ভর্তি তথ্যভর্তি রেজাল্ট

২০২১-২২ শিক্ষাবর্ষে চার বছর মেয়াদি ডিপ্লোমা-ইন-এগ্রিকালচার কোর্সে ভর্তি বিজ্ঞপ্তি

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এর আওতাধীন সারা দেশে ১৮টি সরকারী কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউট (এটিআই) সমূহে চার বছর “মেয়াদি ডিপ্লোমা-ইন-এগ্রিকালচার কোর্সে ভর্তি” শিক্ষাক্রমে ২০২১-২২ শিক্ষাবর্ষে ভর্তিচ্ছুদের www.bteb.gov.bd অনলাইনে আবেদন আহ্বান করা হয়েছে। Diploma in Agricultural Course Admission Circular & Result 2021-2022 Session Has been Published on Daily Result BD website. ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য নিচে তুলে দেওয়া হলোঃ

ডিপ্লোমা ইন এগ্রিকালচার কোর্সে ভর্তির আবেদনের যোগ্যতাঃ
নিয়মিত শিক্ষার্থীর ক্ষেত্রেঃ ২০১৫, ২০১৬, ২০১৭, ২০১৮ ও ২০১৯ সালে দেশের সকল শিক্ষা বোর্ড এবং বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের অধীনে অনুষ্ঠিত এসএসসি ও দাখিল/এসএসসি (ভোকেশনাল) ও দাখিল (ভোকেশনাল)/সমমান পরীক্ষায় উত্তীর্ণ কমপক্ষে জিপিএ ২.৫০ প্রাপ্ত শিক্ষার্থীরা অথবা, ‘ও’ লেভেলে যেকোন একটি বিষয়ে ‘সি’ গ্রেড এবং গণিতসহ অন্য যেকোন দুটি বিষয়ে ‘ডি’ গ্রেড পেয়ে উত্তীর্ণ শিক্ষার্থীরা ২০১৯-২০ শিক্ষাবর্ষে ভর্তির জন্য আবেদন করতে পারবে। বিজ্ঞান, মানবিক ও বাণিজ্য বিভাগ থেকে এসএসসি অথবা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ ছাত্রছাত্রীরা ভর্তির আবেদন করতে পারবেন। তবে এ ক্ষেত্রে জিপিএ কমপক্ষে ৩.০০ হতে হবে। বিজ্ঞান বিভাগ ছাড়া অন্যান্য বিভাগের ছাত্রছাত্রীদের গণিত বা সাধারণ বিজ্ঞান বিষয়ে জিপিএ কমপক্ষে ২.০০ হতে হবে।

ভর্তি সংক্রান্ত গুরুত্বপূর্ণ তারিখ সমূহঃ

অন-লাইনে আবেদনের সময়সীমাঃ ১০ আগষ্ট ২০২০ থেকে ২৬ আগষ্ট ২০২০ পর্যন্ত।
আবেদন ফিঃ ১৫০/- টাকা মাত্র
ভর্তি রেজল্ট/ যোগ্য প্রার্থীদের তালিকা প্রকাশঃ ৩০ আগষ্ট ২০২০

অপেক্ষমান প্রার্থীদের তালিকা প্রকাশ ও ভর্তিঃ ২৯ জুন  হতে ২৫ জুলাই পর্যন্ত।
ক্লাশ শুরুর তারিখঃ ০১ আগষ্ট

২০২০-২০২১ শিক্ষাবর্ষে চার বছর মেয়াদি ডিপ্লোমা-ইন-এগ্রিকালচার কোর্সে ভর্তি বিজ্ঞপ্তি

২০২০-২০২১ শিক্ষাবর্ষে চার বছর মেয়াদি ডিপ্লোমা-ইন-এগ্রিকালচার কোর্সে ভর্তি বিজ্ঞপ্তি

ডিপ্লোমা-ইন-এগ্রিকালচার কোর্সে ভর্তি বিজ্ঞপ্তি

২০১৯-২০ শিক্ষাবর্ষে চার বছর মেয়াদি ডিপ্লোমা-ইন-এগ্রিকালচার কোর্সে ভর্তি বিজ্ঞপ্তি

অনলাইনে আবেদন করতে ভিজিট করুনঃ www.btebadmission.gov.bd

পাঠ্য বিষয় ও খরচ : চার বছর মেয়াদি এ কোর্সে সর্বমোট আট সেমিস্টারে শিক্ষা প্রদান করা হয়। প্রতিটি সেমিস্টার ছয় মাসের। এখানে থিওরি ক্লাসের সঙ্গে সর্বোচ্চ ৪০ ভাগ প্রাকটিক্যাল ক্লাস করানো হয়। সপ্তম সেমিস্টারে কৃষিবিষয়ক কোনো প্রতিষ্ঠানে ছয় মাসব্যাপী ইন্টার্নি করানো হয়। প্রতিটি ইনস্টিটিউটে ২০০ থেকে ২৫০ জন শিক্ষার্থী ভর্তি করা হয়। প্রতি সেমিস্টারে বেতন, ফরম ফিলাপ ও অন্যান্য একাডেমিক খরচ বাবদ দুই হাজার ৫০০ টাকা খরচ হতে পারে।
অন্যান্য সুবিধা : প্রতিটি সরকারি কৃষি ইনস্টিটিউটে শিক্ষার্থীদের জন্য রয়েছে আবাসিক সুবিধা। আবাসিক শিক্ষার্থীদের খাওয়া খরচ বাবদ প্রতি মাসে ৮০০ থেকে এক হাজার টাকা দিতে হয়। আর হোস্টেল চার্জ বাবদ ২০০ থেকে ৩০০ টাকা দিতে হয়। এছাড়া মেধার ভিত্তিতে শিক্ষার্থীদের প্রতি সেমিস্টারে ৯৫০ টাকা সরকারি বৃত্তির ব্যবস্থা রয়েছে।

কোথায় পড়বেন : দেশের ১৮টি জেলায় সরকারি কৃষি ইনস্টিটিউটগুলোতে কৃষিতে ডিপ্লোমা করার সুযোগ আছে। এছাড়া বেসরকারিভাবে পরিচালিত শতাধিক কৃষি কলেজ রয়েছে। সরকারি কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউটগুলো কৃষি মন্ত্রণালয়ের অধীন কৃষি সম্প্র্রসারণ অধিদফতর দ্বারা পরিচালিত। তবে এর সনদ (সার্টিফিকেট) ও শিক্ষা কার্যক্রমসংক্রান্ত বিষয়গুলো কারিগরি বোর্ড দ্বারা নিয়ন্ত্রিত ও পরিচালিত।

শিক্ষার সব খবর সবার আগে জানতে DailyResultBD.com ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন YouTube Channel জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল নোটিশ দেখুন এখানে একসাথে National University Notice Board অনার্স /মার্স্টাস/ ডিগ্রি পরীক্ষার প্রিমিয়াম সাজেশন পেতে ফেসবুক পেজে মেসেজ দিন। https://www.facebook.com/PremiumSuggestion আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করুন Facebook Group