ভর্তি তথ্যভর্তি রেজাল্টরেজাল্ট

কলেজে একাদশ শ্রেণির ভর্তি ফলাফল ২০২৩ জানবেন যেভাবে

কলেজে একাদশ শ্রেণির ভর্তি রেজাল্ট ২০২২-২০২৩ সেশন: প্রথম ধাপের ফল প্রকাশ রাত ৮ টায় প্রকাশ করা হবে । একাদশ শ্রেণিতে ভর্তিতে প্রথম দফায় আবেদন করা শিক্ষার্থীদের ফলাফল আজ রোববার রাত ৮টার দিকে প্রকাশ করা হবে। ইতোমধ্যে কলেজ ভর্তির ফল প্রস্তুত করেছে রেখেছে শিক্ষা বোর্ড। Daily Result BD com কে এ তথ্য জানিয়েছেন ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক ড. হারুন অর রশিদ।

একাদশ শ্রেণিতে ভর্তির প্রথম ধাপে আবেদনের ফল মঙ্গলবার (৫ সেপ্টেম্বর) প্রকাশ করা হবে। আন্তঃশিক্ষা বোর্ড সূত্রে জানা গেছে, প্রথম ধাপের ফল মঙ্গলবার রাত ৮টার পর প্রকাশ করা হবে। প্রথম ধাপে নির্বাচিত শিক্ষার্থীরা ৭ থেকে ১০ সেপ্টেম্বর নির্বাচন নিশ্চয়নের সুযোগ পাবেন।

আর ২০ ও ২১ সেপ্টেম্বর তৃতীয় পর্যায়ের আবেদন নিয়ে ২৩ সেপ্টেম্বর ফল প্রকাশ করা হবে। ২৪ ও ২৫ সেপ্টেম্বর তৃতীয় ধাপের নির্বাচন নিশ্চয়ন চলবে। আর ২৬ সেপ্টেম্বর থেকে শুরু হয়ে ৫ অক্টোবর পর্যন্ত শিক্ষার্থীদের ভর্তি চলবে। ক্লাস শুরু হবে ৮ অক্টোবর।

প্রথম মাইগ্রেশন ফল প্রকাশ করা হবে ১৬ সেপ্টেম্বর। ১৭ ও ১৮ সেপ্টেম্বর নির্বাচন নিশ্চয়নের সুযোগ পাবেন দ্বিতীয় ধাপে নির্বাচিতরা।

দ্বিতীয় ধাপের আবেদন গ্রহণ শুরু হবে ১২ সেপ্টেম্বর থেকে। যা চলবে ১৪ সেপ্টেম্বর পর্যন্ত। এই ধাপের ফল প্রকাশ করা হবে ১৬ সেপ্টেম্বর।

ঢাকা শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক ড. হারুন অর রশিদ বলেন, ফল প্রকাশে আমরা পুরোপুরি প্রস্তুত। আজ রাতের মধ্যেই ভর্তির ফল Daily Result BD com ওয়েবসাইটে হালনাগাদ করা হবে, তা সবার জন্য এই ফল উন্মুক্ত করা হবে। এ বছর এখন পর্যন্ত ভর্তি প্রক্রিয়া নিয়ে কিছু অভিযোগ উঠলেও কোনো গুরুতর অভিযোগ পাওয়া যায়নি বলে জানান ড. হারুন অর রশিদ।

একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন শুরু ৮ জানুয়ারি। চলবে ১৫ জানুয়ারি পর্যন্ত। ক্লাস শুরু ২ মার্চ থেকে। এবার,
শুধুমাত্র অনলাইনে xiclassadmission.gov.bd একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করা যাবে।
আবেদনের ক্ষেত্রে সর্বনিম্ন ৫টি ও সর্বোচ্চ ১০টি শিক্ষাপ্রতিষ্ঠান নির্বাচন করা যাবে।
আবেদন ফি নির্ধারণ করা হয়েছে ১৫০ টাকা।
২০১৯ সাল থেকে ২০২১ সালের মধ্যে যারা এসএসসি পাশ করেছে তারা আবেদন করতে পারবেন।

একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন ২০২২, নীতিমালা প্রকাশ

 একাদশ শ্রেণির ভর্তি রেজাল্ট
একাদশ শ্রেণির ভর্তি রেজাল্ট

কলেজে একাদশ শ্রেণির ভর্তি ফলাফল ২০২২ জানবেন যেভাবে

ফল দেখার পদ্ধতিঃ

জানবেন যেভাবে ফল, ভর্তি সংক্রান্ত ওয়েবসাইট www.xiclassadmission.gov.bd থেকে ফল দেখা যাবে। আবেদনকারীর রোল নম্বর, বোর্ড, পাসের সাল ও রেজিস্ট্রেশন নম্বর দিয়েই সে কোন কলেজে ভর্তির সুযোগ পাবে তা জানা যাবে। মোবাইলের মাধ্যমেও একাদশে ভর্তিচ্ছুদের ফল জানানো হবে। ভর্তির জন্য মনোনয়ন পাওয়া কলেজের নাম রাতের পর থেকে এসএমএসের মাধ্যমে ভর্তিচ্ছুদের জানিয়ে দেয়া হবে।

