জাতীয় বিশ্ববিদ্যালয়ভর্তি তথ্য

জাতীয় বিশ্ববিদ্যালয়ের এলএলবি ভর্তি বিজ্ঞপ্তি ফলাফল ২০২৪ NU LLB Admission Circular

জাতীয় বিশ্ববিদ্যালয়ের এলএলবি ভর্তি বিজ্ঞপ্তি ফলাফল ২০২৩-২০২৪ সেশন প্রকাশিত হয়েছে।NU LLB ভর্তি শুরু হয়েছে, আবেদন করার যোগ্যতা ডিগ্রী/অনার্স পাশ, ২বছর মেয়াদী এল এল বি কোর্স, এল এল বি শেষ বর্ষ ভর্তি তথ্য। সদ্য অনার্স পাস করা স্টুডেন্টরাও আবেদন করতে পারবেন।ল কলেজ ভর্তির নিয়ম। National University LLB Admission Circular Result 2023-2024 Session Has Been Published On daily result bd website. NU LLB Law Admissions 2023.

আইন কলেজে আবেদনের সময়সূচী

এলএলবি আবেদন শুরু ১৩ ডিসেম্বর ২০২৩

এলএলবি আবেদন শেষ হবে ১৫ জানুয়ারী ২০২৪

আবেদন ফিস ৩০০ টাকা মাত্র

এল এল বি ভর্তি শুরু হয়েছে, আবেদন করার যোগ্যতা বাংলাদেশের যেকোন বিশ্ববিদ্যালয় হতে ডিগ্রী/অনার্স পাশ, এছাড়াও মাদ্রাসা হতে সমমান ডিগ্রী প্রাপ্তরাও আবেদন করতে পাবে।
২বছর মেয়াদী এল এল বি কোর্স । সদ্য অনার্স পাস করা ছাত্রছাত্রীরা ও আইন কলেজে আবেদন করতে পারবেন।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের এলএলবি ভর্তি বিজ্ঞপ্তি ফলাফল ২০২৩-২০২৪ NU LLB Admission Circular

জাতীয় বিশ্ববিদ্যালয়ের এলএলবি ভর্তি বিজ্ঞপ্তি ফলাফল ২০২৩-২০২৪ NU LLB Admission Circular

জাতীয় বিশ্ববিদ্যালয়ের এলএলবি ভর্তি বিজ্ঞপ্তি ফলাফল ২০২৩-২০২৪ NU LLB Admission Circular

জাতীয় বিশ্ববিদ্যালয়ের এলএলবি ভর্তি বিজ্ঞপ্তি ফলাফল ২০২২-২০২৩

জাতীয় বিশ্ববিদ্যালয়ের এলএলবি ভর্তি বিজ্ঞপ্তি ফলাফল ২০২০-২০২১

এইচএসসি পাসের পর যে কোনো সরকারি অথবা বেসরকারি বিশ্ববিদ্যালয়ে আইন অনুষদে ভর্তি হতে হবে। বাংলাদেশের প্রায় সব বেসরকারি বিশ্ববিদ্যালয়ে আইনের জন্য এলএলবি অনার্স কোর্স চালু আছে। এখানে পড়তে হলে প্রতিষ্ঠান ভেদে খরচ পড়বে ৩ থেকে ৫ লাখ টাকা।

প্রিমিয়াম সাজেশন Premium Suggestion

Read More- আইনজীবী বা অ্যাডভোকেট হবেন যেভাবে

National University LLB Admission শেষে বার কাউন্সিল সনদ গ্রহণ করে সিএমএম জজকোর্ট, হাইকোর্ট ও সুপ্রিমকোর্টের জন্য আলাদা আলাদা বারের সনদ গ্রহণ করতে হবে। সনদ পাওয়ার জন্য প্রথমে বার কাউন্সিলের ফরমে আবেদন করতে হবে। এরপর তিন ধাপে তথা এমসিকিউ,লিখিত ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।

আইনজীবী হতে চাইলে এলএলবি বা এলএলবি(অনার্স) অথবা এলএলএম পাশ করেই বাংলাদেশ বার কাউন্সল থেকে সনদপ্রাপ্ত হয়ে যে কোন আইনজীবী সমিতির সদস্য হয়ে সরাসরি আইনজীবী হয়ে যেতে পারেন।

সকল আইন কলেজে ভর্তির জন্য যোগ্যতাঃ  নূন্যতম বিএ / বিএসসি / বি কম অথবা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ ছাত্র /ছাত্রীগণই এল.এল. বি তে ভর্তির জন্য আবেদন করতে পারে। এস, এস,সি হতে স্নাতক পর্যন্ত যে কোন একটিতে দ্বিতীয় বিভাগ প্রয়োজন। এস.এস.সি, এইচ. এস.সি ও ডিগ্রী বা সমমানের পরীক্ষা পাশের মার্কসিটের সত্যায়িত ফটোকপি ২ (দুই)কপি, পাসপোর্ট সাইজের ছবি ৫(পাঁচ) কপি, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের আবেদন ফরমের সাথে সংযুক্ত করতে হবে।

যে কোন বিশ্ববিদ্যালযের ছাত্র-ছাত্রী এল.এল.বি তে ভর্তি হতে পারবে। ছাত্র/ছাত্রীদেরকে কলেজের সকল নিয়ম-কানুন, বিশ্ববিদ্যালয়ের সকল বিধি বিধান এবং গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সকল আইন-কানুন মেনে চলতে হবে। প্রতিটি ছাত্র/ছাত্রীদের কলেজ টেষ্ট পরীক্ষায় অংশ গ্রহণ করতে হবে এবং ৭৫% ক্লাশে উপস্থিত থাকতে হবে।

এল.এল.বি প্রথম পর্বে ভর্তি =সাধারনত ৭ হতে ১০ হাজার টাকা(কলেজ অনুযায়ী কম বা বেশি হতে পারে, শেষ পর্বে ভর্তি =সাধারনত ৭ হতে ১০ হাজার টাকা(কলেজ অনুযায়ী কম বা বেশি হতে পারে
মাসিক বেতন ১০০ হতে ৫০০/- টাকা (কলেজ অনুযায়ী বেতন কম বা বেশি হতে পারে এবং কলেজ হইতে প্রশংসাপত্র বা ছাড়পত্রের জন্য = ১০০ হতে ৫০০/- (পাঁচশত) টাকা ফি প্রদান করতে হবে(কলেজ অনুযায়ী কম বা বেশি হতে পারে)। বাৎসরিক পরীক্ষার ফি বিষয় প্রতি ১০০+ টাকা মাত্র।

শিক্ষার সব খবর সবার আগে জানতে DailyResultBD.com ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন YouTube Channel জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল নোটিশ দেখুন এখানে একসাথে National University Notice Board অনার্স /মার্স্টাস/ ডিগ্রি পরীক্ষার প্রিমিয়াম সাজেশন পেতে ফেসবুক পেজে মেসেজ দিন। https://www.facebook.com/PremiumSuggestion আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করুন Facebook Group