসরণ করে 7 জুন, 2024-এ প্রকাশিত হবে। অবশেষে বিজনেস স্টাডিজ অনুষদের সি-ইউনিটের ফলাফল প্রকাশ করা হবে।

ঢাবির ২০২১-২০২২ শিক্ষাবর্ষের কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিটের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ হয়েছে। এতে পাসের হার ২৩ দশমিক ৭২ শতাংশ। অকৃতকার্য ৭৬ দশমিক ২৮ শতাংশ পরীক্ষার্থী।

চারুকলা অনুষদের CHA ইউনিট, কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদের অধীনে B-ইউনিট, বিজ্ঞান অনুষদের অধীনে A-ইউনিট এবং বিজনেস স্টাডিজ অনুষদের অধীনে C-ইউনিটের ভর্তি পরীক্ষা বিভিন্ন তারিখে অনুষ্ঠিত হয়। চারুকলা অনুষদের ভর্তি পরীক্ষা 29 এপ্রিল অনুষ্ঠিত হয়, এরপর 6 মে 2024-এ B-ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। A-ইউনিটের ভর্তি পরীক্ষা 12 মে, 2024-এ এবং C-ইউনিটের ভর্তি পরীক্ষা মে মাসে অনুষ্ঠিত হয়। 13, 2024।

বিগত বছরের মতো এবারও বিভিন্ন বিভাগীয় শহরে ভর্তি পরীক্ষা নেওয়া হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের 2023-2024 ভর্তি পরীক্ষায় মোট 298,430 জন পরীক্ষার্থী অংশগ্রহণ করেছিল। ভর্তি পরীক্ষায় বহুনির্বাচনী প্রশ্ন (MCQ) এবং লিখিত পরীক্ষা উভয়ই ছিল। পরীক্ষা শেষ হওয়ার পর সব ইউনিটের উত্তরপত্র মূল্যায়ন করা হয়। MCQ পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের শুধুমাত্র লিখিত অংশ মূল্যায়ন করা হয়েছিল। শিক্ষার্থীদের এসএসসি এবং এইচএসসি ফলাফলের পাশাপাশি এমসিকিউ এবং লিখিত পরীক্ষার ফলাফলের ভিত্তিতে ঢাবি ভর্তি পরীক্ষার ফলাফল 2024 নির্ধারণ করা হয়েছে।

(২৭ জুন) ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিটের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হবে। এদিন দুপুর ১টায় উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান অধ্যাপক আবদুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে আনুষ্ঠানিকভাবে এই ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করবেন।

আনুষ্ঠানিকভাবে ফল ঘোষণার পরপরই ভর্তিচ্ছুরা ফল জানতে পারবেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইট (https://admission.eis.du.ac.bd) থেকে ফল জানা যাবে। এছাড়া ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মেধাতালিকাও কলা অনুষদের ডিন অফিসে প্রদর্শিত করা হবে।

ঢাবি উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের কেন্দ্রীয় ভর্তি অফিসে (কক্ষ নং ২১৪) রোববার দুপুর ১টায় আনুষ্ঠানিকভাবে অনার্স ১ম বর্ষ এর বি ইউনিটের ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ করেন।

বিশ্ববিদ্যালয় সূত্র জানায়, এবার ‘খ’ ইউনিটে ভর্তি পরীক্ষায় আসন সংখ্যা ২ হাজার ৩৭৮ এর বিপরীতে আবেদনকারীর সংখ্যা ছিল ৪৫ হাজার ১৮ জন। এর মধ্যে অংশগ্রহণ করেন ৪২ হাজার ৯৫৪ জন। এর মধ্যে লিখিত পরীক্ষার জন্য নির্বাচিত (এমসিকিউ উত্তীর্ণ) হয়েছেন ১৮ হাজার ৫৮১ এবং সমন্বিত পাস করেছেন ১০ হাজার ১৮৮ জন। গত ২১ সেপ্টেম্বর ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

যেভাবে পাওয়া যাবে ঢাবি ‘খ’ ইউনিটের ফলাফল ২০২১

Dhaka University Admission B Unit Result 2021 – KA, KHA, GA, GHA Unit ঢাকা বিশ্ববিদ্যালয়ের মানবিক বিভাগের জন্য নির্ধারিত ‌‌‘খ’ ইউনিটের স্নাতক ভর্তি পরীক্ষার ফল আজ মঙ্গলবার (২ নভেম্বর) প্রকাশ করা হবে। দুপুর সাড়ে ১২টায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান আনুষ্ঠানিকভাবে এ ফল ঘোষণা করা হবে।

সোমবার (১ নভেম্বর) ঢাকা বিশ্ববিদ্যালয় জনসংযোগ দপ্তর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, দুপুর সাড়ে ১২টায় অধ্যাপক আবদুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে ফল ঘোষণা করা হবে।

এদিকে, আনুষ্ঠানিকভাবে ফল ঘোষণার পরপরই ভর্তিচ্ছুরা ফল জানতে পারবেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইট (https://admission.eis.du.ac.bd) থেকে ফল জানা যাবে। এছাড়া ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মেধাতালিকাও কলা অনুষদের ডিন অফিসে প্রদর্শিত করা হবে। তাছাড়া এখানে ক্লিক করেও ভর্তির ফল দেখা যাবে।

তথ্যমতে, গত ২ অক্টোবর কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও দেশের সাতটি বিভাগে পাবলিক বিশ্ববিদ্যালয়ে একযোগে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের খ ইউনিটের ভর্তি পরীক্ষার রেজাল্ট প্রকাশিত হয়েছে


ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্নাতক ১ম বর্ষ ভর্তির ওয়েবসাইট (admission.eis.du.ac.bd) থেকে ফলাফল জানা যাবে। এছাড়াও যেকোনো মোবাইল ফোনের ম্যাসেজ অপশনে গিয়ে DU <Space> KHA <Space> Roll (লিখে) ১৬৩২১ নাম্বারে সেন্ড করলে ফিরতি এসএমএসে ফলাফল, সাক্ষাৎকারের তারিখ ইত্যাদি জানা যাবে।

Dhaka University B Unit Admission Result ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ বিভিন্ন কোটায় আবেদনকারীদের ১৬ অক্টোবর থেকে ২৩ অক্টোবরের মধ্যে সংশ্লিষ্ট ফরম কলা অনুষদের ডিন অফিস থেকে সংগ্রহ করতে হবে এবং যথাযথভাবে ফরম পূরণ করে ওই সময়ের মধ্যে দিন অফিসে জমা দিতে হবে। ফল নিরীক্ষণের আবেদন ফলাফল নিরীক্ষণের জন্য ফি প্রদান সাপেক্ষে ১৬ অক্টোবর থেকে ২৩ অক্টোবর পর্যন্ত কলা অনুষদের ডিন অফিসে আবেদন করা যাবে।

শিক্ষার সব খবর সবার আগে জানতে DailyResultBD.com ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন YouTube Channel জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল নোটিশ দেখুন এখানে একসাথে National University Notice Board অনার্স /মার্স্টাস/ ডিগ্রি পরীক্ষার প্রিমিয়াম সাজেশন পেতে ফেসবুক পেজে মেসেজ দিন। https://www.facebook.com/PremiumSuggestion আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করুন Facebook Group