জাতীয় বিশ্ববিদ্যালয়বিশ্ববিদ্যালয় ভর্তিভর্তি তথ্যভর্তি রেজাল্ট

জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রিলিমিনারী টু মাস্টার্স প্রাইভেট কোর্সে ভর্তি বিজ্ঞপ্তি 2024

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০২০-২০২১ শিক্ষাবর্ষের প্রিলিমিনারী টু মাস্টার্স প্রাইভেট কোর্সে রেজিস্ট্রেশনের ভর্তি বিজ্ঞপ্তি 2024 প্রকাশিত হয়েছে 1st merit subject change and 2nd merit list for preliminary to masters regular admission 2018-2019 Notice regarding online application for preliminary to masters (private) registration 2019-2020.

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০২৩ শিক্ষাবর্ষের মাস্টার্স প্রাইভেট কোর্সে রেজিস্ট্রেশনের সময়সূচি প্রকাশিত হয়েছে

মাস্টার্স প্রাইভেট প্রাথমিক আবেদন ফি ৩০০ টাকা
মাস্টার্স প্রাইভেট রেজিষ্ট্রেশন ফি ৮০০ টাকা।

এনইউ অনলাইনে আবেদন করা যাবে ২২/০৬/২০২৪ তারিখ থেকে ১৩/০৭/২০২৪ তারিখ পর্যন্ত
আবেদন ফরম, আবেদন ফি, প্রয়োজনীয় কাগজপত্র জমা দেয়া যাবে ২২/০৬/২৪ তারিখ থেকে ১৩/০৭/২৪ তারিখ পর্যন্ত
কলেজ কর্তৃক আবেদন নিশ্চয়ন ১৪/০৭/২৪ তারিখ পর্যন্ত।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রিলিমিনারী টু মাস্টার্স প্রাইভেট ভর্তি বিজ্ঞপ্তি 2024

জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রিলিমিনারী টু মাস্টার্স প্রাইভেট ভর্তি বিজ্ঞপ্তি 2023

জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রিলিমিনারী টু মাস্টার্স প্রাইভেট ভর্তি বিজ্ঞপ্তি 2022

আবেদনের সাধারণ যোগ্যতাঃ
(ক) এ ভর্তি কার্যক্রমে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০১৫ থেকে ২০১৯ সাল পর্যন্ত তিন বছর মেয়াদী স্নাতক (পাস) নিয়মিত পরীক্ষায় সনাতন পদ্ধতিতে ন্যূনতম ৪৫% নম্বর এবং গ্রেডিং ও ক্রেডিট পদ্ধতিতে ন্যূনতম সিজিপিএ ২.২৫ প্রাপ্ত শিক্ষার্থীরা আবেদন করতে পারবে। এছাড়া প্রার্থীর প্রিলিমিনারী টু মাস্টার্স (নিয়মিত) প্রোগ্রামে ভর্তিচ্ছু বিষয়টি স্নাতক (পাস) পর্যায়ে ৪০০ নম্বরের পঠিত বিষয় হিসাবে থাকতে হবে এবং তাতে ন্যূতম ৪০% নম্বর অথবা গ্রেডিং ও ক্রেডিট পদ্ধতিতে জিপিএ ২.০ পেতে হবে।

খ) জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০১৩ থেকে ২০১৭ সাল পর্যন্ত চার বছর মেয়াদী স্নাতক (সম্মান) পরীক্ষায় পাস ডিগ্রী প্রাপ্ত শিক্ষার্থীরা প্রিলিমিনারী টু মাস্টার্স (নিয়মিত) প্রোগ্রামে আবেদন করতে পারবে না। তবে এ সকল শিক্ষার্থী সার্টিফিকেট কোর্স পরীক্ষায় অংশগ্রহণ করে ন্যূনতম ৪৫% নম্বর অথবা জিপিএ ২.২৫ পেলে প্রিলিমিনারী টু মাস্টার্স (প্রাইভেট) প্রোগ্রামে ভর্তির সুযোগ পাবে।