(একাদশ শ্রেণীর ১ম পর্যায়ের ভর্তির নির্বাচিত শিক্ষার্থীদের ফলাফল ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে।
অনলাইনে ভর্তির ফলাফল দেখবেন যেভাবেঃ
নির্ধারিত website-এ (http://smart2.xiclassadmission.gov.bd/board/viewResult22_23) প্রবেশ করে এসএসসি রোল নম্বর, বোর্ড,পাসের সাল,রেজিস্ট্রেশন নম্বর দিন;
এরপর পাশের Verification কোডটি সঠিকভাবে পূরণ করে “View Result” Button -এ ক্লিক করতে হবে।
এখন,আপনি একাদশ শ্রেণীতে কোন কলেজে চান্স পেয়েছেন দেখতে পারবেন।)

HSC ভর্তি সংক্রান্ত গুরুত্বপূর্ণ সময়সীমাঃ

১ম মেধা তালিকার ফলাফল প্রকাশঃ ২৫ আগস্ট

শিক্ষার্থীর Selection নিশ্চয়নঃ ২৬ থেকে ৩০ আগস্ট পর্যন্ত

২য় পর্যায়ের আবেদনের সময়সীমাঃ ৩১ আগস্ট থেকে ০২ সেপ্টেম্বর পর্যন্ত (যেসকল শিক্ষার্থী ইতিপূর্বে ভর্তির জন্য কোন শিক্ষা প্রতিষ্ঠানে নির্বাচিত (Selected) হয়নি – তারা কোন প্রকার ফি প্রদান ছাড়াই তাদের আবেদন update (নতুন কলেজ সংযোজন/বিয়োজন) করতে পারবে। যারা ইতিপূর্বে ভর্তির জন্য আবেদন করেনি অথবা ভর্তির জন্য নির্বাচিত (Selected) হয়েও ভর্তি নিশ্চায়ন করেনি – তারা আবেদন ফি ১৫০ টাকা (Rocket /bKash/Nagad/Sonali eSheba/Sonali Web Payment এর মাধ্যমে) জমা দিয়ে আবেদন করতে পারবে এবং যারা পূর্বে আবেদন ফি জমা দিয়েছে কিন্তু আবেদন করেনি, তারা ও আবেদন করতে পারবে।)

পছন্দক্রম অনুযায়ী ১ম মাইগ্রেশন ও ২য় পর্যায়ে আবেদনের ফল প্রকাশঃ ০৪ সেপ্টেম্বর

২য় পর্যায়ের শিক্ষার্থীর Selection নিশ্চায়ন (শিক্ষার্থী নিশ্চিত না করলে ২য় পর্যায়ের Selection এবং আবেদন বাতিল হবে): ০৫ থেকে ০৬ সেপ্টেম্বর পর্যন্ত। (মাইগ্রেশন প্রাপ্ত শিক্ষার্থীদের পুনরায় নিশ্চায়ন ফি প্রদান করতে হবে না)

৩য় পর্যায়ের আবেদনের সময়সীমাঃ ০৭ থেকে ০৮ সেপ্টেম্বর পর্যন্ত।

পছন্দক্রম অনুযায়ী ২য় মাইগ্রেশন ও ৩য় পর্যায়ে আবেদনের ফল প্রকাশঃ ১০ সেপ্টেম্বর ২০২০

৩য় পর্যায়ের শিক্ষার্থীর Selection নিশ্চায়ন (শিক্ষার্থী নিশ্চিত না করলে ৩য় পর্যায়ের Selection এবং আবেদন বাতিল হবে): ১১ থেকে ১২ সেপ্টেম্বর পর্যন্ত

ভর্তির সময়সীমাঃ ১৩ সেপ্টেম্বর থেকে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত

ক্লাশ শুরুর তারিখঃ এখনো জানা যায়নি।

HSC XI Class College Admission 2020-2021

শিক্ষার সব খবর সবার আগে জানতে DailyResultBD.com ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন YouTube Channel জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল নোটিশ দেখুন এখানে একসাথে National University Notice Board অনার্স /মার্স্টাস/ ডিগ্রি পরীক্ষার প্রিমিয়াম সাজেশন পেতে ফেসবুক পেজে মেসেজ দিন। https://www.facebook.com/PremiumSuggestion আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করুন Facebook Group