গ) জাতীয় বিশ্ববিদ্যালয়ের থেকে মাস্টার্স ১ম পর্ব (নিয়মিত/প্রাইভেট) পরীক্ষায় উত্তীর্ণ অথবা অন্য যে কোন প্রোগ্রামে বর্তমানে অধ্যয়নরত কোন শিক্ষার্থী ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষে প্রিলিমিনারী টু মাস্টার্স (নিয়মিত) প্রোগ্রামে আবেদন করতে পারবে না। এ লক্ষ্যে “জাতীয় বিশ্ববিদ্যালয়/যে কোন বিশ্ববিদ্যালয়ের অধীনে অন্য কোন শিক্ষা কার্যক্রমে বর্তমানে আমি ভর্তি/অধ্যয়নরত নই। দ্বৈত ভর্তির ক্ষেত্রে বিশ্ববিদ্যালয়ের বিধান অনুযায়ী উভয় ভর্তি বাতিল সংক্রান্ত সিদ্ধান্ত আমি মেনে নিতে বাধ্য থাকবো”- মর্মে আবেদনকারীর স্বাক্ষরিত একটি অঙ্গীকারনামা অনলাইন আবেদনে স্ক্যান করে আপলোড করতে হবে। উক্ত শর্ত ভঙ্গ করে কোন শিক্ষার্থী দ্বৈত ভর্তি হলে তার উভয় ভর্তি বাতিল করার অধিকার জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সংরক্ষণ করে।

ঘ) প্রাথমিক আবেদন ফরমে প্রার্থীর কোন তথ্য/ছবি অসত্য, ভুল বা অসম্পূর্ণ বলে প্রমাণিত হলে তার আবেদন ফরম/ভর্তি বাতিল করার অধিকার জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সংরক্ষণ করে।

ঙ) জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক (পাস) প্রাইভেট/সার্টিফিকেট কোর্স পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা প্রিলিমিনারী টু মাস্টার্স (নিয়মিত) ভর্তি কার্যক্রমে আবেদন করতে পারবে না। তবে তারা প্রিলিমিনারী টু মাস্টার্স (প্রাইভেট) প্রোগ্রামে ভর্তি যোগ্যতার শর্ত পূরণ সাপেক্ষে আবেদনের সুযোগ পাবে।প্রিলিমিনারী টু মাস্টার্স (নিয়মিত) ভর্তি

আবেদন ফরম এর সাথে সংশ্লিষ্ট কলেজে যে সকল কাগজপত্র জমা দিতে হবেঃ আবেদনকারীকে প্রিন্ট করা প্রাথমিক আবেদন ফরমটির নির্ধারিত স্থানে স্বাক্ষর করতে হবে। এই আবেদন ফরমের সংগে প্রার্থীকে স্নাতক (পাস)/ স্নাতক (সম্মান) পরীক্ষার সত্যায়িত নম্বরপত্র, রেজিস্টেশন কার্ডের সত্যায়িত কপি ও প্রাথমিক আবেদন ফি বাবদ ৩০০/- (তিনশত) টাকাসহ সংশ্লিষ্ট কলেজে নির্ধারিত সময়ের মধ্যে অবশ্যই জমা দিতে হবে। প্রাথমিক আবেদন ফরমটির দ্বিতীয় অংশ সংশ্লিষ্ট কলেজ অধ্যক্ষ/দায়িত্বপ্রাপ্ত শিক্ষকের স্বাক্ষর ও সীলসহ প্রার্থীকে ফেরত দিবে।

আবেদন করতে এই লিঙ্কে http://app5.nu.edu.bd/nu-web/msapplication/preleApplicationForm  ক্লিক করুন। ভর্তি সংক্রান্ত বিস্তারিত গাইডলাইন ও বিজ্ঞপ্তি ডাউনলোড করুন।

শিক্ষার সব খবর সবার আগে জানতে DailyResultBD.com ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন YouTube Channel জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল নোটিশ দেখুন এখানে একসাথে National University Notice Board অনার্স /মার্স্টাস/ ডিগ্রি পরীক্ষার প্রিমিয়াম সাজেশন পেতে ফেসবুক পেজে মেসেজ দিন। https://www.facebook.com/PremiumSuggestion আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করুন Facebook Group